শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeরাজনীতিখালেদা'র প্রতি নমনীয় সরকার, প্যারোলে মুক্তির সম্ভাবনা

খালেদা’র প্রতি নমনীয় সরকার, প্যারোলে মুক্তির সম্ভাবনা

সদরুল আইন: বেগম খালেদা জিয়ার ব্যাপারে অন্য সময়ের চেয়ে নমনীয় হয়েছে সরকার। ধারণা করা হচ্ছে যে, এ দফায় বেগম জিয়া দীর্ঘদিন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) থাকবেন। ইতিমধ্যে বিএসএমএমইউ’তে বেগম খালেদা জিয়ার চিকিৎসার জন্য ৭ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

বিএসএমএমইউ এর পরিচালক বিগ্রেডিয়ার মাহবুবুল হক জানিয়েছেন যে, তার একাধিক সমস্যা রয়েছে। তার হাতে ব্যথা, তিনি হাঁটতে পারছেন না। তার ডায়াবেটিস এবং ব্লাড প্রেশার বেশি থাকাসহ খাবারে অরুচি রয়েছে।

তবে বেগম খালেদা জিয়ার কোনো অসুখই গুরুতর নয়। বিশেষ করে বিএনপির নেতা কর্মীরা যে বলছিলেন বেগম জিয়া মৃত্যুশয্যায় বা মৃত্যুর মুখোমুখি, এই তথ্যগুলো সঠিক নয় বলে জানিয়েছেন তার সঙ্গে সাক্ষাৎ করা চিকিৎসকরা।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বেগম খালেদা জিয়া আজ সোমবার বিএসএমএমইউ এর কেবিনে এসে ডাক্তারদের সঙ্গে সুন্দরভাবেই কথা বলেছেন। খুব গুরুতর অসুস্থতার কোনো লক্ষণ তার মধ্যে ফুটে ওঠেনি বলে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন চিকিৎসক বলেছেন, বেগম জিয়ার বড় সমস্যা হলো যে, তার ডায়াবেটিস অনিয়ন্ত্রিত। খাওয়ার পরে তার ব্লাড সুগার ছিল ১৪। চিকিৎসা করে ডায়াবেটিসটাকে নিয়ন্ত্রণে আনা যাবে বলে চিকিৎসকরা মনে করছেন।

একাধিক রাজনৈতিক সূত্র বলছে যে, বেগম জিয়া বিএসএমএমইউ’তে প্রথমে আসতে রাজি না হওয়া এবং পরে আসা, তার চিকিৎসার ব্যাপারে তাড়াহুড়া না করার মধ্য দিয়ে একটা বিষয় ফুটে উঠেছে, তা হলো, সরকারের সঙ্গে বিএনপি’র হয়তো বেগম জিয়ার ব্যাপারে একটা সমঝোতা হয়েছে।

এই সমঝোতার প্রক্রিয়ায় বেগম জিয়া শেষ পর্যন্ত প্যারোল পাবেন কিনা সেটাই দেখার বিষয়।

দেখা গেছে যে, বেগম জিয়াকে দু’দফা বিএসএমএমইউ’তে নিয়ে আসা হয়েছিল, সেসময় তার চিকিৎসার ব্যাপারে তাড়াহুড়া করা হয়েছিল। তখন তাকে একাধিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছিল এবং যত দ্রুত সম্ভব তাকে কারাগারে পাঠানোর একটা তাগিদ ছিল।

বিশেষ করে নির্বাচনের আগে বেগম খালেদা জিয়াকে হুট করেই নাজিমউদ্দিন রোডের বিশেষ কারাগারে নিয়ে যাওয়া হয়। কিন্তু এবার তেমনটি লক্ষ্য করা যাচ্ছে না।

এবার দেখা গেছে যে, হাসপাতালে এসে বেগম জিয়া খানিকক্ষণ বিশ্রাম নিয়েছেন। তারপর তার মেডিকেল বোর্ড তার সঙ্গে কথা বলেছেন, তার সমস্যাগুলো শুনেছেন। চিকিৎসকরা তাকে কিছু ব্যবস্থাপত্র দিয়েছেন।

আস্তে-ধীরে তার পরীক্ষা-নিরীক্ষা এবং চিকিৎসা করা হবে বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে। এর অর্থ এই দাঁড়ায় যে, চটজলদি বেগম জিয়াকে হাসপাতাল থেকে নিয়ে যাওয়া হবে না।

বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেছেন যে, আমরা আশা করবো বেগম জিয়ার যতদিন চিকিৎসা প্রয়োজন এবং তার সুস্থতা নিশ্চিত না হওয়া পর্যন্ত তাকে হাসপাতালে রেখে চিকিৎসা দেওয়া হবে।

তিনি যেন সুস্থ হয়ে ওঠেন সেজন্যে হাসপাতালের চিকিৎসকরা যথাযথ চেষ্টা করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিএনপি’র একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে যে, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বিএনপির প্রতিনিধি দলের সাক্ষাতের পর খালেদা জিয়াকে কারাগার থেকে বিএসএমএমইউ’তে নিয়ে যাওয়ার উদ্যোগ নেওয়া হয়েছিল।

তখন বেগম জিয়া এতে অস্বীকৃতি জানিয়েছিলেন। তিনি বলেছিলেন যে, যদি ইউনাইটেড হাসপাতালে তাকে নেওয়া হয়, তবেই তিনি চিকিৎসা করাবেন, অন্যথায় নয়। কিন্তু এর চারদিন পরেই পরিস্থিতি পাল্টে গেল।

কেন পরিস্থিতি পাল্টে গেল, এ ব্যাপারে অনুসন্ধানে জানা যায় যে, বেগম জিয়াকে আশ্বাস দেওয়া হয়েছে যে, বিএসএমএমইউ’তে তিনি ভালো সুযোগ-সুবিধা পাবেন। সেখানে তিনি দীর্ঘদিন থাকবেন।

অন্যদিকে সরকারের একটি সূত্র বলছে, নাজিমউদ্দিন রোডের পুরাতন কারাগারে খুব শিগগিরই সংস্কার কাজ শুরু হবে। এটাকে একটা মিউজিয়াম করার উদ্যোগ নেওয়া হয়েছে। সেই কাজ খুব দ্রুতই শুরু হবে।

এ কারণে বেগম জিয়াকে কেরানিগঞ্জের কেন্দ্রীয় কারাগারে নেওয়ার পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু সেই কারাগারে নেওয়াটা কতটুকু নিরাপদ হবে এবং সেখান থেকে তাকে আদালতে হাজির করা বা বিচার পরিচালনা করা কতটুকু ঝুকিমুক্ত হবে সেটা নিয়ে সরকারের মধ্যে এখনও দ্বিধাদ্বন্দ্ব রয়েছে।

সে কারণেই আপাতত কিছুদিন বেগম জিয়াকে বিএসএমএমইউ’তে রাখাটাই সুবিধাজনক বলে মনে করছে সরকার।

তবে সরকারের সঙ্গে প্যারোল এবং জামিন নিয়ে কোনো বেসরকারি বিশেষায়িত হাসপাতাল বা ইউনাইটেডে চিকিৎসার কোনো সম্ভাবনা আছে কিনা তা স্পষ্ট হবে আরও কয়েকদিন পর।

এই ঘটনায় সরকার এবং বিএনপি উভয়ই খুশি এবং সন্তুষ্ট বলেই মনে হচ্ছে। সরকার যেমন নাজিমউদ্দিন রোডের কারাগারের সংস্কারের জন্য খালেদা জিয়াকে সরিয়ে দিতে পেরেছে। আবার সরকার বেগম জিয়ার চিকিৎসা করছে না এই দাবিকেও খণ্ডন করতে পেরেছে।

অন্যদিকে বিএনপি মনে করছে যে, বেগম জিয়া নিঃসঙ্গ কারাজীবন থেকে বাইরে বের হতে পেরেছেন। তিনি বিএসএমএমইউ’তে আসায় তাদের জন্য সুবিধাজনক হয়েছে। কারণ এর ফলে তারা বেগম জিয়ার সঙ্গে সার্বক্ষণিকভাবে যোগাযোগ করতে পারবেন।

সর্বোপরি খালেদা জিয়া একটু ভালো পরিবেশে থাকতে পারবেন। কাজেই এটা সরকার এবং বিএনপির মধ্যে একটা সমঝোতার ফসল কিনা সেটাই দেখার বিষয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments