বাংলাদেশ প্রতিবেদক: গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রশ্ন তুলে বলেছেন, ‘ভারত যে টিকা দুই ডলারে পাচ্ছে, আমরা সেটা পাচ্ছি সোয়া পাঁচ ডলারে। অর্থের এই বেশি অংশ কে পাচ্ছে?’

সোমবার (৪ জানুয়ারি) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক মানববন্ধনে অংশ নিয়ে এমন প্রশ্ন তোলেন তিনি।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘আজকে ভারতের সেরামকে টিকার জন্য প্রথম ধাপে যে ৬০০ কোটি টাকা বাংলাদেশ দিচ্ছে, তার চেয়ে কম টাকায় যদি পৃথিবীর শ্রেষ্ঠ দশ বিজ্ঞানীকে এক কোটি টাকা মাসিক বেতনে আনা হতো, তাহলেও দেশের ১২০ কোটি টাকা খরচ হতো। এখানে অনেক বেশি বিজ্ঞানী তৈরি হতে পারত। নিশ্চিতভাবে বলা যায়, দেশে এক বছরের মধ্যে টিকা তৈরি করা যেত।’

তিনি আরও বলেন, দেশীয় প্রতিষ্ঠান গ্লোব বায়োটেককে যদি ৫০ কোটি টাকা সাবসিডি দেয়া হতো তবে তারাও দেশি বিজ্ঞানীদের নিয়ে কাজ করতে পারতো। আরও প্রতিষ্ঠান রয়েছে, তারাও আছে। তাহলে আজকে বাংলাদেশের নিজস্ব অর্থায়নে টিকা আবিষ্কৃত হতো বলেও জানান জাফরুল্লাহ চৌধুরী।

পটুয়াখালীর দুমকি উপজেলার পাঙ্গাশিয়া ইউনিয়নের মেহেরুননেছা স্কুলের প্রধান শিক্ষকের বিরুদ্ধে এক ছাত্রীকে ধর্ষণের অভিযোগে তার শাস্তির দাবিতে আয়োজিত এই মানববন্ধনে অংশ নিয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আরো বলেন, আজকে জাতি প্রতিটি ক্ষেত্রে ধর্ষণের শিকার হচ্ছে। ধর্ষণ কেবল মেয়ে বা ছেলেদের ওপরেই নয়, ধর্ষণ অর্থনীতিতে অনেক বেশি বলেও জানান তিনি।

সে সময় আরও বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন পরিষদের সভাপতি রবিউল ইসলাম রবি, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান, কৃষক দলের কেন্দ্রীয় আহ্বায়ক সদস্য মিয়া আনোয়ার, কে এম রকিবুল ইসলাম রিপন কৃষক দলের নেতা গোলাম সরোয়ার প্রমুখ।