বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪
Homeসারাবাংলারংপুরে ৪ লাখ ৮৯ হাজার ৭শ৯৫ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো...

রংপুরে ৪ লাখ ৮৯ হাজার ৭শ৯৫ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

বাংলাদেশ প্রতিবেদক: রংপুরের আট উপজেলা ও রংপুর সিটি করপোরেশন এলাকার ৪ লাখ ৮৯ হাজার ৭শ৯৫ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এরমধ্যে আট উপজেলায় ৩ লাখ ৬০ হাজার ২শ৯৫ জন এবং সিটি করপোরেশনের ৩৩টি ওয়ার্ডে ১ লাখ ২৯ হাজার ৫শ শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল।

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রমের জন্য সুপারভাইজার, স্বেচ্ছাসেবী, টিকাদান কেন্দ্র নির্ধারণ করাসহ প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।বৃহস্পতিবার সকালে রংপুর জেলা সিভিল সার্জন ও দুপুরে রংপুর সিটি করপোরেশন আয়োজিত পৃথক দুটি সংবাদ সম্মেলন থেকে এসব তথ্য পাওয়া যায় ।জেলা সিভিল সার্জন ডা. মোঃ জাহাঙ্গীর কবির জানান, আগামী ১৮ জুন রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নির্ধারিত টিকা কেন্দ্রসহ হাট-বাজার, বাসস্ট্যান্ড, লঞ্চঘাট ও রেলওয়ে স্টেশনের অস্থায়ী এবং ভ্রাম্যমাণ কেন্দ্রে এই কার্যক্রম পরিচালিত হবে। এদিন ৬-১১ মাস বয়সী শিশুকে নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সের শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।তিনি আরও জানান, রোববার দেশব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে।

এদিনে আট উপজেলার ১ হাজার ৮শ৩১টি কেন্দ্রে ৭শ৬২ জন সুপারভাইজার ও তিন হাজার ৭শ৮৫ জন স্বেচ্ছাসেবীর মাধ্যমে ৩ লাখ ৬০ হাজার ২শ৯৫ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এরমধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৫৫ হাজার ৩শ৮৮ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৩ লাখ ৪ হাজার ৯শ৭ শিশু এই ক্যাপসুল খাবে। এদের মধ্যে ৯শ২০ জন প্রতিবন্ধী শিশু রয়েছে।রংপুর পুরাতন সদর হাসপাতালে সিভিল সার্জনের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোঃ রুহুল আমিন মেডিকেল অফিসার ডা: নাজ ছাড়াও অন্য কর্মকর্তা উপস্থিত ছিলেন। অন্যদিকে রংপুর সিটি করপোরেশনের (রসিক) প্যানেল মেয়র তৌহিদুর রহমান জানান, রোববার মহানগরীর ৩৩টি ওয়ার্ডের ২শ৯৭টি কেন্দ্রে ৪৪ জন সুপারভাইজার ও ৫শ৯৪ জন স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবক ক্যাম্পেইন কার্যক্রম সফল করতে দায়িত্ব পালন করবেন। ওই দিন ৬ থেকে ১১ মাস বয়সী ২০ হাজার শিশুকে নীল রংয়ের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী এক লাখ ৯ হাজার ৫শ শিশুকে লাল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

ভিটামিন ‘এ’ ক্যাপসুলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই উল্লেখ করে তিনি আরও বলেন, ভরা পেটে শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়াতে হবে। খালি পেটে খেলে বমির ভাব হতে পারে। এতে বিচলিত না হয়ে অভিভাবকরা শিশুকে কাছের স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যেতে পারেন। এছাড়াও বাদ পড়া শিশুদের জন্য অতিরিক্ত ভ্রাম্যমাণ টিম কাজ করবে। যদি কোনো শিশু গত ৪ মাসের মধ্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেয়ে থাকে, তবে সেই শিশুকে আর খাওয়ানোর প্রয়োজন নেই। সংবাদ সম্মেলনে রংপুর সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা জয়শ্রী রানী রায়, প্যানেল মেয়র মাহাবুবার রহমান মঞ্জু, কাউন্সিলর মাহমুদুর রহমান টিটু, কাউন্সিলর লিটন পারভেজ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মোঃ কামরুজ্জামান ইবনে তাজ, স্যানিটারি ইন্সপেক্টর আব্দুল কাইয়ুমসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও সিটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments