রবিবার, জুন ২৩, ২০২৪
Homeশিক্ষাশাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে কবিগুরুর মহাপ্রয়াণ দিবস পালিত

শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে কবিগুরুর মহাপ্রয়াণ দিবস পালিত

বিমল কুন্ডু: কবিগুরুর স্মৃতি বিজড়িত সিরাজগঞ্জের শাহজাদপুরে যথাযোগ্য মর্যাদায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮২ তম মহাপ্রয়াণ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ ২২ শে শ্রাবন, ৬ আগষ্ট রোববার রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ও সম্মিলিত সাংস্কৃতিক কেন্দ্র পৃথকভাবে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

এদিন সকাল ১১ টায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে কবিগুরুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। দুপুরে প্রশাসনিক ভবন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। তিনি বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালি জাতিসত্তার অবিচ্ছেদ্য অঙ্গ। তিনি বাংলা সাহিত্যের একমাত্র নোবেল বিজয়ী। বাঙালি সংস্কৃতি বিনির্মাণে রয়েছে তাঁর অনন্য অবদান। আমাদের মহান মুক্তিযুদ্ধে কবির গান ও কবিতা মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা ও শক্তি যুগিয়েছে। তিনি বলেন, এই মহান কবির স্মৃতিকে অম্লান করে রাখতে সিরাজগঞ্জের শাহজাদপুরে প্রতিষ্ঠিত হয়েছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। কবির মহান সৃষ্টিকর্মকে বিদ্যায়তনিক চর্চার অন্তর্ভুক্ত করে নবীন প্রজন্মকে রবীন্দ্র ভাবধারায় আলোকিত করতে আমরা নিরলস চেষ্টা করে যাচ্ছি।

আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত ও নৃত্য পরিবেশন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রবীন্দ্র কবিতায় চলচ্চিত্রায়ন ‘বাঁশি ‘ পরিবেশন করেন। শেষে সত্যজিৎ রায় কর্তৃক নির্মিত ডকুমেন্টারি ‘রবীন্দ্রনাথ ঠাকুর’ প্রদর্শিত হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

এছাড়া এদিন বিকেলে শাহজাদপুর সম্মিলিত সাংস্কৃতিক কেন্দ্র রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়ান দিবস উপলক্ষে উপজেলা পরিষদের শহীদ স্মৃতি সম্মেলন কক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন, সহকারি কমিশনার (ভূমি) লিয়াকত সালমান ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান ড. ফখরুল ইসলাম। সাংস্কৃতিক কেন্দ্রের আহবায়ক এ এ শহীদুল্লাহ্ বাবলুর সভাপতিত্বে ও কাজী শওকতের সঞ্চালনায় কবিগুরু রবীন্দ্রনাথের জীবন ও সাহিত্য নিয়ে আলোচনা করেন, সরকারি কলেজের অধ্যাপক মাহবুবুর রহমান মিলন, অধ্যাপক আসমত আলি, সাংবাদিক আতিক সিদ্দিকী প্রমুখ। আলোচনা সভা শেষে সম্মিলিত সাংস্কৃতিক কেন্দ্রের শিল্পীরা আবৃত্তি, নৃত্য ও সংগীত পরিবেশন করেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments