শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeআন্তর্জাতিকমুদ্রার ভয়াবহ দরপতনে গভর্নরকে বরখাস্ত করলেন তুর্কি প্রেসিডেন্ট

মুদ্রার ভয়াবহ দরপতনে গভর্নরকে বরখাস্ত করলেন তুর্কি প্রেসিডেন্ট

বাংলাদেশ ডেস্ক: তুরস্কের মুদ্রা লিরার ভয়াবহ দরপতন ঘটেছে। এরপরই কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর মুরাত উসালকে পদ থেকে সরিয়ে দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগান। তার পদে বসিয়েছেন সাবেক অর্থমন্ত্রী নাসি আগবাল’কে। তিনি ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত তুরস্কের অর্থমন্ত্রী ছিলেন। প্রেসিডেন্সিয়াল এক ডিক্রি জারি করে শনিবার এ পরিবর্তন করেন এরদোগান। এ বিষয়ে সরকারি গেজেট প্রকাশিত হয়েছে। তবে কি কারণে মুরাত উসালকে সরিয়ে দেয়া হয়েছে তাৎক্ষণিকভাবে সরকারি পর্যায় থেকে সে বিষয়ে কোনো পরিষ্কার বক্তব্য দেয়া হয়নি। উল্লেখ্য, এ বছর শুরুর পর থেকে লিরা’র দাম পড়ে গেছে শতকরা ৩০ ভাগ।

এক ডলার সমান এখন ৮.৫৪৪৫ লিরা। শুক্রবার এই দামে ডলার কেনাবেচা হয়েছে। তবে এর আগে এক ডলার সমান রেকর্ড ৮.৫৮ লিরা দাঁড়ায়। এমন ভয়াবহ অবস্থা এর আগে কোনোদিন দেখা যায়নি। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

২০১৯ সালের জুলাই মাসে তখনকার ডেপুটি গভর্নর মুরাত উরসালকে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান হিসেবে নিযুক্ত করেন প্রেসিডেন্ট এরদোগান। এ সময় তিনি গভর্নর মুরাত চেতিঙ্কায়াকে বরখাস্ত করেন। অর্থনীতিকে সমৃদ্ধ করতে গভর্নর সুদের হার না কমানোর জন্য হতাশ হয়ে এরদোগান তাকে বরখাস্ত করেন। এরদোগান উচ্চ হারের সুদের বিরোধী। তিনি বার বার ঋণের বিপরীতে সুদ কমানোর আহ্বান জানান। গত সপ্তাহে তিনি বলেন, তুরস্কে তিন শয়তান সক্রিয়। তারা হলো- সুদের হার, বিনিময় হার এবং মুদ্রাস্ফীতি। এসবের বিরুদ্ধে এক অর্থনৈতিক যুদ্ধে লিপ্ত তুরস্ক।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments