ফজলুর রহমান: রংপুরের পীরগাছায় এ বছর বোরো ধান ক্ষেতে পোকা দমনে কীটনাশকের পরিবর্তে পার্চিং পদ্ধতি ব্যবহার অনেকটা জনপ্রিয় হয়ে উঠেছে। উপজেলার কৃষি বিভাগের উদ্দ্যেগে কৃষকদের সহযোগিতায় বোরো ফসলের ক্ষেতে বাঁশের আগা, বাঁশের কঞ্চি ও গাছের ডাল পুঁতে এবং ধইঞ্চা রোপণ করছেন। এসব বাঁশের আগা, বাঁশের কঞ্চি, বাঁশের মাচান বা আড় এবং ধইঞ্চার ডালে পোকাখাদক পাখি বসে ক্ষতিকর পোকা খেয়ে ফেলছে। এভাবে কীটনাশক ছাড়াই পোকার আক্রমণ থেকে ধানগাছ রক্ষা পাচ্ছে বলে জানায় উপজেলা কৃষি বিভাগ।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, চলতি ইরি-বোরো মৌসুমে লক্ষ্যমাত্রা নির্ধারন ১৬ হাজার ১শ ৭৫ হেক্টর করা হলেও অর্জন হয়েছে ১১ হাজার ৯শ হেক্টর। গত বছরের চেয়ে এবারে বোরো চাষ কম হয়েছে। গত বৃহস্পতিবার উপ-সহকারি কৃষি কর্মকর্তা খয়বর হোসেনের তাম্বুলপুর ব্লকে উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা আশরাফুজ্জামান শতাধিক কৃষককে পার্চিং পদ্ধতি ব্যবহারের উপকারিতা সম্পর্কে পরামর্শ প্রদান করেন। উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আব্দুল লতিফ উপস্থিত কৃষকদের বলেন, পার্চিং সাধারণত দুই ধরনের হয়ে থাকে, ডেড পার্চিং ও লাইফ পার্চিং পদ্ধতি। ফসলের জমিতে পাখি বসার উপযোগী বাঁশের আগা, বাঁশের কঞ্চি, বাঁশের মাচান বা আড় এবং গাছের ডাল পুঁতে যে পার্চিংয়ের ব্যবস্থা করা হয় তাকে ডেড বা মৃত পার্চিং বলে এবং ধইঞ্চা রোপণ করে ফসলের জমিতে পাখি বসার উপযোগী করাকে লাইফ পার্চিং বলে।

লাইফ পার্চিং ফসলের ক্ষেতে দুই ধরনের উপকারে আসে। যেমন- পোকাখাদক পাখি বসে ক্ষতিকারক পোকা-মাকড় খায় এবং ধইঞ্চার শিকড়ে এক ধরনের গুটির জন্ম হয়। এই গুটি থেকে নাইট্রোজেন উৎপন্ন হয়। যা ইউরিয়া সারের কাজ করে। উপজেলার তাম্বুলপুর গ্রামের কৃষক আঙ্গুর আলম ও প্রশান্ত কুমার জানান, কয়েক বছর আগেও আমাদের মাঠের সব জমির ধানেই পোকায় আক্রমণ করত। অনেক সময় টাকার অভাবে বিষ দিতে পারিনা বা দিলেও কাজ হয় না। উপ- সহকারী কৃষি কর্মকর্তা খয়বর হোসেন এর পরামর্শে পার্চিং ব্যবহার করে সুফল পাচ্ছি। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল আলম এর সাথে কথা হলে তিনি জানান, পার্চিং পদ্ধতি ব্যবহারের জন্য উপ-সহকারী কৃষি কর্মকর্তারা এলাকার বিভিন্ন স্থানে গিয়ে ধারাবাহিকভাবে কৃষকদের সঙ্গে মতবিনিময় করে এর উপকারিতা সম্পর্কে উদ্বুদ্ধ করার পাশাপাশি সুষম সার, ধান ক্ষেতের পোকা দমনের জন্য পার্চিং ব্যবহার পদ্ধতি ইতোমধ্যেই ব্যাপক সাড়া ফেলেছে। মাটি, ফসল ও মানবদেহের জন্য ক্ষতিকর কীটনাশকের পরিবর্তে ক্ষেতে পার্চিং পদ্ধতির ব্যবহারে কৃষকরা বেশি সচেতন এখন।

Previous articleবৃদ্ধ মায়ের চিকিৎসার টাকা আত্মসাৎ, টাকা ফেরত চাওয়ায় বৃদ্ধ মায়ের হাত-পা ভেঙ্গে দিলো কুলঙ্গার ছেলে
Next articleরায়পুরে স্বপ্নযাত্রার অ্যাম্বুলেন্স সেবা পাবে গ্রামের মানুষ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।