শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeস্বাস্থ্য সেবা১২ আগস্ট আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন

১২ আগস্ট আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন

বাংলাদেশ ডেস্ক: ভ্যাকসিন এলেই মিলবে নভেল করোনাভাইরাস থেকে মুক্তি। এমন আশায় বসে আছে গোটা বিশ্ববাসী। এর মধ্যেই সুখবর দিল রাশিয়া। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রীর দাবি, বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন আসছে আগামী ১২ আগস্ট। রাশিয়াতেই তৈরি হয়েছে সেই ভ্যাকসিন।

আপাতত রাশিয়ার তৈরি ভ্যাকসিনের তৃতীয় বা শেষ পর্যায়ের ট্রায়াল চলছে। এদিকে, বিজ্ঞানী ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা তাড়াহুড়ো করে ভ্যাকসিন বের করার ব্যাপারে সতর্ক করেছেন। তাঁরা চাইছেন, নিরাপত্তা ও কার্যক্ষমতার ব্যাপারে নিশ্চিত না হয়ে ভ্যাকসিনটি ব্যবহারের জন্য অনুমোদন যেন না দেওয়া হয়। শেষ বেলায় এসে ভ্যাকসিন তৈরির দৌড়ে যোগ দেওয়া রাশিয়ার সবার আগে অনুমোদনের ঘোষণায় পশ্চিমা বিশ্বে উদ্বেগ ও দুশ্চিন্তার কথা জানিয়েছে বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস (এপি)।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে এই ভ্যাকসিন তৈরি করেছে গামালেয়া রিসার্চ ইনস্টিউট। গতকাল শুক্রবার একথা জানিয়েছেন রাশিয়ার উপস্বাস্থ্যমন্ত্রী ওলেগ গ্রিডনেভ। তিনি বলেন, সাফল্যের সঙ্গে এটি চালু হলে, এটিই হবে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন।

এখনই ভ্যাকসিনের চূড়ান্ত ঘোষণা দেওয়ার নিয়ে তাড়াহুড়ো করা হচ্ছে এমন আশঙ্কার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জর্জটাউন ইউনিভার্সিটির গণস্বাস্থ্য আইন বিশেষজ্ঞ লরেন্স গোস্টিন। এ নিয়ে এপিকে তিনি বলেন, ‘এটা ঠিক কাজের হবে না… আগে ট্রায়াল সম্পন্ন হওয়া দরকার। এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

এদিকে রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, চিকিৎসার সঙ্গে যুক্ত ব্যক্তি ও বয়স্ক লোকদেরকেই আগে এই ভ্যাকসিন দেওয়া হবে। এর আগে জানানো হয়, মস্কোর তরফ থেকে পরিকল্পনা করা হয়েছে যে, আগামী অক্টোবরেই ভ্যাকসিন দেওয়া হবে। ম্যাস ভ্যাকসিনেশন অর্থাৎ বহু মানুষকে একসঙ্গে ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো এমনটাই জানিয়েছিলেন।

খবর অনুযায়ী, গামালেয়া ভ্যাকসিন শর্তসাপেক্ষে আগস্টে নথিভুক্ত করা হবে। এর অর্থ হলো ব্যবহারের জন্য অনুমতি দেওয়া হচ্ছে তবে পাশাপাশি তৃতীয় ধাপের পরীক্ষা-নিরীক্ষার কাজ চলবে। ক্লিনিক্যাল ট্রায়াল যতদিন না সম্পূর্ণ হচ্ছে, ততদিন তা শুধুমাত্র চিকিৎসকরাই সেটা নিয়ন্ত্রণ করবেন।

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান ক্রিমিল দিমিত্রিভ আগেই জানিয়েছিলেন, প্রথম দেশ হিসেবে রাশিয়া তাদের করোনা টিকা বাজারে আনবে। এ ব্যাপারে ক্রিমিল দিমিত্রিভ বলেছিলেন, স্পুটনিকের মহাকাশ যাত্রা দেখে মার্কিনীরা যেমন অবাক হয়েছিল। একই ঘটনা ঘটবে করোনা ভ্যাকসিনের ক্ষেত্রেও। বিশ্ববাসী অবাক হয়ে রাশিয়ার সাফল্য দেখবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments