শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাআজ কলাপাড়া হানাদার মুক্ত দিবস

আজ কলাপাড়া হানাদার মুক্ত দিবস

মিজানুর রহমান বুলেট: পটুয়াখালীর কলাপাড়া উপজেলা ৬ ডিসেম্বর মুক্ত দিবস। ১৯৭১ সালের ৪ ডিসেম্বর বিকেলে মুক্তিযোদ্ধারা গলাচিপা থেকে ’ভাট্রি’ নামের একটি জাহাজে কলাপাড়ায় আসেন। পরদিন রাত আটটার দিকে পাক-বাহিনী ও তাদের দোসরদের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ শুরু করেন।

এসময় পাক বাহিনীর সদস্যরা পিছু হটতে বাধ্য হয়। রাত তিনটায় মুক্তিযোদ্ধা হাবিবুল্লাহ রানার নেতৃত্বে ও মরহুম নাজমুল সালেকের রেফিকর ফলশ্রুতিতে ৫৩ জন মুক্তিযোদ্ধা কলাপাড়া থানা ভবন আক্রমন করেন। যুদ্ধে সাবেক নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা অংশগ্রন করেন। ৭ ঘন্টা ত্রিমুখী আক্রমনের ফলে হানাদার বাহিনী আত্মসমর্পন করেন। এতে দুই রাজাকার এবং আরিফুর রহমান মুকুল নামের এক মুক্তিযোদ্ধা আহত হয়। পরে ৬ ডিসেম্বর সকালে মুক্তিযোদ্ধারা কলাপাড়া থানা ভবন দখল করে,পরে উড়িয়ে দেয় স্বাধীন পতাকা। এরপর ৫ হানাদার এবং ২৭ জন রাজাকারকে থানার সম্মুখ্যে গুলি করে খতম করা হয়।

বীর মুক্তিযোদ্ধা হাবিবুল্লাহ রানা বলেন,যুদ্ধ করেছি দেশ স্বাধীন করেছি রাজাকারের গাড়িতে জাতীয় পতাকা উড়ার জন্য নয়।এখনো ওরা ওদের সন্তানরা ঘাপটি মেরে আছে, আমি মুক্তিযোদ্ধা প্রজন্মের কাছে আহবান জানাই, ওরা বিশ্বাসঘাতক ওদেরকে এখনই প্রতিহত কর সামনের দিনে আর কখনো মাথানারা দিয়ে উঠতে না পারে, ওদের কোন ক্ষমা নেই।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments