মাসুদ রানা রাব্বানী: রাজশাহীবাসীর দুঃখ মোচন করতে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের দিক-নির্দেশনায় রাজশাহী মহানগরীর ভদ্রা মোড় রেলক্রসিং হতে পারিজাত লেক হয়ে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ চারলেন সড়কের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এক সময়ের খানাখন্দে ভরা সড়কটি একটি উন্নতমানের সড়কে পরিণত হচ্ছে।

বর্তমানে সড়কটির কার্পেটিং কাজ চলমান রয়েছে। রাজশাহী সিটি কর্পোরেশনের প্রকৌশল বিভাগ জানিয়েছে, রাজশাহী মহানগরীর ভদ্রা মোড় রেলক্রসিং হতে পারিজাত লেক হয়ে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত সড়কটি রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ নির্মাণ করেছিল। তবে দীর্ঘদিন যাবৎ সংস্কার না থাকায় সড়কটি বড় গর্ত আর খানাখন্দে পরিণত হয়েছিল। সড়কের খারাপ অবস্থা দেখে রাসিক মেয়রের নির্দেশে সড়কটি নতুনভাবে নির্মাণে উদ্যোগ নেয় রাজশাহী সিটি কর্পোরেশন। ২০২১ বছরের ৬ নভেম্বর সড়কটির নির্মাণ কাজের উদ্বোধন করেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ৪ দশমিক ১৭ কিলোমিটার অযান্ত্রিক যানবাহন লেন সহ চার লেন সড়কের নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৬৯ কোটি ৭৮ লাখ টাকা। ফোরলেনের সড়ক ছাড়াও দুই লেনের অযান্ত্রিক যানবাহন লেন, সড়ক বিভাজক ও দুইপাশে ড্রেন ও ফুটপাত নির্মাণ করা হচ্ছে। সড়কটির সৌন্দর্য্য বৃদ্ধিতে বৃক্ষরোপণের মাধ্যমে সবুজায়ন করা হবে। সড়কটি নির্মাণে অত্র এলাকার আর্থসামাজিক অবস্থার আমূল পরিবর্তন ঘটবে। প্রসঙ্গত, নগরীর নওদাপাড়ায় ২০১১ সালে যাত্রা শুরু করে আন্তঃজেলা বাস টার্মিনাল। নগরীর যানজট নিরসন ও যাত্রীসেবা বৃদ্ধিতে ৭ কোটি ১৬ লাখ ৭৮ হাজার টাকা ব্যয়ে এ টার্মিনাল গড়ে তোলে আরডিএ। ৭ দশমিক ৪১ একর জায়গায় গড়ে ওঠা টার্মিনালে এক সঙ্গে প্রায় ৫০০টি বাস দাঁড়াতে পারবে। নগরী থেকে চার কিলোমিটার দূরের এ টার্মিনালটি এখন গ্যারেজ হিসেবে ব্যবহৃত হচ্ছে। নগরীর শিরোইলে পুরোনো টার্মিনালসহ আশপাশের রাস্তায় থাকছে বাস। গত ১ নভেম্বর থেকে কেন্দ্রীয় টার্মিনাল থেকে নগরীর সকল যাত্রীবাহী বাস ছাড়ার কথা ছিল। সিটি কর্পোরেশন, পরিবহন মালিক-শ্রমিক এবং নগর পুলিশকে নিয়ে বৈঠক করে এই ঘোষণা দেন সিটি মেয়র খায়রুজ্জামান লিটন। কিন্তু বাস চলছে আগের মতোই। ফলে নগরজুড়ে দুর্ভোগ রয়েই গেছে।

Previous articleরাজশাহীতে বিনা টিকিটে ট্রেন ভ্রমণ, ৪২ যাত্রীকে জরিমানা
Next articleআরডিএ’র নিষেধাজ্ঞা অমান্য করে বিল্ডিং নির্মাণ! কাজ বন্ধ করলো পুলিশ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।