মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪
Homeসারাবাংলামুজিববর্ষ উপলক্ষে নীলফামারীতে ৬৩৭টি ভূমিহীন পরিবার পাচ্ছে জমিসহ ঘর

মুজিববর্ষ উপলক্ষে নীলফামারীতে ৬৩৭টি ভূমিহীন পরিবার পাচ্ছে জমিসহ ঘর

এম আই সুজন: শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে আগামী ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া জমি সহ উপহারের ঘর পাচ্ছেন নীলফামারী জেলার ৬৩৭ গৃহহীন ও ভূমিহীন পরিবার। এসব ঘর হস্তান্তরের প্রায় সকল প্রস্তুতি ইতিমধ্যে সমাপ্ত হয়েছে বলে বৃহস্পতিবার(২১ জানুয়ারি) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে জানান জেলা প্রশাসক (ডিসি) হাফিজুর রহমান চৌধুরী।
সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয় আশ্রয়ন প্রকল্প ২-এর আওতায় বাস্তবায়িত কর্মসূচিতে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন ‘ক’শ্রেনীর মানুষের বাসস্থান নিশ্চিত কল্পে ২ শতাংশ খাস জমি প্রদান পূর্বক পুনর্বাসনের লক্ষ্যে সারা দেশে প্রথম পর্যায়ে ৬৬ হাজার ১৮৯টি গৃহ নির্মাণের জন্য অর্থ বরাদ্দ প্রদান করা হয়েছে। গত বছরের ডিসেম্বরে নীলফামারী জেলায় ১১ কোটি ১৪ লাখ ৭৫ হাজার টাকা ব্যয়ে নীলফামারী জেলার ৬ উপজেলায় ৬৩৭ টি ঘর নির্মাণ কাজ শুরু হয়। এর মধ্যে জেলা সদরে ৯৯টি,ডিমলা উপজেলায় ১৮৫টি, সৈয়দপুর উপজেলায় ৩৪টি, ডোমার উপজেলায় ৩৮টি, জলঢাকা উপজেলায় ১৪১টি ও কিশোরীগঞ্জ উপজেলায় ১৪০টি ঘরের নির্মাণ কাজ প্রায় সমাপ্তের দিকে। প্রতিটি ৩৯৪ বর্গফুট আয়তনের ইটের দেয়াল, কংক্রিটের মেঝে এবং টিনের ছাউনি দিয়ে তৈরি দুই কক্ষবিশিষ্ট সেমিপাকা ঘরে একটি টয়লেট, একটি রান্নার কক্ষ, ইউটিলিটি স্পেস ও বারান্দা রয়েছে। এছাড়া ঘরগুলোতে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে।পানি সরবরাহের জন্য জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের (ডিপিএইচই) ব্যবস্থাপনায় প্রতি ১০টি পরিবারের জন্য একটি করে পাম্প স্থাপন করা হয়েছে। প্রতিটি ঘরের নির্মাণ ব্যয় ১ লাখ ৭১ হাজার টাকা ও পরিবহন খরচ বাবদ ৪ হাজার টাকা সহ মোট ১লাখ ৭৫ হাজার টাকা।
এ সময় সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক বলেন, আগামী ২৩ জানুয়ারি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নীলফামারী জেলার ঘর গুলো হস্তান্তর করবেন সুবিধাভোগীর কাছে। উদ্বোধনী অনুষ্ঠানে নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়নের নিজপাড়া গ্রামের সাথে গণভবন হতে মাননীয় প্রধানমন্ত্রী সংযুক্ত হবেন। উদ্বোধনে গৃহের কবুলিয়ত দলিল, নামজারি, গৃহ প্রদানের সনদ, ডিসিআর কপি ও ঘরের চাবি সুবিধাভোগীদের হাতে উপহার স্বরুপ তুলে দেয়া হবে।

জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী আরো বলেন, বিভিন্ন জরিপের মাধ্যমে নীলফামারী জেলায় ঘর পাবার যোগ্য ১১ হাজার ২৮৫ পরিবারকে প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়। এর মধ্যে প্রথম ধাপে যাদের জমি ও ঘর কোনটাই নেই তাদের অগ্রাধিকার ভিত্তিতে পুনর্বাসন করা হচ্ছে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব)খন্দকার নাহিদ হাসান, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মীর্জা মুরাদ হাসান বেগ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এলিনা আকতার, রেভিনিউ ডেপুটি কালেক্টর বেলায়েত হোসেন, নেজারত ডেপুটি কালেক্টর জাহাঙ্গীর হোসাইন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments