জয়নাল আবেদীন: প্রাণিসম্পদ অধিদপ্তরের আয়োজনে রংপুর বিভাগের ৮ জেলা ও উপজেলার কর্মকর্তাদের অংশগ্রহণে খামারিদের নিয়ে প্রডিউসার গ্রুপ গঠন ও সংহতকরণ বিষয়ে কর্মশালা সোমবার নগরীর বেগম রোকেয়া হলরুমে অনুষ্টিত হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) যৌথভাবে বিভাগীয় এই কর্মশালা আয়োজন করে।প্রাণিসম্পদ অধিদপ্তরের রংপুর বিভাগের পরিচালক ডা. ইসমাইল হকের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তৌফিকুল আরিফ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব আব্দুর রহিম। কর্মশালায় প্রধান অতিথি তৌফিকুল আরিফ বলেন, প্রাণিসম্পদ উন্নয়নের জন্য সরকার বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে। খামারিদের নিয়ে গ্রুপ গঠন, উদ্যোক্তা সৃষ্টি, দক্ষতা বৃদ্ধি এবং আর্থিক ও যন্ত্রপাতি সহায়তা পদান করা হচ্ছে যাতে দেশে প্রাণিসম্পদের উৎপাদন ও উৎপাদনশীলতা বহুলাংশে বৃদ্ধি পায়। প্রাণিসম্পদ উন্নয়নের জন্য প্রডিউসার গ্রুপের ম্যাপিং, বেইসলাইন সার্ভে, প্রাণিসম্পদ উৎপাদনের রিস্ক এ্যাসেসমেন্ট ও ম্যানেজমেন্ট কৌশল নির্ধারণ, ভ্যালু-চেইন ভিত্তিক খামারি গ্রুপ গঠণ ও সংহতকরণ, কৃষক মাঠ স্কুলের পাঠ্যক্রম প্রণয়ন, প্রাণিসম্পদ সম্প্রসারণ ম্যানুয়াল তৈরি এবং বিভিন্ন পলিসি ও পোল্ট্রি হ্যাচারি আইন প্রণয়নে এফএও এলডিডিপিকে প্রযুক্তিগত সেবা প্রদান করছে। প্রাণিসম্পদ খাতের প্রান্তিক খামারিদের কিভাবে ভেল্যু-চেইন ভিত্তিক প্রডিউসার গ্রুপে যুক্ত করে তাদের জ্ঞান ও প্রযুক্তিগত সহায়তা প্রদান করা যায়, বাজারজাতকরণ, ঋণ প্রদান ও ব্যবসায়িক পরিকল্পনা প্রণয়ন বিষয়ে দক্ষতা বৃদ্ধি করা যায় এবং তারা যাতে উন্নত জাতের গাভী পালন, গরু মোটাতাজাকরণ, ছাগল ও ভেড়া এবং দেশি মুরগী পালনের মতো খাতে বিনোয়োগে আগ্রহী হন সে বিষয়ে আলোচনা হয়। কর্মশালায় প্রাণিসম্পদ অধিদপ্তরের মাঠ পর্যায়ে প্রডিউসার গ্রুপ গঠনসহ এর ম্যাপিং, বৈশিষ্ট্য সনাক্তকরণ ও সংহতকরণের প্রক্রিয়া (খামারিদের অংশগ্রহণ, গঠন প্রক্রিয়া, পরিচালনা পদ্ধতি, প্রশিক্ষণ, অর্থায়ন, বাজারজাতকরণ, যুবক ও নারীর অংশগ্রহণ ও ব্যবসা সম্প্রসারণ) সম্বন্ধে বিস্তারিত কর্মপরিকল্পনা তুলে ধরা হয়।

Previous articleপ্রধানমন্ত্রীর ‘বীর নিবাস’ পাচ্ছেন ঈশ্বরদীর ৬ অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধা
Next articleবাউফলে বর্নাঢ্য আয়োজনে যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকি পালিত
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।