শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeআন্তর্জাতিকআন্তর্জাতিক চাপে ভারত সরকার

আন্তর্জাতিক চাপে ভারত সরকার

বাংলাদেশ ডেস্ক: ভারতের কৃষক আন্দোলনকে কেন্দ্র করে আন্তর্জাতিক চাপের মুখে পড়েছে বিজেপি সরকার। যে কোনো গণতান্ত্রিক আন্দোলন নাগরিকের অধিকার বলে এক বিবৃতিতে জানিয়েছে জাতিসংঘ। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর পর এবার ব্রিটেনের ৩৬ জন পার্লামেন্ট সদস্য ভারতের কৃষক আন্দোলন নিয়ে মুখ খুলেছেন। এদিকে কৃষকদের সঙ্গে দফায় দফায় আলোচনা করেও সমাধানে পৌঁছাতে পারেনি মোদি প্রশাসন। বিতর্কিত নতুন কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকরা অনড় থাকলেও তা সংশোধনের প্রস্তাব দিয়েছে সরকার।

কৃষকদের দিল্লি অবরোধের মধ্যেই শনিবার (৫ ডিসেম্বর) আন্দোলনরতদের সঙ্গে তৃতীয়বারের মতো বৈঠকে বসে বিজেপি সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে উচ্চপর্যায়ের এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কৃষক প্রতিনিধিদের কাছে সরকারের পক্ষ থেকে লিখিত প্রস্তাব দেওয়া হয়। নতুন কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকেরা অনড় থাকলেও তা সংশোধনের প্রস্তাব দেয় মোদি সরকার।

বৈঠক শেষে সরকারের পক্ষ থেকে উল্লেখযোগ্য অগ্রগতির দাবি করা হলেও রাজপথ ছাড়তে নারাজ বিক্ষোভকারীরা। তারা বলছেন, বিতর্কিত ওই কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত সরকারের কোনো আশ্বাসই কাজে আসবে না।

বৈঠক শেষে ভারতের কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তুমার বলেন, সরকারের পক্ষ থেকে কৃষকদের একটি নতুন প্রস্তাব দেওয়া হয়েছে। চূড়ান্ত সমাধান না এলেও আগামী বুধবারের বৈঠকে একটি চূড়ান্ত সিদ্ধান্ত আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সরকারের সঙ্গে দফায় দফায় বৈঠকে বসলেও আন্দোলন অব্যাহত রেখেছেন কৃষকরা। শনিবার রাজধানী দিল্লির মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। এ সময় বিজেপি নেতাদের কুশপুত্তলিকা দাহ করে বিক্ষোভকারী।

এদিকে চলমান আন্দোলন নিয়ে আন্তর্জাতিক চাপের মুখে পড়েছে মোদি সরকার। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর পর এবার ভারতের কৃষক আন্দোলন নিয়ে বিবৃতি দিয়েছে জাতিসংঘ।

যে কোনো গণতান্ত্রিক আন্দোলন নাগরিকের অধিকার উল্লেখ করে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেছেন, দিল্লির আন্দোলন শান্তিপূর্ণ হলে তা চলতে দেওয়া উচিত।

এ ছাড়া কৃষক আন্দোলন নিয়ে বিজেপি সরকারকে সতর্ক করতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিয়েছে দেশটির ৩৬ জন পার্লামেন্ট সদস্য।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments