মাসুদ রানা রাব্বানী: ২৫ আগস্ট বৃহস্পতিবার থেকে রাজশাহী মহানগরীর ৫-১১ বছর বয়সী সকল শিশুদের কোভিড-১৯ টিকা প্রদান কার্যক্রম শুরু হচ্ছে। দেশের সকল সিটি কর্পোরেশনের ন্যায় রাজশাহী সিটি কর্পোরেশন উদ্যোগে নগরীর সকল শিক্ষা প্রতিষ্ঠানের ৫-১১ বছর বয়সী সকল শিশুদেও এই টিকা প্রদান করা হবে।

আগামী ১৪ দিনব্যাপী এই কার্যক্রম পরিচালিত হবে। এ লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। টিকাদান কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে রাসিকের স্বাস্থ্যসহকারীদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এফএএম আঞ্জুমান আরা বেগম জানান, এই কর্মসূচির প্রথম দিন ২৫ আগস্ট বৃহস্পতিবার ৫- ১১ বছর বয়সী ৯১৩৫ জন শিশুকে টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ১ম ডোজের ৮ সপ্তাহ বা ৫৬ দিনের ব্যবধানে ২য় ডোজ প্রয়োগ করা হবে।

সুরক্ষা এ্যাপসের মাধ্যমে চলমান নিবন্ধিতদের টিকা প্রদান করা হবে। সকল প্রাথমিক বিদ্যালয়, কিন্ডারগার্টেন, ধর্মীয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান এবং কমিউনিটিতে পাড়া মহল্লায় সকল ইপিআই টিকাদান কেন্দ্রে এ টিকাদান কার্যক্রম অনুষ্ঠিত হবে।

তিনি আরো জানান, টিকা নিতে ৫-১১ বছর বয়সের শিশুদের অভিভাবকগণ সুরক্ষা অ্যাপসে/সুরক্ষা ওয়েবসাইট  জন্ম নিবন্ধনের মাধ্যমে কোভিড-১৯ ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করতে হবে। যে সব শিশুর জন্ম সনদপত্র নেই, তাদের অভিভাবকগণ জন্ম সনদপত্র সংগ্রহ করে রেজিস্ট্রেশন করুন।

শিশুদের জন্ম নিবন্ধন নম্বর অবশ্যই ১৭ ডিজিটের হতে হবে। যাদের নেই তারা নতুন করে ১৭ ডিজিটের নিবন্ধন করুন। রেজিস্ট্রেশনকৃত শিশুরা ভ্যাকসিন কার্যক্রম শুরু হলে সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী নির্ধারিত স্কুলে ভ্যাকসিন গ্রহণ করবে। ভ্যাকসিন গ্রহণের জন্য অবশ্যই রেজিস্ট্রেশন কার্ড সাথে নিয়ে আনতে হবে। যাদের হৃদরোগের ইতিহাস, হিমোফিলিয়া, এ্যালার্জিক প্রতিক্রিয়ার ইতিহাস আছে তাদের এবং অসুস্থ ও হাসপাতালে ভর্তিকৃত শিশুদের এই টিকা দেয়া হবে না।

Previous articleবাউফলে বিএনপি’র বিক্ষোভ মিছিল ও সমাবেশ
Next articleশরণখোলায় হাঁসের খোপ থেকে অজগর উদ্ধার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।