৬ জন আক্রান্ত হতেই ৯০ লাখ মানুষকে করোনা টেস্ট চীনে

বাংলাদেশ প্রতিবেদক: ফের করোনা সংক্রমণ হওয়ায় চীনের একটি শহরের সব বাসিন্দাদের টেস্টের আওতায় আনা হচ্ছে। ছিংতাও শহরের জনসংখ্যা ৯০ লাখেরও বেশি। মাত্র পাঁচ দিনের মধ্যে তাদের করোনা টেস্ট করা হবে।

আলজাজিরা জানায়, রবিবার রাজধানী বেইজিংয়ের প্রায় ৭০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে উপকূলীয় শহরটির একটি বক্ষ হাসপাতালে ছয়জন করোনা রোগী শনাক্ত হয়। আরও ছয় ব্যক্তির মধ্যে ভাইরাসটির উপসর্গ পাওয়া যায়।

নতুন করে করোনা সংক্রমণ দেখা দেওয়ায় দ্রুত ব্যবস্থা নেয় চীনা কর্তৃপক্ষ। ইতিমধ্যে শহরটির মেডিকেল প্রতিষ্ঠানগুলোর এক লাখ ৪০ হাজারের বেশি কর্মী এবং নতুন ভর্তি হওয়া রোগীদের টেস্ট করানো হয়েছে।

ছিংতাও প্রশাসন ঘোষণা দিয়েছে, পাঁচ দিনের মধ্যে পুরো শহরের ৯০ লাখের বেশি জনসংখ্যাকে করোনা টেস্টের আওতায় নিয়ে আসা হবে।

এদিকে একইদিন চীন জুড়ে ২১ জন করোনা রোগীর শনাক্তের বিষয়টি জানায় ন্যাশনাল হেলথ কমিশন (এনএইচসি)। তবে সেই তালিকায় ছিল না ছিংতাও শহরের আক্রান্তদের নাম। বিষয়টি তাৎক্ষণিকভাবে স্পষ্ট করা যায়নি।

গত ডিসেম্বরে দেশটির হুবেই প্রদেশের উহান শহর থেকে বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে। চীনে এখন পর্যন্ত ৮৫ হাজার ৫৭৮ জনের মধ্যে এ ভাইরাস শনাক্ত হয়েছে, এর মধ্যে মারা গেছেন ৪ হাজার ৬৩৪ জন।

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৭৭ লাখ ৭৩ হাজারের বেশি মানুষ। এর মধ্যে মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ১০ লাখ ৮০ হাজার।