রবিবার, জুন ২৩, ২০২৪
Homeসারাবাংলাসরাইলে ইঞ্জিনিয়ার পলাশ কর্তৃক শিক্ষা বৃত্তি পেতে যাচ্ছে অসচ্ছল মেধাবী শিক্ষার্থীরা

সরাইলে ইঞ্জিনিয়ার পলাশ কর্তৃক শিক্ষা বৃত্তি পেতে যাচ্ছে অসচ্ছল মেধাবী শিক্ষার্থীরা

আতিকুল ইসলাম: ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে’র হাইস্কুল, কলেজ ও মাদ্রাসা সমূহে অধ্যয়নরত বিশেষ চাহিদাসম্পন্ন ও অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের ব্যক্তিগত উদ্যোগ এবং অর্থায়নে এক কালীন শিক্ষা বৃত্তি প্রদানের পরিকল্পনা হাতে নিয়েছেন আসন্ন দ্বাদশ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া ২ (সরাইল–আশুগঞ্জ) আসন থেকে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী ইঞ্জিনিয়ার আবু শামীম মোহাম্মদ পিয়ার পলাশ।

ইতিমধ্যেই নিজের বিশ্বস্ত লোকদের মাধ্যমে উপজেলা ব্যাপী অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের তালিকা করছেন তিনি৷

জানা গেছে, ইঞ্জিনিয়ার আবু শামীম মোহাম্মদ পিয়ার পলাশের এক কালীন শিক্ষা বৃত্তি পেতে করতে হবে আবেদন। তবে এর জন্যে রয়েছে বেশকিছু নিয়ম কানুন। যেমনঃ

১। বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য এককালীন বৃত্তি: সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিকৃত বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থী (সকল শিক্ষার্থী) ভর্তি হওয়ার পর থেকে প্রতি শিক্ষাবর্ষে একবার করে এককালীন এই বৃত্তি প্রাপ্ত হবে। বিশেষ চাহিদাসম্পন্ন-এর সপক্ষে প্রমাণসহ প্রধান শিক্ষক/ অধ্যক্ষের প্রত্যয়ন নিয়ে আবেদন করতে হবে।

২)সকল ক্ষেত্রে ১ম বর্ষ থেকে পরবর্তী বর্ষ বা বর্ষসমূহে উত্তীর্ণ হওয়ার পর পূর্ববর্তী বর্ষের ফলাফল, ক্লাসে ৭৫% উপস্থিতি এবং মেধাক্রম অনুসারে বৃত্তি প্রদান করা হবে।

৩) সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে একাডেমিক ও সহপাঠসহ সকল কার্যক্রমে নিয়মিত অংশগ্রহণকারী অসচ্ছল অথচ মেধাবী ও প্রান্তিক/সুবিধাবঞ্চিত শিক্ষার্থীগণ কেবল বৃত্তির জন্য বিবেচিত হবেন।

৪) বৃত্তির টাকা বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর হাতে সরাসরি প্রদান করা হবে। এজন্য শিক্ষার্থীর নাম, অধ্যয়নের বিভাগ/বিষয় শিক্ষাবর্ষ, জন্ম নিবন্ধন/জাতীয় পরিচয়পত্র, ও নিজ অথবা পরিবারের সদস্যের মোবাইল নম্বর সঠিকভাবে প্রদান করতে হবে।

৫) বৃত্তির জন্য আবেদন ক্ষেত্রে তথ্য গোপন, নিয়মের ব্যত্যয়, অসম্পূর্ণ অথবা ভুল তথ্য প্রদান করা হলে তা বাতিল বলে গণ্য হবে।

৬) অনিয়মিত শিক্ষার্থীরা বৃত্তির আওতাভুক্ত হবে না।

৭)সরকারি, বেসরকারি ও অন্য কোন প্রতিষ্ঠান বা সংস্থা থেকে কোনরূপ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী (বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থী ব্যতীত) এই বৃত্তির আওতাভুক্ত হবে না। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথভাবে যাচাই করে নিশ্চিত করবেন।

উল্লেখিত এসকল গুণাবলি যাদের মাঝে বৃদ্যমান মূলত তারাই এ শিক্ষাবৃত্তি প্রাপ্তি’র আশায় আবেদন করতে পারবেন। শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণের প্রত্যয়নসহ অধ্যয়নরত আর্থিকভাবে অসচ্ছল অথচ মেধাবী ও প্রান্তিক/সুবিধাবঞ্চিত শিক্ষার্থীরা আগামী ৩১ আগস্ট ২০২৩ তারিখের মধ্যে ০১৭৩৩৩৪১১১১ মোবাইল নাম্বারের হোয়াটসঅ্যাপ-এ যুক্ত হয়ে প্রয়োজনীয় কাগজপত্র আপলোডপূর্বক প্রেরণ করার জন্য অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য, ইঞ্জিনিয়ার আবু শামীম মোহাম্মদ পিয়ার পলাশ একজন মানবিক মানুষ ও স্বচ্ছ রাজনীতিবিদ। তিনি আওয়ামী যুবলীগ জাপান শাখার সভাপতি। তার পিতা মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর একনিষ্ঠ সহচর, সাবেক জেলা রেজিস্ট্রার প্রয়াত আবুল খায়ের মোহাম্মদ আলী বিল্লাল।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments