শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeআন্তর্জাতিকদাবানলে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চল: নিহত ২৩, বহু মানুষ নিখোঁজ

দাবানলে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চল: নিহত ২৩, বহু মানুষ নিখোঁজ

বাংলাদেশ ডেস্ক: ভয়াবহ দাবানলে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চল। ঐতিহাসিক এই দাবানলে এখন পর্যন্ত অন্তত ২৩ জনের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আর নিখোঁজ রয়েছে বহু মানুষ। শুক্রবার (১১ সেপ্টেম্বর) পোর্টল্যান্ড ও ওরেগন অঙ্গরাজ্যের বাসিন্দারা ধোঁয়ার দূষণে ঢেকে যাওয়া সূর্য আর রক্তবর্ণ ধারণ করা আকাশ দেখে জেগে ওঠে। ওরেগনের সবচেয়ে জনবহুল এলাকার কাছে চলে আসা বড় দুটি আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছে নির্বাপণ কর্মীরা। অঙ্গরাজ্যটির গভর্নর জানিয়েছেন, সেখানকার বহু মানুষ নিখোঁজ রয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ওরেগনের জরুরি ব্যবস্থাপনা বিভাগের পরিচালক অ্যান্ডু ফেল্পস জানিয়েছেন, কর্মকর্তারা ব্যাপক হতাহতের ঘটনা মোকাবিলার প্রস্তুতি নিচ্ছেন। আর দাবানলে ইতোমধ্যে হাজার হাজার অবকাঠামো ধ্বংস হয়েছে। ওরেগনের গভর্নর কেট ব্রাউন জানিয়েছেন, অঙ্গরাজ্যের ৪০ হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে এবং আরও প্রায় পাঁচ লাখ মানুষকে সরিয়ে নিতে হতে পারে।

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়া, ওরেগন এবং ওয়াশিংটনের বিভিন্ন দাবানলে ইতোমধ্যে রেকর্ড সংখ্যক এলাকা পুড়ে গেছে। অগ্নি জরুরি অবস্থা ঘোষণা করেছেন পোর্টল্যান্ডের মেয়র টেড হুইলার। এর ফলে আশ্রয় কেন্দ্র খোলাসহ গৃহহীন মানুষদের জন্য বিশেষ ব্যবস্থা নিতে পারবেন তিনি। বন্ধ করে দিতে পারবেন শহরের বিখ্যাত ফরেস্ট পার্ক।

এছাড়া অঙ্গরাজ্যগুলোর কর্তৃপক্ষকে ব্যাপক ভুল তথ্য ছড়ানোর বিরুদ্ধেও লড়তে হচ্ছে। সংঘবদ্ধ গ্রুপ আগুন ছড়াচ্ছে বলে সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়াচ্ছে। তবে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই জানিয়েছে, এই ধরণের বেশ কয়েকটি দাবি তদন্ত করে দেখেও কোনও সত্যতা পাওয়া যায়নি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments