প্রজনন বৃদ্ধির জন্য ভারত থেকে ৬টি ঘোড়া আমদানি করল বাংলাদেশ

শহিদুল ইসলাম: প্রজনন বৃদ্ধির জন্য ভারত থেকে ৬টি ঘোড়া আমদানি করা হয়েছে। মঙ্গলবার (৪ জানুয়ারী) রাতে পেট্রাপোল বন্দর থেকে ভারতীয় একটি হর্স অ্যাম্বুলেন্স ট্রাকে করে ঘোড়া ৬টি বেনাপোল স্থলবন্দরে প্রবেশ করে।

এ সময় ঘোড়াগুলো এক নজর দেখার জন্য উৎসুক জনতা বেনাপোল বন্দরের পোর্ট থানার সামনে ভিড় জমায়।

বাংলাদেশ পুলিশের কাজে প্রজনন বৃদ্ধির জন্য ঘোড়াগুলো আমদানি করা হয়েছে। ঘোড়াগুলোর মধ্যে ৪টি গাভিন ও ২টি পুরুষ ঘোড়া রয়েছে।
বুধবার সকালে ঘোড়াগুলো ঢাকা রাজারবাগ পুলিশ লাইনে পৌঁছাবে।

বাংলাদেশ পুলিশের নামে এ ঘোড়াগুলো কেনা হয়েছে। সাপ্লাইকারী হিসেবে ঘোড়াগুলো পৌঁছানোর দায়িত্ব পেয়েছে ঢাকার মহাসিন ব্রাদার্স নামের একটি প্রতিষ্ঠান। পশ্চিমবঙ্গের বারাসাত এলাকার বিধাতা সাপ্লাইয়ারস নামের একটি রফতানিকারক প্রতিষ্ঠান থেকে ঘোড়াগুলো কেনা হয়েছে। ঘোড়াগুলো বেনাপোল কাস্টমস হাউজ থেকে ছাড় নেওয়ার জন্য মেসার্স মাধ্যম নামের একটি সিএন্ডএফ এজেন্ট বিল অব এন্ট্রি দাখিল করে।

ঠিকাদার প্রতিষ্ঠান মহাসিন ব্রাদার্সের ব্যবস্থাপক এনামুল হক বলেন, প্রজনন বৃদ্ধির জন্য ঘোড়াগুলো বাংলাদেশ পুলিশের নামে কেনা হয়েছে। ঘোড়াগুলো
ভারতের দিল্লির গুরগাও হরিয়ানা থেকে আনা হয়েছে। রাতেই বেনাপোল বন্দর থেকে ছেড়ে ঘোড়াগুলো বুধবারে ঢাকা রাজারবাগ পুলিশ লাইনে পৌঁছাবে। আর এ ঘোড়াগুলো ছাড় করতে
বেনাপোল কাস্টম হাউজে মেসার্স মাধ্যম নামে একটি সিএন্ডএফ এজেন্ট প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেছে। ঘোড়াগুলোর আমদানি মূল্য ৬৫ হাজার ৪০০ মার্কিন ডলার। রাতেই ঘোড়াগুলো খালাশ নেওয়া হবে। বুধবারে ঘোড়াগুলো ঢাকায় পৌঁছাবে বলে তিনি জানান।