শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeজাতীয়'এসএমই নীতিমালা-২০১৯' খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

‘এসএমই নীতিমালা-২০১৯’ খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

সদরুল আইন: ‘এসএমই নীতিমালা-২০১৯’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রত্যেক ব্যবসায়ীর অর্থ প্রাপ্তি, বাজারে প্রবেশের সুযোগ, প্রযুক্তির ব্যবহার প্রশিক্ষণসহ ছয়টি বিষয়কে প্রাধান্য দেয়া হয়েছে এতে। শিল্পনীতির আলোকে এই নীতিমালা করা হয়েছে। সোমবার (৯ সেপ্টেম্বর) মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম।
তিনি বলেন, ‘এসএমই খাতে সারাদেশে ৭৮ হাজার ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান আছে। জিডিপিতে এসএমই এর অবদান ২৫ শতাংশ।’ তিনি জানান, ছয়টি বিষয়কে প্রাধান্য দিয়ে এই নীতিমালা করা হয়েছে। নীতিমালা অনুযায়ী, অর্থ প্রাপ্তির সুবিধা, প্রযুক্তি বিষয়ক সহায়তা, বাজার সুবিধা, শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক সুবিধা, বিজনেস সাপোর্ট এবং তথ্য সুবিধা পাবেন এসএমই উদ্যোক্তারা।
মোহাম্মদ শফিউল আলম বলেন, ‘নীতিমালায় নারী উদ্যোক্তাদের সুবিধা দেওয়া হয়েছে। তারা প্রশিক্ষণ, ঋণ ও সক্ষমতার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।’ তিনি বলেন, ‘এসএমই ফাউন্ডেশন প্রত্যেক বছর একটি তথ্য ভাণ্ডার তৈরি করবে। এই নীতিমালা বাস্তবায়নে শিল্পমন্ত্রীর নেতৃত্বে ৩৭ সদস্যের কমিটি এবং সচিবের নেতৃত্বে ২৯ সদস্যের কমিটি থাকবে। এই কমিটি নীতিমালা বাস্তবায়নে কাজ করবে। বর্তমানে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তারা এসএমই ফাউন্ডেশন থেকে সর্বনিম্ন ৫০ হাজার এবং সর্বোচ্চ দেড় লাখ টাকা ঋণ পান।’

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments