বাংলাদেশ প্রতিবেদক: শিল্প মন্ত্রনালয়ের সচিব জাকিয়া সুলতানা বলেলন, কলাপাড়া উপজেলার পায়রা বন্দর সংলগ্ন মধুপাড়া ও নিশানবাড়িয়া মৌজায় ১০৫ একর জমির উপর নির্মান হবে দেশের প্রথম টেকসই জাহাজ নির্মান ও মেরামত কারখানা। এটি নির্মান হলে দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে সেইসাথে এ অঞ্চলের ৫ হাজার মানুষের কর্মসংস্থান হবে ।

২০২৩ থেকে ৩৩ সালের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন হবে। ইতিমধ্যে রাবনাবাদ চ্যানাল ক্যাপিটাল ড্রেজিংয়ের আওতায় এসেছে। ক্যারেলা থেকে শুরু হয়ে কোথাও জাহাজ মেরামতের কারখানা নাই। এইখানে রিপিয়ারিং ইয়ার্ড নির্মান হলে শুধু বাংলাদেশ নয় ইউরোপ সহ বিভিন্ন দেশের জাহাজ এখানে মেররাত করা যাবে। জমি একোয়ারের পর এবছর থেকেই কার্যক্রম শুরু হবে। বৃহস্পতিবার দুপুর তিনটায় কলাপড়া উপেজলার মধুপাড়া ও নিশানবাড়িয়া মৌজায় প্রস্তাবিত প্রকল্প স্থান পরিদর্শন করেন শেষে এসব কথা বলেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মো. জাফর উল্লাহ, বিএসিসি,র পরিচালক বেগম বদরুন নাহার ও পায়রা বন্দর কতৃপক্ষের সদস্য কমোডোর এম মামুনুর রশী।

উল্লেখ্য, এর আগে ২০১৪ সালে পটুয়াখালী সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখানে একটি শিপইয়ার্ড নির্মাণের ঘোষণা দেন। ২০১৫ সালে শিল্প মন্ত্রণালয় পরিদর্শনকালে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে বলা হয়। এ সময় শিল্প মন্ত্রণালয় এটিকে তাদের অগ্রাধিকারমূলক প্রকল্প হিসেবে চিহ্নিত করে বাস্তবায়নের উদ্যোগ নেয়। পরে সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়াভিত্তিক প্রতিষ্ঠান জেন্টিয়াম সলিউশনস্ এবং ডাচ প্রতিষ্ঠান ডামেন শিপইয়ার্ডস গ্রুপ বিনিয়োগ প্রস্তাব নিয়ে আসলে বিএসইসি এর সঙ্গে ২০২০ সালের জানুয়ারি মাসে প্রতিষ্ঠান দুইটির সম্ভাব্যতা যাচাইয়ের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

Previous articleরংপুরে অটোরিকশার বিকল্প হিসেবে সিটি বাস চালুর উদ্যোগ গ্রহণ করা হবে: রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার
Next articleরাশিয়ান নারীকে উত্ত্যক্তের অভিযোগে ঈশ্বরদীতে যুবকের ৩ মাসের জেল
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।