জয়নাল আবেদীন: রংপুরের কেন্দ্রীয় শহীদ মিনার ঘেঁষে দুটি পাবলিক টয়লেট স্থাপন করা নিয়ে গতকাল মঙ্গলবার সকাল থেকে গোটা শহরে টক অবদ্যা সিটিতে পরিণত হয়েছে । আর এটি স্থাপন করেছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর। শহীদ মিনারের পবিত্রতা রক্ষা নিয়েও উঠেছে নানা প্রশ্ন।

বিভিন্ন মহলসহ সংস্কৃতিকর্মীরা পাবলিক টয়লেট সরিয়ে নিতে বলেছে অন্যথায় নিজেরাই পরবর্তী পদক্ষেপ নেবে ।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর থেকে বসানো নারী-পুরুষদের জন্য আলাদা দুটি টয়লেট বসানো হয় ফলে পাবলিক লাইব্রেরি চত্তর সহ টাউন হল চত্বরে ঘুরতে আসা বিভিন্ন বয়সের মানুষ সেই টয়লেট দুটি ব্যবহার করে আসছে।

রংপুর কেন্দ্রীয় শহীদ মিনারের চার গজের মধ্যে দুটি টয়লেট । সেখানে কাগজে লেখা রয়েছে সৌজন্যে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর রংপুর।গত এক মাস থেকেব্যবহার হয়ে আসা টয়লেট দুটি নিজেই এখন বিপদে পড়েছে । কারন এর পাশেই পাবলিক লাইব্রেরি জেলা শিল্পকলা একাডেমিসহ টাউন হলের ভেতরে উন্নতমানের টয়লেট রয়েছে এরপরও শহীদ স্মৃতিবেদির কোলঘেঁষে এভাবে টয়লেট স্থাপন করায় নগরির অনেক মানুষ ক্ষুদ্ধ।

রংপুর পাবলিক লাইব্রেরির কেয়ারটেকার সানু বলেন, কিছুদিন আগে মেলা চলাকালীন শহীদ মিনারের পাশে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর থেকে এই দুটি টয়লেট স্থাপন করা হয়। কথা ছিল মেলা শেষ হলে টয়লেট সরিয়ে ফেলা হবে। কিন্তু এখন শুনতেছি, আবার নাকি মেলা হবে, এ কারণে রাখা হয়েছে। তবে শহীদ মিনারের পাশে টয়লেট স্থাপন করা ঠিক হয়নি বলে তিনি জানান । বিভিন্নজনের সঙ্গে কথা বলে জানা গেছে, রংপুর পাবলিক লাইব্রেরি মাঠের মধ্যে কেন্দ্রীয় শহীদ মিনার। বছরের তিনবার জাতীয় দিবসে এই শহীদ মিনারে স্থানীয় প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল, বিভিন্ন সংগঠন ও সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেন। সিটি করপোরেশন ও জেলা প্রশাসন এই চত্তরের দেখাভালের দায়িত্বে থাকলেও বেশির ভাগ সময়ে অযন্ত-অবহেলা ও অরক্ষিত অবস্থায় থাকে শহীদ মিনারটি।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিএ ব্যাপারে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী পঙ্কজ কুমার সাহা সাংবাদিকদের বলেছেন পাবলিক লাইব্রেরি মাঠে গত ডিসেম্বর মাসে হয়ে যাওয়া মেলা চলাকালীন মানুষের সুবিধার্থে টয়লেট স্থাপন করা হয়েছিল। আর টয়লেট দুটি জেলা প্রশাসনের বিশেষ অনুরোধে অস্থায়ী হিসেবে বসানো হয়েছে। তিনি বলেন প্রশাসনের প্রয়োজন না থাকলে আমরা দ্রুত সময়ের মধ্যে টয়লেট দুটি সরিয়ে নেওয়ার ব্যবস্থা করব।

Previous articleচট্টগ্রামে শিক্ষিকাকে ধর্ষণের দায়ে অধ্যক্ষের যাবজ্জীবন
Next articleতাহিরপুরে ইউপি নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীগণের সাথে মতবিনিময়
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।