বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলারংপুরে ৩ দিনব্যাপী বিভাগীয় ভাওয়াইয়া উৎসব শুরু হয়েছে

রংপুরে ৩ দিনব্যাপী বিভাগীয় ভাওয়াইয়া উৎসব শুরু হয়েছে

জয়নাল আবেদীন: ‘রংপুর হামার রঙে ভরা রে, আরে ও বন্ধু আইসেন হামার বাড়ি’ গানের সুরের মধ্যদিয়ে রংপুরে বর্ণিল আয়োজনে শুরু হয়েছে বিভাগীয় ভাওয়াইয়া উৎসব। তিনদিনের এ উৎসবে বিভাগের আট জেলার শিল্পীরা ভাওয়াইয়া পরিবেশন করবেন।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও রংপুর বিভাগীয় কমিশনারের কার্যালয় এ উৎসবের আয়োজন করেছে। শুক্রবার সন্ধ্যায় রংপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ভাওয়াইয়া উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এর আগে বিকেলে বেলুন উড়িয়ে নগরীতে বর্ণাঢ্য র‌্যালি বের হেয় ।

রংপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান বলেন, শিল্প-সাহিত্য ও সংস্কৃতিতে সমৃদ্ধ অঞ্চল রংপুর। ভাওয়াইয়া এই অঞ্চলের সাংস্কৃতিক ঐতিহ্য-সম্পদ। আধুনিকতার সাথে গা ভাসিয়ে বর্তমান প্রজন্ম শিকড়ের ভাওয়াইয়া থেকে অনেক দূরে। তাদের মাঝে ভাওয়াইয়াকে বাঁচিয়ে রাখতে হবে।এ সময় ভাওয়াইয়া গানের শিক্ষাসংগ্রহ, সংরক্ষণ গবেষণায় নিবেদিত সংগঠক, শিল্পী, সুরকার, গীতিকারসহ ভাওয়াইয়াপ্রেমিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

একইসঙ্গে ভাওয়াইয়ার মানোন্নয়ন, প্রচার-প্রসার ও সংরক্ষণে সরকারের পাশাপাশি সমাজের সংস্কৃতিমনা বিত্তবানদের পৃষ্ঠপোষকতায় এগিয়ে আসার আহ্বান জানান তিনি।সভাপতির বক্তব্য রাখেন রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- পুলিশের রংপুর রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) মিজানুর রহমান, রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) সায়ফুজ্জামান ফারুকী, জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, মহানগর আওয়ামী লীগের আহ্বায়ক ডা. দেলোয়ার হোসেন। এছাড়াও আলোচক ছিলেন সরকারি বেগম রোকেয়াা কলেজের বাংলা বিভাগের সাবেক প্রধান, সংগঠক ও গবেষক অধ্যাপক মোহাম্মদ শাহ্ আলম।

স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) আবু জাফর।উদ্বোধনী দিনের পরিবেশনায় পঞ্চগড়, ঠাকুরগাঁও, কুড়িগ্রাম ও রংপুর জেলার শিল্পীদের ভাওয়াইয়ার সুর মন কেড়েছে দর্শক-শ্রোতাদের। প্রত্যেক জেলার শিল্পীরা নিজেদের আঞ্চলিক সংস্কৃতির ইতিহাস- ঐতিহ্য সুরের মূর্ছনায় তুলে ধরেন।সমাপনী দিন রোববার সকালে আলোচনা পর্ব শেষে বিকেল থেকে দর্শক মাতাবেন বিভাগের আট জেলার খ্যাতিমান ভাওয়াইয়া শিল্পীরা ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments