শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাপাঁচবিবিতে ভুট্টার বাম্পার ফলনের আশা

পাঁচবিবিতে ভুট্টার বাম্পার ফলনের আশা

প্রদীপ অধিকারী: পাঁচবিবি উপজেলার ৮টি ইউনিয়নে এবার ২০২৩ এ কৃষকের কষ্টার্জিত ফসল ভুট্টা বাম্পার ফলনের আশাবাদ ব্যক্ত করেছেন কৃষক কূল। কোন প্রাকৃতিক দুর্যোগ না ঘটায় গত বারের চাইতে এবার এই ফসল চাহিদার চাইতেও অধিক ফলনের সম্ভাবনা রয়েছে বলে জানায় বিভিন্ন এলাকার কৃষকরা।

স্থানীয় কয়েকজন কৃষকের সঙ্গে আলাপ করে জানা গেছে ভূট্টা চাষের পর এখনো কোন বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগের কবলে পরিনি আমরা, এটাই আল্লাহর নিকট হাজারো শুকরিয়া। কৃষকরা আরো জানায় গত বছরের তুলনায় এবার ভূট্টা চাষে ব্যায় হয়েছে বেশী, ১বিঘা ভুট্টা চাষ থেকে কাটামাড়া পর্যন্ত খরচ পরবে ১০-১১ হাজার টাকা এই ফসলে মূল্য কৃষকের অনুকূলে থাকলে কিছুটা লাভের মুখ দেখবেন কৃষকরা। তবে শ্রমিক সংকটেরয় কারণে চাষিরা ক্ষেত থেকে ধান ঘরে তুলতে অধিক খরচের করনে রীতিমত দুশ্চিন্তায় রয়েছেন। বাগজানা ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামের স্থানীয় ভুট্টাচাষীরা জানায়, এক বিঘাতে খরচ হয় ১০-১১ হাজার টাকা, কিন্তু আলুর জমিতে ভুট্টা আবাদ করলে খরচ কম হয়, কেননা আগে থেকেই জমিতে সার দেওয়া থাকে তাই। প্রতি বিঘায় ২৫-৩০ মণ ভুট্টা আবাদ হয়। গতবার ১০০০-১২০০ টাকা প্রতি মণ ভুট্টা বিক্রি হয়েছিল। তবে এবার গতবারের চেয়ে বেশি দামে ভুট্টা বিক্রি হবে বলে জানা যায়। আমদানির উপরে বাজার উঠানামা করে বলে কৃষক জানায়। আগাম রোপন করা ভুট্টা ইতিমধ্যেই কাটা ও মাড়াই করা শুরু হয়ে যাবে।

এদিকে পাঁচবিবি উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফর রহমান বলেন “কোন রোগবালাই না থাকায় ও আবহাওয়া ভাল হওয়ায় কৃষকরা কাঙ্খিত ফলন আশা করছেন। চাহিদার চাইতেও কৃষক অধিক ফলন কৃত ভূট্টা ঘরে তুলবেন। কৃষি কর্মকর্তা আরও জানান এবার উপজেলার ৮টি ইউনিয়নের বিভিন্ন মাঠে ৩৪০ হেঃ জমিতে ভূট্টা চাষ হচ্ছে।

বাগজানা ইউনিয়নের বিএস জাহিদল ইসলাম জানান, বাগজানাতে ৭০ হেক্টর জমিতে ভুট্টা চাষ হচ্ছে। এখন পর্যন্ত পাঁচবিবি বাজারে ভুট্টার আমদানি দেখা যায়নি, তবে আগামী ২০-২৫ দিনের মধ্যে বাজারে উঠবে। এবং তখন মুরগির ও গবাদি পশুর খাদ্য (ফিড) হিসেবে এটি ব্যপক ব্যবহার হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments