শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeরাজনীতিআইনি পথে খালেদার মুক্তির দুয়ার বন্ধ হল আজ: এখন কি করবে বিএনপি?

আইনি পথে খালেদার মুক্তির দুয়ার বন্ধ হল আজ: এখন কি করবে বিএনপি?

সদরুল আইন: বাংলাদেশের সুপ্রিম কোর্টের আপিল বিভাগ খালেদা জিয়ার জামিনের আবেদন নাকচ করে দেওয়ার ফলে আইনি লড়াইয়ের মাধ্যমে বেগম খালেদা জিয়ার অন্তর্বর্তী মুক্তির পথ শেষ হয়ে গেল। এখন তিনি কী করবে বিএনপি?

বাংলাদেশের সংবিধান অনুযায়ী সুপ্রিম কোর্টের আপিল বিভাগ হলো, সর্বোচ্চ আইনি প্রতিষ্ঠান। এখন খালেদা জিয়ার আইনি পথে জামিন পেতে বা মুক্তি পেতে একটাই পথ খোলা আছে সেটা হলো রিভিউ আবেদন করা।

কিন্তু সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় যে, অধিকাংশ ক্ষেত্রেই রিভিউ আবেদন গ্রহণযোগ্য হয় না।

আপিল বিভাগের যে বেঞ্চ তার জামিনের আবেদন করেছে সেই বেঞ্জই রিভিউ আবেদনের শুনানি করবেন।

কাজেই রিভিউ আবেদনে খালেদা জিয়ার জামিন মঞ্জুর হবে এমন সম্ভাবনা খুবই কম।

এছাড়াও বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্টেরও মামলা রয়েছে। সেই মামলাতেও বেগম খালেদা জিয়া এখনও জামিন পাননি।

যেহেতু এই মামলায় ৭ বছরের কারাদণ্ডে আপিল বিভাগ তাকে জামিন দেয়নি, কাজেই এই মামলায় জামিন না হওয়া পর্যন্ত বেগম জিয়ার মুক্তির কোনো সম্ভাবনা নেই।

বেগম জিয়া ইতিমধ্যেই দুটি পৃথক মামলায় ১৭ বছর দণ্ডিত হয়ে আছেন। এখন তার এই জামিনের আবেদন খারিজ হয়ে যাওয়ার ফলে আইনি পথে তার জামিন পাওয়া বা মুক্তির সম্ভাবনার দুয়ার পুরোপুরি বন্ধ হয়ে গেল বলেই আইনজীবীরা মনে করছেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments