শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeআন্তর্জাতিকচীনকে রুখতে সীমান্তে ৪৭টি সেনা ঘাঁটি ভারতের

চীনকে রুখতে সীমান্তে ৪৭টি সেনা ঘাঁটি ভারতের

বাংলাদেশ প্রতিবেদক: লাদাখের গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পর থেকে ভারত-চীন সীমান্ত সংকট যেভাবে বেড়েছে, তা নজিরবিহীন। খোদ ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের মন্তব্য, গেল বেশ কয়েক দশকে এমন উত্তপ্ত সীমান্ত দেখা যায়নি। চীনকে রুখতে প্রতিনিয়তই মিত্রদের নিয়ে শক্তি বাড়াচ্ছে নয়াদিল্লি। তারই ধারাবাহিকতায় লাদাখ সীমান্তে নতুন করে ৪৭টি বর্ডার আউটপোস্ট বা চৌকি বানানো হচ্ছে।

এর আগে, ওই অঞ্চলে রাস্তা ও একাধিক সেতু নির্মাণ করে নরেন্দ্র মোদি প্রশাসন। যা নিয়ে মূল আপত্তি শি জিনপিং প্রশাসনের। ভারতকে অবকাঠামো নির্মাণ কাজ বন্ধ করারও হুমকি দেয় বেইজিং।

ভারত যেমন নির্মাণ কাজ জারি রেখেছে তেমনি, ৪৫ দিনে ১২টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে তারা। অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল, সুপারসনিক বিভিন্ন আধুনিক অস্ত্রের পরীক্ষা করেছে দেশটি। যার একটি ক্ষেপণাস্ত্রের পাল্লা অন্তত ৪০০ কিলোমিটার। শব্দের থেকে তিনগুণ গতি বেগে ছুটতে পারে।

ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, ভারত প্রতিবেশীদের মূল্য দেয়, কিন্তু কেউ বাড়াবাড়ি করলে ছেড়ে কথা বলে না তাদের সরকার।

‘ভারত সবসময় চেষ্টা করে প্রতিবেশীদের সঙ্গে যেন ভালো সম্পর্ক থাকে। কিন্তু কিছু সময় এমন ঘটনা ঘটে, যখন নিজেদের সীমান্ত অখণ্ডতা, সার্বভৌমত্ব রক্ষায় সেনাদের বলিদান দিতে হয়েছে। মাতৃভূমির রক্ষায় ভারতীয় সেনারা ছেড়ে কথা বলবে না। ভারতীয় সেনাদের মনে-মননে এই প্রতিরোধ আগুন রয়েছে’।

সিকিমে ভারত-চীন সীমান্ত থেকে মাত্র দুই কিলোমিটার দূরে, ভারতীয় সেনাদের দুর্গা পূজার দশমীর অনুষ্ঠানে থাকছেন রাজনাথ।

এদিকে চীনকে সবচেয়ে বড় শত্রু আখ্যা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ-নিয়ে ভারতকে পরামর্শ দিতে নয়াদিল্লি সফর করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও প্রতিরক্ষা সচিব মার্ক এসপার।

বেইজিংকে চাপে রাখতে পশ্চিম প্রশান্ত মহাসাগরে কোস্টগার্ড জাহাজ মোতায়েনের ঘোষণা দিয়েছে ওয়াশিংটন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments