বাংলাদেশ প্রতিবেদক: সারাদেশের মানুষের সাথে জয়পুরহাটের মানুষও স্বপ্নের পদ্মাসেতুর উদ্বোধনী খবরে আনন্দ, উচ্ছাসে উদ্বেলিত। পদ্মাসেতু চালু হলে জয়পুরহাটের কৃষিপণ্য নিয়ে লাভবান হওয়ার প্রত্যাশা করছেন কৃষক ও ব্যবসায়ীরা।

শনিবার উদ্বোধন হতে যাচ্ছে স্বপ্নের পদ্মাসেতু। উত্তরাঞ্চলের বঙ্গবন্ধু সেতুর মতো সারাদেশের মানুষের সাথে উত্তরাঞ্চলের ছোট জেলা জয়পুরহাটের মানুষের মধ্যে বঙ্গবন্ধু সেতুর মতো আরেকটি ইতিহাস হয়ে থাকবে পদ্মাসেতুর উদ্বোধনী অনুষ্ঠান।

পদ্মাসেতু উদ্বোধন হলে জয়পুরহাট থেকে কি কি কৃষি পণ্য দক্ষিণাঞ্চলে পাঠানো যাবে এ চিন্তাভাবনা চলছে এখানকার কৃষক ও ব্যবসায়ীদের মধ্যে। মূলত জয়পুরহাট আলু, ধান, পাট, লতিরাজ কচু চাষ ও উৎপাদনে উদ্বৃত্ত জেলা হিসেবে পরিচিত দেশের মধ্যে। রাজধানী ঢাকাসহ দেশে বিভিন্ন এলাকায় জয়পুরহাটের কৃষিপণ্য সরবরাহ করা হলেও দক্ষিণাঞ্চলে পাঠানো সম্ভব হতোনা বলে জানান স্থানীয় ব্যবসায়ীরা।

পদ্মাসেতু উদ্বোধন হলে সেই দ্বার খুলে যাবে এমন প্রত্যাশা কৃষক ও ব্যবসায়ীদের। জয়পুরহাট জেলায় ৭১-৭২ হেক্টর জমিতে প্রতিবছর আলুর চাষ হয়ে থাকে। এতে উৎপাদন হয় প্রায় ১০ লাখ মেট্রিক টন আলু। জয়পুরহাটের আলু উন্নত জাতের হওয়ায় সারাদেশে এর চাহিদা অনেক বেশি থাকে। আলু তোলার সময় দাম তুলনামূলক কম থাকায় ক্ষতিগ্রস্ত হতে হয় কৃষকদের। এ সময় ঢাকাসহ অন্যান্য জেলার পাইকারী ব্যবসায়ীদের জয়পুরহাট আগমন ঘটলেও দক্ষিণাঞ্চলের ব্যবসায়ীদের পাওয়া যেত না। কারণ ছিল যোগাযোগ ব্যবস্থা। পদ্মাসেতুর কারণে এখন দক্ষিনণঞ্চলের ব্যবসায়ীরা জয়পুরহাটে আসবেন স্থানীয় ব্যবসায়ীদের সহায়তায় জয়পুরহাটের কৃষিপণ্য পাঠানো সম্ভব হবে।

জয়পুরহাটের কাঁচমাল ব্যবসায়ী মাহবুবুর রহমান জানান, জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় উৎপাদিত হয় লতিরাজ কচু। যা দেশের গণ্ডি পেরিয়ে এখন বিশ্বের ১৫টি দেশে রফতানি করা হচ্ছে। এখানকার লতিরাজ কচু উন্নতমানের হওয়ায় ঢাকাসহ বিভিন্ন এলাকায় চাহিদা ব্যাপক তাই ব্যবসায়ীরা লাভবান হবেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শফিকুল ইসলাম বলেন, পদ্মাসেতু উদ্বোধন হলে জয়পুরহাটসহ উত্তরাঞ্চলের কৃষিপণ্য সহজেই দক্ষিণাঞ্চলের জেলা গুলোতে পাঠানো সম্ভব হবে, এতে লাভবান হবেন কৃষক ও ব্যবসায়ীরা।

জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সামছুল আলম দুদু বলেন, দেশের মানুষের স্বপ্নের পদ্মাসেতুর উদ্বোধনকে কেন্দ্র করে সারাদেশের ন্যায় জয়পুরহাটের মানুষও আনন্দে, উচ্ছাসে উদ্বেলিত। সেই আনন্দ উপভোগ করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে জয়পুরহাটের মানুষ।

Previous articleস্বপ্নের পদ্মা সেতু : উদ্বোধনের অপেক্ষায় সারা দেশ
Next articleবাসায় ফিরছেন খালেদা জিয়া
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।