পাভেল মিয়া: কুড়িগ্রাম জেলার চতুর্থ পৌরসভা হচ্ছে রৌমারী। পৌরসভা গঠনের লক্ষ্যে জেলা প্রশাসন থেকে পাঠানো প্রস্তাবের ভিত্তিতে রৌমারী উপজেলার তিনটি ইউনিয়নের আটটি মৌজাকে শহর হিসেবে ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ। জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ২৭ অক্টোবর (বৃহস্পতিবার) বাংলাদেশ সরকারি মুদ্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত স্থানীয় সরকার বিভাগের উপসচিব ফারজানা মান্নান স্বাক্ষরিত গেজেটে বলা হয়েছে, সরকার স্থানীয় সরকার আইনের (পৌরসভা) ক্ষমতাবলে রৌমারী পৌরসভা গঠনের লক্ষ্যে উপজেলার রৌমারী সদর ইউনিয়নের রৌমারী (জে এল ২১), রৌমারী আলগা (জে এল ২২) ও চুলিয়ার চর (জে এল ২৩) মৌজা; বন্দবেড় ইউনিয়নের জিগ্নীকান্দি (জে এল ১৬) ও বন্দবেড় (জে এল ১৫) মৌজা এবং শৌলমারী ইউনিয়নের বাউশমারী (জে এল ২০), শৌলমারী (জে এল ১৯) ও টালুয়ার চর (জে এল ১৭) মৌজাকে শহর এলাকা ঘোষণা করলো।

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘জেলা প্রশাসন থেকে প্রস্তাবনা পাঠানোর পর মন্ত্রণালয়ের চাহিদার ভিত্তিতে দুই তিনবার বিভিন্ন তথ্য পাঠানো হয়েছিল। এখন শহর ঘোষণার মাধ্যমে পৌরসভা গঠনের প্রাথমিক কাজ সম্পন্ন হয়েছে।’

তিনি আরও বলেন, ‘পৌরসভা গঠনের জন্য রৌমারীর কিছু এলাকা নিয়ে শহর ঘোষণা হয়েছে। এটি এখন ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে যাবে। এখন আইন হবে, আইন হলে পৌরসভা ঘোষণা হবে।’

প্রসঙ্গত, কুড়িগ্রামে বর্তমানে তিনটি পৌরসভা রয়েছে। সেগুলো হলো- কুড়িগ্রাম, নাগেশ্বরী ও উলিপুর পৌরসভা। জেলা থেকে ব্রহ্মপুত্র নদ বিচ্ছিন্ন রৌমারী কুড়িগ্রামের চতুর্থ পৌরসভা হতে যাচ্ছে।

Previous articleগাজীপুরে সু-চিকিৎসা থেকে বঞ্চিত মানুষের মাঝে বিনামূল্যে ঔষধ বিতরণ
Next articleবাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনে কাজ করবে যুক্তরাষ্ট্র
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।