বাংলাদেশ ডেস্ক: ২০১৯ সালের ১৮ মার্চ, সিরিয়ার বাগুজ শহরে যুক্তরাষ্ট্রের বিমান হামলাকে ‘বৈধ আত্মরক্ষামূলক’ হামলা বলে জানিয়েছে মার্কিন সামরিক বাহিনী।

রোববার মার্কিন বাহিনীর সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র ক্যাপ্টেন বিল আরবান এই দাবি করেন।

বাগুজ শহরে এই বিমান হামলায় ৭০ বেসামরিক লোক নিহত হয়েছিলো বলে শনিবার যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদপত্র দ্য নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়।

ক্যাপ্টেন বিল আরবান জানান, ‘বৈধ আত্মরক্ষামূলক ব্যবস্থার’ অংশ হিসেবেই ওই বিমান হামলা চালানো হয়। হামলার সময় বেসামরিক লোকদের উপস্থিতি পরিহার করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছিলো।

তিনি বলেন, ‘আমাদের নিজস্ব প্রমাণ অনুসারে এই হামলার বিষয়ে আমরা নিজস্ব প্রতিবেদন ও তদন্ত করেছি এবং অনিচ্ছাকৃত প্রাণহানীর জন্য পূর্ণ দায়িত্ব গ্রহণ করছি।’

ক্যাপ্টেন আরবান বলেন, নিহতদের সকলের অবস্থা মূল্যায়ন সম্ভব হয়নি। কিছু নারী ও শিশুও যুদ্ধক্ষেত্রে অস্ত্র তুলে নিয়েছিলো এবং তাই তাদের বেসামরিক হিসেবে শ্রেণীভুক্ত করা যায় না।

এর আগে সিরিয়ার দেইর আজ-জর প্রদেশের বাগুজ শহরে অতর্কিত এক মার্কিন বিমান হামলায় ৭০ বেসামরিক লোক নিহত হওয়ার তথ্য প্রকাশ করে শনিবার দ্য নিউ ইয়র্ক টাইমসে এক প্রতিবেদন প্রকাশ করা হয়।

উগ্রবাদী সংগঠন আইএসের সাথে লড়াইয়ের শেষ পর্যায়ে এই হামলার পর ঘটনাস্থলে ধ্বংসস্তুপ বুলডোজারের সাহায্যে মার্কিন নেতৃত্বের কোয়ালিশন বাহিনী মাটির সাথে মিশিয়ে দেয় এবং ঘটনার সংশ্লিষ্ট সব প্রতিবেদন ও নথিপত্র গোপন করা হয় বলে নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড

Previous articleবাউফলে বর্নাঢ্য আয়োজনে যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকি পালিত
Next articleদেশের মানুষ বিএনপির কথা ও কাজে আস্থা হারিয়ে ফেলেছে: কাদের
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।