শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় বোরো ধানের জমিতে আলোক ফাঁদ

উল্লাপাড়ায় বোরো ধানের জমিতে আলোক ফাঁদ

সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় আবাদী মাঠের বোরো ( ইরি) ধান ফসলের ক্ষতিকর পোকা সনাক্তকরণে কৃষি বিভাগ থেকে আলোক ফাদ পাতা হয়েছে। উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৪৩ টি ব্লকে এক রাতে মাঠে ধান জমিতে পাতা হয়েছে আলোক ফাদ ।

সদর উল্লাপাড়া ইউনিয়নের বাখুয়া মাঠে এক কৃষকের জমিতে আলোক ফাদ পাতা কালে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী ও তার বিভাগের কজন উপ সহকারী কৃষি কর্মকর্তা । উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী প্রতিবেদককে বলেন বোরো ধান ফসলে বিভিন্ন পোকা ঘুরে বেড়ায়। এরা পাতায় বসে। সব পোকা ক্ষতিকর নয়। এখন সব মাঠেই বছরের প্রধান আবাদের বোরো ধান ফসল। বেশীর ভাগ মাঠের ধান ফসল এখন কাইচ থোড় । বিভিন্ন মাঠে পাতা আলোক ফাদের থাকা ক্ষতিকর পোকা সপ্তাহের একদিন প্রতি সোমবারে তার বিভাগের উপ সহকারী কৃষি কর্মকর্তাগণ চিহ্নিত করবেন। এর পর সে মোতাবেক কৃষকদেরকে ধান ফসলে সঠিক ঔষধ ব্যবহারের বিষয় জানাবেন।

তিনি আরো বলেন কৃষকেরা ফসলের ক্ষতি ও উপকার করে এসব পোকা সহজে চিহ্নিত করতে পারেন না। কৃষকদের অনেকেই পোকায় ফসল নষ্ট করবে কিংবা করছে ভেবে কীটনাশক ঔষধ ব্যবহার করেন। এতে আবাদে খরচ বেশী আর ফসলের ক্ষতি হয়ে থাকে । আলোক ফাদে ক্ষতিকর পোকা সনাক্তকরণে উপ সহকারী কৃষি কর্মকর্তাগণ গুরুত্বপূর্ণ মূল ভূমিকা রাখছেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments