বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাচৌগাছায় গ্রাহকের কোটি টাকা নিয়ে এনজিও উধাও

চৌগাছায় গ্রাহকের কোটি টাকা নিয়ে এনজিও উধাও

বাংলাদেশ প্রতিবেদক: যশোরের চৌগাছায় ১০ বছরে দ্বিগুণ টাকা লাভ দেয়ার লোভ দেখিয়ে গ্রাহকের প্রায় কোটি টাকা নিয়ে সটকে পড়েছে এক ভুয়া এনজিও। প্রথমে পিডো পরে আড়পাড়া সমাজ কল্যাণ সংস্থার নামে উপজেলার জগদীশপুর ও ফুলসারা ইউনিয়নের ১৫ থেকে ১৬টি গ্রামের পাঁচ শতাধিক গ্রাহকের প্রায় এক কোটি টাকা নিয়ে সটকে পড়েছে এনজিওটি।

জগদীশপুর ও ফুলসারা ইউনিয়নের বিভিন্ন গ্রামের শতাধিক গ্রাহকের মৌখিক অভিযোগের ভিত্তিতে। শুক্রবার উপজেলার আড়পাড়া বাজারে গিয়ে দেখা যায়, বাজারের একটি ঘরে আড়পাড়া সমাজ কল্যাণ সংস্থার নামে একটি সাইনবোর্ড ঝুলছে। উপজেলার জগদীশপুর ইউনিয়নের মাড়ুয়া, আড়পাড়া, কান্দি এবং ফুলসারা ইউনিয়নরে সৈয়দপুর, কোটালিপুর, রায়নগর, চারাবাড়িসহ ১৫ থেকে ১৬টি গ্রাম থেকে সঞ্চয় ও ডিপিএস-এর নামে ১০ বছরে দ্বিগুণ টাকার লোভ দেখিয়ে এই টাকা সংগ্রহ করে এনজিওটি।

তাদের প্রধান কার্যালয় হিসেবে যশোর শহরের সমবায় মার্কেট (মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি প্রাঃ অনুমোদিত) লেখা রয়েছে। সাইনবোর্ডওয়ালা বন্ধ ঘরটির সামনে জড়ো হয়েছেন বেশ কিছু নারী পুরুষ। তাদের অভিযোগ গত কয়েক বছর ধরে সংস্থাটি তাদের কাছ থেকে সঞ্চয় ও ডিপিএস জমার কথা বলে টাকা নিয়েছে। গত কয়েকদিন ধরে তাদের সাথে কোনোভাবে যোগাযোগ করা যাচ্ছে না। স্থানীয়ভাবে সংস্থাটির পক্ষে গ্রামের পারভীনা খাতুন নামে এক নারী সঞ্চয় ও ডিপিএসএর টাকা আদায় করতেন।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, ২০০৯ সালে পল্লী অর্থনৈতিক উন্নয়ন সংস্থা পিডো উপজেলার দুটি ইউনিয়নের বিভিন্ন গ্রামে তাদের কার্যক্রম শুরু করেন। সে সময় ফুলসারা ইউনিয়নের সলুয়া বাজারেও তাদের অফিস ছিল। পরে আড়পাড়া বাজারে কার্যক্রম পরিচালনা করতে থাকেন। বছর পার না হতেই সেই নাম পরিবর্তন করে একই সাইনবোর্ডে আড়পাড়া সমাজ কল্যাণ সংস্থা নামকরণ করা হয়। সংস্থাটির নামে প্রায় তিন বছর সঞ্চয় ও ডিপিএস কার্যক্রম পরিচালনা করা হয়। সংস্থাটির অফিসের সাইনবোর্ড এবং স্থানীয়দের সংগ্রহে থাকা সংস্থা দুটির অর্থ সংগ্রহের রশিদ ও টাকা জমা নেয়ার বইতে পিডোর ঠিকানা যশোর, রূপদিয়া, সদর যশোর। স্থাপিত ১৯৯৮ লেখা আছে। এছাড়া আড়পাড়া সমাজ কল্যাণ সংস্থার সাইনবোর্ডে অফিসের প্রধান কার্যালয়ের ঠিকানা যশোর সমবায় মার্কেট এবং নির্বাহী পরিচালক হিসেবে নাসিমা খাতুন তিথির নাম লেখা রয়েছে। সংস্থাটি তিন বছরে স্থানীয়দের কাছ থেকে সঞ্চয় ও ডিপিএস কার্যক্রমের নামে প্রায় এক কোটি টাকা হাতিয়ে নিয়েছে। এ এলাকায় তাদের পাঁচশতাধিক গ্রাহক রয়েছে।

চৌগাছা ও যশোর সমাজসেবা কার্যালয়ে খোঁজখবর নিয়ে জানা যায়, পিডো বা আড়পাড়া সমাজ কল্যাণ সংস্থা নামে সরকার অনুমোদিত কোনো সংস্থার অস্তিত্ব নেই। অনুমোদন ছাড়াই তারা চৌগাছার এ অঞ্চলে মানুষকে প্রলোভন দেখিয়ে অর্থ হাতিয়ে নিয়েছে। এমনকি যশোর সদরের রূপদিয়া বা যশোর শহরের সমবায় মার্কেটেও এই সংস্থার কোনো অফিস খুঁজে পাওয়া যায়নি।

তবে পিডোর পক্ষে ওই অঞ্চলের প্রথম মাঠ কর্মী পারভীনা খাতুন বলেন, পিডোর সরকারি অনুমোদন ছিল। আমি রূপদিয়াতে ওই সংস্থার পাঁচ দিনের ট্রেনিং নিয়েছি। তবে পরে অফিসটি বন্ধ হয়ে গেছে।

আড়পাড়া বাজারে ওই সংস্থার অফিস ঘরের মালিক বাবলুর রহমান বলেন, শুধু গ্রাহকদের টাকা নয় আমারও ৯ মাসের ঘর ভাড়া না দিয়ে সটকে পড়েছে। এ অঞ্চলে পিডোর পক্ষে পাশের গ্রামের পারভিনা নামে একজন প্রথম আমার ঘর ভাড়া নিয়েছিলেন। পরে পিডোর নাম পরিবর্তন করে আড়পাড়া সমাজ কল্যাণ সংস্থার সাইনবোর্ড ঝুলিয়ে কার্যক্রম পরিচালনা করতে থাকেন।

এ বিষয়ে পিডোর সেই মাঠকর্মী কান্দি গ্রামের পারভিনা বলেন, দেড় বছর আগে পিডো ছেড়ে চলে এসেছি। তখন পিডোর নির্বাহী পরিচালক ছিলেন যশোর রূপদিয়ার মাসুদ চৌধুরী নামে এক ব্যক্তি। তিনি গ্রাহকদের টাকা পয়সা মেরে ভারতে পালিয়ে গেছেন।

ভুক্তভোগী আড়পাড়া গ্রামের আব্দুস সাত্তার বলেন, পিডোর মাঠকর্মী পারভীনা এবং খাদিজা চলে যাওয়ার পরে পারভীনার চাচাতো ভাই আড়কান্দি গ্রামের আবুল কাশেমের ছেলে সোহাগ হোসেন এবং কালিগঞ্জ থানার গৌরীনাথপুর গ্রামের স্বপ্নারানী এ সংস্থার টাকা সংগ্রহ করতেন।

এ ব্যাপারে সোহাগ হোসেন বলেন, যশোরের আবু সাঈদ নামে একজন আড়পাড়া সমাজ কল্যাণ সংস্থার এমডি। তার স্ত্রী নাসিমা খাতুন তিথি নির্বাহী পরিচালক। তবে পরে জেনেছি তাদের এ সংস্থার সরকারি কোনো অনুমোদন নেই। যশোরের কোথাও তাদের কোনো অফিস নেই।

এ বিষয়ে চৌগাছা উপজেলা সমাজসেবা কর্মকর্তা মেহেদি হাসান বলেন, আড়পাড়া সমাজ কল্যাণ সংস্থা নামে কোনো সংস্থার নাম আমাদের তালিকায় নেই।

জগদীশপুর ইউনিয়নের নব-নির্বাচিত চেয়ারম্যান মাস্টার সিরাজুল ইসলাম বলেন, ভুক্তভোগীরা আমার কাছে এসেছিলেন। পরে পারভীনার বাবা এসেছিলেন। আমি তাকে অফিস খুলে ভুক্তভোগীদের টাকা ফিরিয়ে দেয়ার জন্য বলেছি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments