বাংলাদেশ প্রতিবেদক: দেশে করোনাভাইরাসের টিকা কার্যক্রম সক্রিয় রাখতে বিভিন্ন উৎসের সঙ্গে যোগাযোগ করছে সরকার। ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ে ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি হওয়ায় টিকা পেতে অনিশ্চয়তায় পড়ে বাংলাদেশ। এ অবস্থায় দেশে চীন ও রাশিয়ার টিকা জরুরি অনুমোদন দেয়া হয়। এবার টিকা পেতে যুক্তরাষ্ট্রকে চিঠি দিয়েছে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, যুক্তরাষ্ট্র থেকে টিকা পেতে ওয়াশিংটনকে কূটনৈতিক চিঠি দিয়েছে ঢাকা। সেই চিঠিতে অনুদান হিসেবে টিকা চেয়েছে বাংলাদেশ। যদি টিকা না দীয় তাহলে ওয়াশিংটনের কাছ থেকে টিকা কিনতে বাংলাদেশ রাজি আছে বলেও উল্লেখ করা হয়।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গণমাধ্যমকে বলেন, আমরা ভ্যাকসিন পেতে বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করেছি। আমরা চাই, আমাদের সব নাগরিক যেন ভ্যাকসিন পায়।

তিনি আরিও বলেন, আমরা জেনেছি যুক্তরাষ্ট্রের কাছে অ্যাস্ট্রেজেনেকার ৬০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন রয়েছে। আমরা চিঠির মাধ্যমে তাদের কাছে ভ্যাকসিন চেয়েছি।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমরা বলেছি তোমরা অনুদান হিসেবে আমাদের দাও, যদি তা না হয় তোমরা চাইলে আমরা কিনে নিতেও রাজি আছি। তারা (যুক্তরাষ্ট্র) এখনও আমাদের চিঠির জবাব দেয়নি। আমরা চেষ্টা করছি, যুক্তরাষ্ট্র থেকেও যেন ভ্যাকসিন পাই।

এত দেরিতে সরকার যুক্তরাষ্ট্র থেকে ভ্যাকসিন নেয়ার সিদ্ধান্ত কেন নিল এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের ফাইজারের ভ্যাকসিন রাখতে হয় খুব ঠাণ্ডা জায়গায়। আমাদের এখানে ওই ধরনের কোনো সুযোগ নেই। এটা নিয়ে মুভ করাও কঠিন হবে, তাই ফাইজারের টিকা আনতে আমরা রাজি ছিলাম না।

তিনি আরও বলেন, বেসরকারিভাবে দুই একটা প্রতিষ্ঠান এই টিকা আনতে চেয়েছে, আমরা তাতে সম্মতি দিয়েছি।

গতকাল সোমবার (০৪ মে) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, উপহার হিসেবে চীনের দেওয়া ৫ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা ১০ মের মধ্যে বাংলাদেশে পৌঁছাতে পারে। পররাষ্ট্র মন্ত্রণালয় চীনের এই টিকা আনার ব্যবস্থা করছে।

একইদিন ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান জানান, দেশে রাশিয়ার টিকা স্পুটনিক-৫ এর জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে মে মাসের মধ্যেই এই টিকা দেশে আসার সম্ভাবনা রয়েছে। প্রথম ধাপে ৪০ লাখ ডোজ টিকা আসার কথা রয়েছে।

Previous articleখালেদা জিয়াকে বিদেশ পাঠাতে হলে আদালতের অনুমতি লাগবে: স্বরাষ্ট্রমন্ত্রী
Next articleপশ্চিমবঙ্গের ভোটে চার মুসলিম প্রার্থীর রেকর্ড
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।