শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeশিক্ষাপাঞ্জাবে আটকা সাড়ে ৩’শ বাংলাদেশি শিক্ষার্থী, ভিডিও বার্তায় দেশে ফেরার আকুতি

পাঞ্জাবে আটকা সাড়ে ৩’শ বাংলাদেশি শিক্ষার্থী, ভিডিও বার্তায় দেশে ফেরার আকুতি

বাংলাদেশ ডেস্ক: করোনা মহামারিতে ভারতে টানা লকডাউনের কারণে ভারতের পাঞ্জাবের লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটিতে আটকা পড়েছেন সাড়ে তিনশ’ বাংলাদেশি শিক্ষার্থী।
ওই বিশ্ববিদ্যালয়ের ৮ জন শিক্ষার্থী গণমাধ্যমের কাছে শুক্রবার তাদের ভিডিও বার্তা পাঠিয়ে দেশে ফেরার আকুতির কথা জানান।

লকডাউনের কারণে ওই বিশ্ববিদ্যালয়ে পড়া বাংলাদেশি শিক্ষার্থীদের অধিকাংশই অর্থসংকটসহ খাবার সংকটে পড়েছেন। একইসাথে ঘরবন্দি জীবনে তারা শারীরিক ও মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছেন। দেশে ফেরার জন্য তারা ভারতে বাংলাদেশ হাইকমিশনে যোগাযোগ করেও তেমন কোন সাড়া পাচ্ছেন না। তাই ভিডিও বার্তার মাধ্যমে তারা দেশে ফেরার আকুতি জানিয়েছেন। এদিকে দেশে তাদের পরিবারের লোকজনও তাদের ফিরিয়ে আনতে সরকারের সহযোগিতা কামনা করেছেন।

ভিডিও বার্তায় তারা জানান, এক মাস ধরে বন্দি জীবনে তারা মানসিকভাবে অনেকটাই ভেঙে পড়েছেন। সেই সাথে ভারতের করোনা পরিস্থিতি দিন দিন আরও খারাপ হচ্ছে। তাই তারা দেশে বাবা মায়ের কাছে ফিরতে চান। এজন্য সরকারের সহযোগিতা কামনা করেছেন তারা। দেশে ফিরে ১৪ দিনের প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে তাদের কোন আপত্তি নেই।

বর্তমানে ওই বিশ্ববিদ্যালয়ে সাড়ে ৩’শ শিক্ষার্থীর মধ্যে ৫০ জনের মতো ক্যাম্পাসে রয়েছেন। বাকিরা ক্যাম্পাসের বাইরে বিভিন্ন স্থানে অবস্থান করছেন। ক্যাম্পাসে অবস্থান করা শিক্ষার্থীদের কোন মতে খাবার মিললেও বাইরে থাকা শিক্ষার্থীরা খাদ্য সংকটসহ নানা সমস্যায় পড়েছেন। দেশ থেকে টাকা পাঠাতে পারছেনা তাদের স্বজনরা। চওড়া দামে নিত্য প্রয়োজনীয় জিনিস ও খাবার কিনতে হচ্ছে।

এদিকে, ভারতে বাংলাদেশ হাইকমিশন সহযোগিতার আশ্বাস দিলেও এখন তাদের হেলপলাইনে বার বার ফোন দিয়েও কোন সাড়া পাচ্ছেন না বলে অভিযোগ করেন তারা। কোন খারাপ পরিস্থিতির শিকার হওয়ার আগেই তারা বাবা মায়ের কাছে ফিরে যাওয়ার আকুতি জানিয়েছেন।

ভারতের রাজধানী দিল্লী থেকে বিশেষ একটি ফ্লাইটের ব্যবস্থা করার জন্য দাবি জানিয়েছেন তারা। প্রয়োজনে তারা যাতায়াত খরচও বহন করতে রাজি রয়েছেন। এমনকি তাদের বিশ্ববিদ্যালয় থেকে দিল্লী পর্যন্ত পৌঁছে দেয়ার আশ্বাসও পাওয়া গেছে বলে তারা জানান।ভিডিও বার্তার মাধ্যমে তাদের দ্রুত দেশে ফিরিয়ে নেয়ার জন্য তারা বাংলাদেশ প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানিয়েছেন তারা।

পাঞ্জাবের লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটির ইনফরমেশন টেকনোলজি বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ফেরদৌস আল মাসুম। তার বাড়ি পঞ্চগড় সদর উপজেলার সাতমেরা ইউনিয়নের পখিলাগা গ্রামে। মাসুম ভিডিও বার্তায় বলেন, “দিনের পর দিন এভাবে ঘরবন্দি থাকতে থাকতে আমরা শারীরিক ও মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ছি। প্রত্যেকটা মুহুর্ত একটা আতঙ্ক বিরাজ করছে। এই আবস্থায় আমি আমার দেশের হাইকমিশনের কাছে একান্ত অনুরোধ জানাই আপনারা প্লিজ আর সময় নষ্ট না করে আমাদেরকে আর আশ্বাস না দিয়ে আসলেই কিছু একটা করুন। আমরা দেশে ফিরে যেতে চাই।”

লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১ম বর্ষের ছাত্র ফয়সাল আহমেদ ভিডিও বার্তায় বলেন, “বাংলাদেশ হাইকমিশন আমাদের আশ্বস্ত করলেও এখন আমাদের ফোনের উত্তর দিচ্ছে না, রিসপন্স করছে না। আমাদের অনেকেরই ডুয়েল কারেন্সির কার্ড নেই, তাই ওয়েস্টার্ন মানি বন্ধ থাকায় দেশ থেকে টাকা আনতে পারছি না। সীমিত সময় একানকার দোকানপাট খোলা থাকছে। চওড়া দাম দিয়ে নিত্য প্রয়োজনীয় জিনিস কিনতে হচ্ছে। আমরা এখন কঠিন অনিশ্চয়তায় পড়ে গেছি। আমাদের ফিরিয়ে নেয়ার ব্যবস্থা করুন। প্রয়োজনে যাতায়াতের খরচও আমরা বহন করবো।”

একই বিশ্ববিদ্যালয়েরশিক্ষার্থী ওসমান গণি (কুমিল্লা) ঈমন ভিডিও বার্তায় বলেন, “যেহেতু ইন্ডিয়ার অবস্থান দিন দিন খারাপের দিকে যাচ্ছে, প্রতিদিনই করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। সরকার থেকে যদি কোন বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয় আমরা ওই ফ্লাইটে যেতে রাজি আছি। আর দেশে গিয়ে যদি কোয়ারেন্টিনে থাকতে হয় তাতেও আমরা রাজি।”

শিক্ষার্থী পার্থ (খুলনা) ভিডিও বার্তায় বলেন, “১লা মে পর্যন্ত পাঞ্জাবে লকডাউন বাড়ানো হয়েছে। লকডাউনের পরিধি দিন দিন বাড়ছে। আমরা কিছু বুঝে ওঠার আগেই লকডাউন শুরু হয়।আমরা মানসিক যন্ত্রণা আর সহ্য করতে পারছি না। আমি প্রধানমন্ত্রীর কাছে দাবি জানাই, প্লিজ আমাদের দেশে ফেরার ব্যবস্থা করুন।”

ওই বিশ্ববিদ্যালয়ে পড়া রাজশাহীর সামিল সাদমান বলেন, “আমরা আমাদের বাবা মায়ের কাছে ফিরে যেতে চাই। এখানে ভুটানে শিক্ষার্থী ছিলো তাদের সে দেশের সরকার ফিরিয়ে নিয়েছে। কিন্তু আমরা আমাদের দেশের হাই কমিশনের কাছে সহযোগিতা পাচ্ছি না।”

অনিক নামে ওই বিশ্ববিদ্যালয়ের আরেক বাংলাদেশি শিক্ষার্থী ভিডিও বার্তায় বলেন, “খাবার খেতে লাইন ধরতে হয়। আমি যদি কোনভাবে করোনায় আক্রান্ত হই এখানে আমাকে দেখবে কে। সেই রকম পরিস্থিতি আসার আগেই আমাদের যেন আমাদের পরিবারের কাছে ফেরার ব্যবস্থা করা হয়।”

তামিমুল ইসলাম নামে এক শিক্ষার্থী ভিডিও বার্তায় বলেন, “গত ১৪ মার্চ থেকে আমারা গৃহবন্দি। বাড়ি থেকে টাকা পাঠাতে পারছে না। সরকারের কাছে আমাদের অনুরোধ ‘প্লিজ সেইভ আস’।”

ওই বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী নোমান উল ইসলাম ভিডিও বার্তায় বলেন, “এই ভিডিও বার্তা পাঠানোর মূল উদ্দেশ্য আমরা দেশে ফিরে যেতে চাই। ভারতের অন্যান্য এলাকার মতো পাঞ্জাবেও অবস্থা খারাপের দিকে। আমাদের অর্থ সংকট শুরু হয়ে গেছে। আমরা জানিনা সামনে আমাদের কাছে খাবার থাকবে কি না।”

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments