শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeশিক্ষাঢাবিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা, হবে সশরীরে

ঢাবিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা, হবে সশরীরে

বাংলাদেশ প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষা সশরীরে নেয়ার সিদ্ধান্ত হয়েছে। করোনাভাইরাস পরিস্থিতি চলমান থাকলে বিভাগীয় শহরে পরীক্ষা নেয়া ও পরীক্ষার নম্বর কমানোর বিষয়ে আলোচনা হয়েছে। ২০২০-২১ সেশনের সম্মান প্রথম বর্ষ পরীক্ষায় লিখিত পরীক্ষার নম্বর বৃদ্ধি, এমসিকিউও উচ্চ মাধ্যমিকের নম্বর কমানো এবং বিভাগভিত্তিক পরীক্ষা কেন্দ্র করাসহ বড় পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (২০ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের অনুষদগুলোর ডিনদের নিয়ে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার বিশেষ সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।
সভাসূত্রে জানা যায়, প্রতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিপরীক্ষা ২০০ নম্বর হলেও এবার পূর্ণমান থাকবে ১০০। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক থেকে রেজাল্টের উপর ৮০ নম্বর থাকলেও সেটি কমিয়ে ২০ নম্বর করা হয়েছে। আর এমসিকিউ নম্বর ৭৫ থেকে ৩০ করা হয়েছে। এছাড়া লিখিত পরীক্ষার নম্বর থাকবে ৫০।

সবমিলিয়ে ১০০ নম্বরের উপর ভর্তিচ্ছুদের মেধাক্রম তৈরি করা হবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বলেন, করোনার কারণে এবার পরীক্ষা কেন্দ্র বিভাগভিত্তিক করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সেক্ষেত্রে বিভাগের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে কথা বলে ভেন্যু ও সংশ্লিষ্ট শিক্ষকদের মাধ্যমে পরীক্ষা নেবো।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও সাবেক প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, করোনা মহামারিসহ সব দিক বিবেচনায় নিয়ে ডিনরা একমত হয়েছেন যে, ভর্তি
পরীক্ষার কোনো বিকল্প নেই। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আমরা লিখিত পরীক্ষার উপর বেশি গুরুত্ব দেবো।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments