মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeস্বাস্থ্য সেবাঅসংক্রামক রোগ প্রতিরোধে স্থানীয় সরকারের এগিয়ে আসা জরুরি

অসংক্রামক রোগ প্রতিরোধে স্থানীয় সরকারের এগিয়ে আসা জরুরি

বাংলাদেশ প্রতিবেদক: বর্তমানে বাংলাদেশে প্রায় ৬৭% মৃত্যুর কারণ হৃদরোগ, স্ট্রোক ক্যান্সার, ডায়বেটিসজনিত অসংক্রামক রোগ। এ সকল রোগ প্রতিরোধ না করা হলে, দেশের সার্বিক অগ্রগতি বাধাগ্রস্ত হবে। অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে স্বাস্থ্য সেক্টরের বাইরে যারা আছেন তাদেরও দায়িত্ব নিতে হবে। এক্ষেত্রে স্থানীয় সরকারের ভূমিকা সবচেয়ে বেশি। গত ০১ ফেব্রয়ারি ২০২২, রাত ০৯ টায় জুমে, বাংলাদেশ ক্যান্সার সোসাইটি, সেন্টার ফর ল এন্ড পলিসি এফেয়ার্স, সিটিজেন নেটওয়ার্ক আয়োজিত ওয়েবনাবে এই অভিমত ব্যক্ত করা হয়। সভায় ক্যান্সার সোসাইটির প্রকল্প পরিচালক প্রফেসর ডাঃ গোলাম মহিউদ্দিন ফারুকের সঞ্চালনায়, মুল প্রবন্ধ উপস্থাপন করেন, প্রফেসর অধ্যাপক আ ফ ম সারোয়ার, রিসার্চ কনসালট্যান্ট: সেন্টার ফর ল এন্ড পলিসি এ্যাফেয়ার্স।

 

প্রফেসর সরোয়ার মূল প্রবন্ধে বলেন, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিদ্যমান আইন সম্পর্কিত গবেষণার আলোকে বলেন, শরীরচর্চার খেলার মাঠ এবং উম্মুক্ত স্থান নিশ্চিতে দেশে প্রায় ১৬টি মতো আইন রয়েছে। এছাড়া অস্বাস্থ্য খাদ্য নিয়ন্ত্রণে ৬ টি এবং স্বাস্থ্যকর তাজা খাদ্য নিশ্চিতে ১১ টি মন্ত্রণালয়ের ৩০টি বেশি আইন জড়িত। তবে এ সকল আইনগুলো প্রয়োগে স্বাস্থ্যের দিকগুলো গুরুত্ব পায় না। অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে অন্যান্য মন্ত্রণালয়গুলো এগিয়ে আসলেই এ রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব।

 

বক্তারা বলেন, বাংলাদেশ সবজি উৎপাদনে তৃতীয় বৃহত্তর দেশ। তারপরও আমাদের পুষ্টি ঘাটতির অন্যতম কারণ হচ্ছে, স্বাস্থ্যসম্মত ও বৈচিত্রপূর্ণ খাবার গ্রহণে উৎসাহী করতে পারিনি। অনেকেই সবজি উৎপাদন করে, সকল পন্য বিক্রি করছে পরিবারের জন্য রাখছে না। গ্রামের নাগরিকদের বসত বাড়ীতে খাদ্য উৎপাদনে উৎসাহী করা জরুরি। নগর কৃষির লক্ষ্যে নীতিনির্ধারকদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। স্কুলগুলোতে অস্বাস্থ্য খাদ্য বন্ধ এবং স্বাস্থসমত খাদ্য বিতরনের উদ্যোগ নেয়ারও সভায় সুপারিশ করা হয়।

 

বক্তারা বলেন, গবেষণায় দেখা গেছে কিশোরদের মাঝে উচ্চ রক্তচাপের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। দেশের শহরের শিশুরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশ অনুসারে পর্যাপ্ত শাকসবজি গ্রহণ করেছে না। তাই শাকসবজি গ্রহনের বিষয়টি কৌশর হতে শিখানোর গুরুত্ব দিতে হবে। ক্যান্সার রোগীদের নিয়ে প্রতিনিয়ত চ্যালেঞ্জ-র কথা উল্লেখ করে আলোচকরা বলেন, চিকিৎসার পাশাপাশি এ সকল রোগীদের, পুষ্টিকর খাদ্য গ্রহণের বিষয়ে পরামর্শ প্রদানের ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

 

বক্তারা বলেন, আমাদের প্রায় স্কুলে শরীরচর্চার শিক্ষক নেই, স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দেওয়ার কেউ নেই। ভেজাল খাদ্য ও জাঙ্কফুডের কারণে আমাদের শিশুদের স্বাস্থ্য ক্ষতি হচ্ছে। সভায় হার্ট ভাল রাখতে শরীরচর্চা বাড়ানো, স্কুলগুলোতে শরীরচর্চা কেন্দ্র বা শরীরচর্চার ব্যবস্থা রাখা বাধ্যতামূলক করার বিষয়ে গুরুত্ব দেয়া হয়। বক্তারা, সকল স্কুলে শরীরচচা ও সাঁতার বাধ্যতামূলক করা এবং শরীরচর্চার বিষয়ে নম্বর যুক্ত করার সুপারিশ করেন। হেলথ এডুকেশন সেশন স্বাস্থ্যকর খাবার তৈরির বিষয়ে শিক্ষা দেয়ার , পাশাপাশি অস্বাস্থ্য খাদ্যের বিপনন, বিজ্ঞাপন বন্ধ করারও ‍সুপারিশ করেন। এছাড়া শহরে ইনডোরে শরীরচর্চা বিষয়ে সচেতন এবং গ্রামে সুষম খাদ্য গ্রহণ বিষয়ে সচেতন করার গুরুত্ব আরোপ করা হয়।

 

সভায় বক্তব্য রাখেন, অধ্যাপক ডাঃ হুমায়ূন কবির, অধ্যক্ষ, ঢাকা ডেন্টাল কলেজ, অধ্যাপক ডাঃ সৈয়দ মোরশেদ মওলা ডেন্টাল ইউনিট প্রধান, ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ, মগবাজার, নুসরাত জাহান, ডেপুটি ডাইরেক্টর: জাতীয় পুষ্টি পরিষদ, ডাঃ আফসানা হাবিব শিউলী বিভাগীয় প্রধান, স্বাস্থ্য ও পুষ্টি, হেলেন কেলার ইন্টারন্যাশনাল, অধ্যাপক ডাঃ সোহেল রেজা চৌধুলী, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ডাঃ এম আতিকুল হক, সহযোগি অধ্যাপক জনস্বাস্থ্য বিভাগ, বিএসএমএমইউ, ডাঃ শুভ্রা দেবনাথ, মেডিক্যাল অফিসার, রেডিও অনকোলজি বিভাগ, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল, ডাঃ মোহাম্মদ আবদুল্লাহ-আল-নোমান, রেসিডেন্স সার্জন, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল, ডাঃ মোঃ সাইফুল হাসান শামীম, মেডিক্যাল অফিসার, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল, ডাঃ মোহাম্মদ সাঈদ হোসাইন, কোষাধ্যক্ষ, বাংলাদেশ সোসাইটি অফ রেডিয়েশন অনকোলোজিসস, প্রফেসর আলিয়া শাহনেওয়াজ, রেডিওথেরাপি বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ, আমিনুল ইসলাম বকুল, আহবায়ক, সিটিজেন নেটওয়ার্ক প্রমুখ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments