শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাবকেয়া বেতনের দাবীতে চান্দিনায় শ্রমিকদের মহাসড়ক অবরোধ

বকেয়া বেতনের দাবীতে চান্দিনায় শ্রমিকদের মহাসড়ক অবরোধ

ওসমান গনি: বকেয়া বেতন ভাতার দাবীতে কুমিল্লার চান্দিনায় ২ টি মিলের সহস্রাধিক শ্রমিক মহামারি করোনাভাইরাসের ভয় উপেক্ষা করে রবিবার (৫ এপ্রিল)  সকালে ঢাকা – চট্টগ্রাম মহাসড়কের চান্দিনা উপজেলার উত্তর সীমান্তবর্তী এলাকা বেলাশ্বর ও হাড়িখোলা এলাকায় অবরোধ করে। সকাল ৮ থেকে ১১টা পর্যন্ত ৩ ঘন্টা সময় শ্রমিকারা সড়ক অবরোধ করে রাখে। পরে পুলিশ এসে শ্রমিকদের সাথে আলোচনা করলে আন্দোলনরত শ্রমিকারা তাদের অবরোধ তুলে নেয়। এসময় মহাসড়কে সরকারের আদেশে গণপরিবহন চলাচল বন্ধ থাকার পরও অন্যান্য যানবাহন চলার কারনে তীব্র যানজটের সৃষ্টি হয়। দেবিদ্বার থানা পুলিশ ও ইলিয়টগঞ্জ  হাইওয়ে পুলিশ যানজট নিয়ন্ত্রণ করে
ঘটনার বিবরণে জানা যায়, সরকারী সিদ্ধান্ত মোতাবেক ২৬ মার্চ থেকে মহামারি করোনাভাইরাসের কারনে চান্দিনা ও দেবীদ্বার উপজেলার সীমান্তবর্তী এলাকা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কসংলগ্ন সানানগর এলাকার ঊষা জুট মিল ও নূরীতলা এলাকার আশা জুট মিলের কার্যক্রম বন্ধ করা হয়। সরকারি বন্ধের সাথে সামঞ্জস্য রেখে ৪ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার পর ৫ এপ্রিল খোলার কথা ছিল। পরবর্তীতে মিলের ওই ছুটি ১৭ এপ্রিল পর্যন্ত বর্ধিত করা হয়। রবিবার (৫ এপ্রিল) সকাল ৮টায় শ্রমিকরা মিলে এসে মিল বন্ধ দেখে তাদের বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করে। একাধিক শ্রমিক জানান, টানা ১০ দিন মিল বন্ধ থাকায় আমরা না খেয়ে আছি। অন্যান্য মিলে শ্রমিদের বেতন পরিশোধ করার পাশাপাশি সরকারি ৫ হাজার টাকাও প্রদান করা হয়েছে। কিন্তু উষা ও আশা জুট মিলে আমাদের পাওনা বেতনও দিচ্ছে না। মিলের সিবিএ সভাপতি সুজন মুন্সি জানান, মিলের অর্থনৈতিক সংকট থাকায় পাট কেনার জন্য গত দুই মাস পূর্বে মালিক ও শ্রমিকদের সাথে আলোচনা করে ৩ সপ্তাহের বেতন বকেয়া রাখার সিদ্ধান্ত হয়েছিল। হঠাৎ করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ায় গত ২৫ মার্চ শ্রমিকদের এক সপ্তাহের বেতন প্রদান করে মিল বন্ধ ঘোষণা করা হয় এবং মিল খোলার পর তাদের বকেয়া ২ সপ্তাহের বিল প্রদান করা হবে। কিন্তু শ্রমিকরা একটি গুজব রটিয়েছে যে, সরকার শ্রমিকদের মাথাপিছু ৫ হাজার টাকা করে দিয়েছে সেটা মিল কর্তৃপক্ষ শ্রমিকদের দিচ্ছে না। এমন গুজবকে পুঁজি করে অযথা আন্দোলন শুরু করে। আমি মিলের কর্মকর্তাদের সাথে আলোচনা করেছি যত দ্রুত সম্ভব তাদের বকেয়া বেতন পরিশোধ করা হবে।
ঊষা জুট মিলের সিনিয়র ব্যবস্থপনা পরিচালক ফরহাদ হোসেন এর সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, আমার প্রশাসন বিভাগের সঙ্গে কথা বুলুন। চান্দিনা থানার ওসি মো. আবুল ফয়সল জানান, সরকারি ৫ হাজার টাকার অনুদানের বিষয়টি সম্পূর্ণ ভিত্তিহীন। এমন একটি গুজব ছড়িয়ে মিলের শ্রমিকদের সাথে স্থানীয় কিছু অতি উৎসাহী লোক এক হয়ে এ পরিস্থিতি সৃষ্টি করেছে। যা বর্তমান পরিস্থিতিতে করোনা সংক্রমণ বিস্তারে ভয়াবহ রূপ নিতে পারে। আমরা মিল কর্তৃপক্ষের সাথে আলোচনা করেছি, শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার আশ্বাসে শ্রমিকরা অবরোধ তুলে নেন।
করোনাভাইরাসের প্রাদুর্ভাব উপেক্ষা করে সামাজিক দূরত্ব লঙ্ঘন করে সহস্রাধিক শ্রমিকের গাদাগাদিতে ওই আন্দোলনের বিষয়ে চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডা. আহসানুল হক জানান, গত এক সপ্তাহ পূর্বে দাউদকান্দিতে একটি আন্দোলনের পর দাউদকান্দিতে করোনা সন্দেহে একটি বাড়ি লকডাউন করা হয়েছে। এসব আন্দোলনে করোনাভাইরাস সংক্রমিত হওয়ার ঝুঁকি অনেক বেশি।
আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments