মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeসারাবাংলাতাহিরপুরে জলবায়ু পরিবর্তন ও ভবিষ্যৎ শীর্ষক তরুণদের মুখোমুখি সংলাপ

তাহিরপুরে জলবায়ু পরিবর্তন ও ভবিষ্যৎ শীর্ষক তরুণদের মুখোমুখি সংলাপ

আহাম্মদ কবির: বর্তমানে এই জলবায়ু পরিবর্তনের প্রভাবে আমাদের হাওর এলাকার আবহাওয়ায় পরিবর্তন ঘটছে, চরম ক্ষতির সম্মুখীন,হাওর পাড়ের মানুষ। তাই আমাদের হাওর পাড়ের মানুষ জলবায়ুর সুবিচার চায়।তাই আজ আমাদের হাওর পাড়ের তরুণ সমাজ জলবায়ুর সুবিচার পেতে সোচ্চার হচ্ছে।

শনিবার (১৩,নভেম্বর)বিকালে একশন এইডের সহযোগিতায়,পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা আয়োজিত তাহিরপুর উপজেলা পরিষদ হলরুমে,সুনামগঞ্জ তাহিরপুর উপজেলায় জলবায়ু পরিবর্তন ও আমাদের ভবিষ্যৎ,তরুণদের মুখোমুখি শীর্ষক সংলাপে,স্থানীয় নীতিনির্ধারকদের এসব কথা বলেন হাওর পাড়ের তরুণরা।

অনুষ্ঠিত সংলাপে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ রায়হান কবির,বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা হাসান উদ দৌলা,তাহিরপুর থানা অফিসার ইন-চার্জ ওসি মোঃ আব্দুল লতিফ তরফদার, তাহিরপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি রমেন্দ্র নারায়ণ বৈশাখ।পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি,কাসমির রেজার সভাপতিত্বে,অর্থ সম্পাদক রজত ভূষণ সরকারের সঞ্চালনায়,
অন্যান্যের মধ্যে বক্তব্য দেন তাহিরপুর থানার সাব ইন্সপেক্টর গোলাম হক্কানী,ইউনিয়ন পরিষদ সদস্য মল্লিকা খাতুন,কৃষক হাদিস আলী,তরুণ জলবায়ু কর্মী বিকাশ সরকার প্রমুখ।

বক্তাগণ বলেন, সাম্প্রতিক সময়ে পৃথিবীর আলোচিত বিষয়গুলোর মধ্যে অন্যতম প্রধান হচ্ছে জলবায়ু পরিবর্তন। বিশ্ব নেতারা স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ু সম্মেলনে যোগ দিয়েছেন। বিষয়টি এখন শুধু আলোচনার টেবিলে সীমাবদ্ধ জলবায়ু ঝুঁকি মোকাবিলা করতে হলে বিশ্বের প্রতিটি রাষ্ট্রের ঐক্যবদ্ধ প্রয়াস অত্যন্ত জরুরি। জলবায়ু পরিবর্তনের বিষয়ে মানুষকে সচেতন করতে হবে।

কলকারখানার কালো ধোঁয়া নির্গমণ কমিয়ে আনতে হবে। সিএফসি নির্গত হয় এমন যন্ত্রপাতির ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমাতে হবে। বনভূমি ধ্বংস বন্ধ করতে হবে এবং বৃক্ষরোপণ ও বনায়ন বাড়াতে হবে। প্রকৃতির ওপর মানুষের বিরূপ আচরণ বন্ধ করতে হবে। বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে সরকার কাজ করে যাচ্ছে। বাংলাদেশে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড গঠন, ডেল্টা পরিকল্পনা গ্রহণ করে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। তবে জলবায়ু সুরক্ষা দিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার কথা যে উন্নত বিশ্বের তাদের ভূমিকা সন্তোষজনক নয়। এদের উপর চাপ প্রয়োগ অব্যাহত রাখতে হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments