বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলা'যে চেতনা নিয়ে মুক্তিযুদ্ধ হয়েছিল, স্বাধীনতার ৫০ বছরেও সেই চেতনা আজও বাস্তবায়ন...

‘যে চেতনা নিয়ে মুক্তিযুদ্ধ হয়েছিল, স্বাধীনতার ৫০ বছরেও সেই চেতনা আজও বাস্তবায়ন হয়নি’

জয়নাল আবেদীন: বাংলাদেশে সহিংস উগ্রবাদ প্রতিরোধে জাতীয় কর্মপরিকল্পনা প্রনয়ন নাগরিক সমাজের ভাবনা শীর্ষক আলোচনা অনুষ্ঠানে বক্তারা বলেছেন যে চেতনা নিয়ে মহান মুক্তিযুদ্ধ হয়েছিল মহান স্বাধীনতার ৫০ বছর অতিক্রম করলেও সেই চেতনা আজও বাস্তবায়ন হয়নি । যদিও বর্তমান সরকারের আমলে প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা নানাভাবে চেষ্টা করে যাচ্ছেন। অনেক ক্ষেত্রে তিনি সফলও হচ্ছেন ।

বক্তারা বলেন ১৯৯২ সালের পর দেশে উগ্রবাদের জন্ম হয় আবার সেটি ২০১৬সালে চরম আকার ধারণ করে । বিশেষ করে হলি আর্টিজেন হামলার পর সবাই নড়েচড়ে বসে । তবে বর্তমান সরকার ২০০৯ সালে উগ্রবাদ নিয়ন্ত্রণে জিরো টলারেন্স ঘোষনা দেয় । বক্তারা বলেন সরকারের আইনশৃংখলা বাহিনীর সদস্যদের অব্যাহত অভিযানের ফলে উগ্রবাদীরা হয়তো ঘাপটি মেরে আছে । তবে যে কোন মূহুর্তে আবারো হামলার শিকার হতে পারে সাধারণ মানুষ।

বুধবার রংপুরে বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউট (গবেষণা প্রতিষ্টান ) আয়োজনে একটি প্রতিষ্ঠিত বেসরকারি সংস্থার ট্রেনিং সেন্টারে অনুষ্ঠিত ওই সংলাপ অনুষ্ঠানে গবেষণা প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট অব: রাষ্ট্রদূত এম হুমায়ুন কবির সুচনা এবং সমাপনী বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানে সংস্থার উপ পরিচালক আশিষ বণিক পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন। মুক্ত আলোচনায় অংশ নেন বীর মুক্তিযোদ্ধা এস এম হারুণ অর রশীদ লাল ,অধ্যাপক মোহাম্মদ শাহ আলম, উদ্দ্যোগ ফাউন্ডেশনের জিল্লুর রহমান, নারী নেত্রী মোশফেকা রাজ্জাক , সিনিয়র সাংবাদিক জয়নাল আবেদীন , সমাজকর্মী শাহিদুল ইসলাম বাবলু, মাওলানা মোহাম্মদ আলী সরকার, ইমাম ও খতিব মাওলানা আজাদ আলী ,পুরোহিত ধীমান ভট্রাচার্য্য, শুদ্ধ উচ্চারণে অনুষ্টাটি সঞ্চালন করেন মো কবির মিয়া। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেবী চৌধু রানী পল্লী উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক নুরুল ইসলাম দুলু সহ বিভিন্ন পেশার ৩৫জন আমন্ত্রীত অতিথি ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments