আব্দুল লতিফ তালুকদার: টাঙ্গাইলে ভূঞাপুরে যমুনা নদী ঘিরে তৈরি হওয়া অবৈধ বালুর ঘাট দখলে নিতে মরিয়া স্থানীয় প্রভাবশালী ও জনপ্রতিনিধিরা। আর এই দখল নেয়াকে কেন্দ্র করে মারামারি, ধাওয়া পাল্টা ধাওয়া, সংঘর্ষসহ প্রাণহানির ঘটনা ঘটছে।

অন্যদিকে যমুনা নদী থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলণের ফলে ভাঙনে বিলীন হচ্ছে ঘরবাড়ি, নষ্ট হচ্ছে গ্রামীণ, আঞ্চলিক ও মহাসড়কগুলো। এছাড়া বালুবাহী লাইসেন্স বিহীন ১০ চাকার হাইড্রোলিক ট্রাকে প্রাণ হারিয়েছে অনেকেই। এতো কিছুর পরও এসব অবৈধ বালুর ঘাট চলছে দেদারছে।

জানা গেছে, উপজেলার নিকরাইল ও গোবিন্দাসী ইউনিয়নে যমুনা নদী ঘিরে প্রায় ২৫টি অবৈধ বালুর ঘাট তৈরি হয়েছে। সরকারী রাজস্ব ফাঁকি দিয়ে এসব ঘাট থেকে শত শত ট্রাকযোগে বালু দেশের বিভিন্ন প্রান্তে যাচ্ছে। এরআগে ওই ঘাটগুলোতে যেতে যাতায়াতের রাস্তা তৈরি হয়েছে সেতু কর্তৃপক্ষের পুকুর ভরাট করে। বালুর ট্রাক বঙ্গবন্ধু সেতু-ভূঞাপুর সড়কে চলাচল করায় যানজট লেগে থাকে। এতে পরিবেশ নষ্ট হওয়ার পাশাপাশি বালু ও ধুলায় গাছপালা নষ্ট হওয়ার পাশাপাশি স্থানীয়রা ঠান্ডা জনিত রোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। এছাড়া বালুবাহী ট্রাক চলাচল করায় সড়ক, মহাসড়ক ক্ষতিগ্রস্থ হওয়ার পাশাপাশি নম্বরবিহীন হাইড্রোলিক ট্রাকের চালকরা বেপরোয়া গতিতে গাড়ি চালানোয় প্রাণহানির ঘটনা ঘটছে। এদিকে অবৈধ এসব বালুর ঘাট দখলে নিতে প্রভাবশালী ও জনপ্রতিনিধিরা সংঘর্ষে লিপ্ত হচ্ছে। এতে প্রাণহানির ঘটনা ঘটছে।

গেল ২০১২ সালের বালুর ঘাট দখলকে কেন্দ্র করে উপজেলার পূর্নবাসন এলাকায় প্রতিপক্ষের হামলায় সিরাজগঞ্জ জেলা মটর শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক নাসির উদ্দিন ও তার শ্যালক শাকিল আহমেদ টিক্কা নিহত হয়। এরপর বিভিন্ন সময়ে বালু ঘাট এলাকা থেকে দুইজনের লাশ উদ্ধার করা হয়। এছাড়া বালু ঘাটকে কেন্দ্র করে এলাকায় অবৈধ অস্ত্রের মহড়া ও মাদকের বিস্তার ঘটেছে। গত বুধবার শুকিয়ে যমুনা নদীর পাড় জেগে উঠা চর বিক্রি নিয়ে উপজেলার নিকরাইল ইউনিয়নের বাগানবাড়ি এলাকায় বর্তমান নিকরাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বহিস্কৃত ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক মাসুদুল হক মাসুদ এবং ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান মুহাম্মদ আব্দুল মতিন সরকারের লোকজনের সাথে সংঘর্ষ বাঁধে। পুলিশের উপস্থিতিতে চলা সংঘর্ষে গুলি বর্ষণের ঘটনা ঘটে। এতে প্রতিপক্ষকে প্রতিহত করতে ৪ রাউন্ড গুলি করা হয়। সংঘর্ষে ৭জন পুলিশসহ উভয়পক্ষের ১০জন আহত হয়েছে।

পলশিয়া গ্রামের কৃষক রমজান আলী বলেন, আগের মত এখন আর শুষ্ক মৌসুমে যমুনায় জেগে উঠা চরে চাষাবাদ করা যায় না। বালু ব্যবসায়ীরা জেগে উঠা চর কেটে বিক্রি করছে। এতে বালু ঘাট বন্ধে কার্যত কোন ব্যবস্থা নেয়া হয় না। প্রভাবশালীদের ভয়ে কেউ প্রতিবাদ করতে সাহস পায় না। পাটিতাপাড়ার মোখলেছুর রহমান বলেন, বালু ঘাট দখল নিতে জনপ্রতিনিধিরা সংঘর্ষে লিপ্ত হওয়ায় প্রাণহানির ঘটনা ঘটছে। বালুবাহী ট্রাক চলাচল করায় গ্রামীণ রাস্তাগুলো নষ্ট হচ্ছে। বালু ও ধুলার কারণে বিভিন্ন রোগে আক্রান্ত এলাকার মানুষজন। নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ সদস্য জানান, বালুর ঘাট দখল নিতে সাবেক ও বর্তমান চেয়ারম্যানের লোকজনের সাথে সংঘর্ষে বাঁধে। এতে দেশীয় অস্ত্রসহ সেখানে পিস্তল ব্যবহার করা হয়। সংঘর্ষে চলাকালীন একপক্ষ থেকে ৪ রাউন্ড গুলি করা হয়। এতে সেখানকার পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণের বাইরে ছিল।

বালু ব্যবসায়ীরা জানান, উপজেলায় যেসব বালুর ঘাট রয়েছে সেই ঘাটের বালু পাশর্^বর্তি সিরাজগঞ্জ থেকে আনা হয়। পরে এখানে রেখে ট্রাকযোগে বিক্রি করা হয়।

ভূঞাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল ওহাব বলেন, সংঘর্ষের সময় গুলি করার কোন ঘটনা ঘটেছে কিনা সেটা তদন্ত হচ্ছে। সংঘর্ষের ঘটনায় পুলিশ বাদী হয়ে উভয়পক্ষের অজ্ঞাত ৭/৮ হাজার লোকজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হচ্ছে। সংঘর্ষের সময়ের ভিডিও দেখে আসামী শনাক্ত করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এই ঘটনায় বালু ঘাট ও আশপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছা. ইশরাত জাহান বলেন, উপজেলায় ৫টি বালু মহাল ইজারা দেয়া হয়েছে সরকারীভাবে। ২০০১ সাল থেকে কোন বালুর ঘাট ইজারা দেয়া হয়নি। এছাড়া বালু ব্যবসায়ীরা মহামান্য হাইকোর্টে রিট করায় বালুর ঘাট থেকে সরকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। যদি অবৈধ কিছু থাকে তাহলে প্রশাসন থেকে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া বুধবারের সংঘর্ষের ঘটনা কি নিয়ে ঘটেছে সেটার তদন্ত করা হচ্ছে। পরবর্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Previous articleফখরুল-আলালসহ ১৫ জনের বিরুদ্ধে আদালতে মামলা, তদন্তের নির্দেশ
Next articleঢাকা বিভাগের “সফল জননী নারী” ক্যাটাগরিতে ‘সেরা মা’ নির্বাচিত হয়েছেন আসমা আখতারী
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।