ফজলুর রহমান: উৎপাদন খরচ কম, আর লাভ বেশী হওয়ায় রংপুরের পীরগাছায় তিস্তার ফুটন্ত বালুতে মিষ্টি আলুর চাষ করছেন চরাঞ্চলে কৃষকরা। চলতি মৌসুমে মিষ্টি আলুর ভালো ফলনের আশায় কৃষকরা ঝুঁকছেন এর আবাদে। কৃষি অফিস সুত্রে জানা যায়, এবারে চলতি মৌসুমে উপজেলার চরাঞ্চলসহ ৯ ইউনিয়নে ৩০ হেক্টর জমিতে মিষ্টি আলুর চাষবাদ হচ্ছে। সরকারি ভাবে কৃষকদের আগ্রহী করার জন্য ৩টি প্রদর্শণী করা হয়। প্রতিটি প্রদর্শণী ২০ শতাংশ করে জমি রয়েছে। প্রদর্শণী করা চাষীদের আমরা কৃষি অফিস থেকে সার, কীটনাশক ও কান্ড দিয়েছি। অপরদিকে গণ উন্নয়ন কেন্দ্র এর তত্বাবধানে চরাঞ্চলের ৬০২ জন কৃষককে সাড়ে ৮ হেক্টর জমিতে চাষাবাদ করার জন্য কান্ড ও আর্থিক সহযোগিতা করেন। প্রকল্পের প্রোজেক্ট কো-অর্ডিনেটর কৃষিবিদ মাহমুদুল হাসান জানান, চরাঞ্চলে ভালো ফলনের জন্য জাত হিসেবে বারি-৪, ৮ ও ১২ দেয়া হয়েছে। আবহাওয়া অনূকুলে থাকলে আশা করি ফলন ভাল হবে। বৃহস্পতিবার(২৫ফেব্রুয়ারি) সরেজমিনে উপজেলার তাম্বুলপুর ও ছাওলা ইউনিয়নের নদীবেষ্টিত কয়েকটি চরে মিষ্টি আলুর চাষাবাদ করছেন কৃষকরা। ভাল ফলনের আশায় মিষ্টি আলুর খেত নিয়মিত পরিচর্যা করছে চরাঞ্চলের চাষীরা। কৃষক শমসের আলীর সাথে কথা হলে তিনি বলেন, মিষ্টি আলু চাষে উৎপাদন খরচ ধানের তুলনায় অনেক কম। সেই সঙ্গে ধানের চেয়ে তিনগুণ বেশি ফলন হয় মিষ্টি আলুর। এজন্য মিষ্টি আলু চাষে আমার মত আরো অনেক কৃষক আগ্রহী হচ্ছে। ছাওলা ইউনিয়নের কিশামত ছাওলা গ্রামের কৃষক মকবুল হোসেন জানান, এক বিঘা জমিতে মিষ্টি আলু চাষে খরচ পড়ে ৭ থেকে ৮ হাজার টাকা। ফলন ভালো হলে বিক্রি করা যাবে ৩০ থেকে ৩৫ হাজার টাকায়। সম্প্রতি উপজেলার তাম্বুলপুর ও ছাওলা ইউনিয়নের চরাঞ্চলে মিষ্টি আলুর প্রদর্শণী পরিদর্শন করেন রংপুর কৃষি অধিদপ্তরের অতিরিক্ত উপ- পরিচালক(উদ্যান) এনামুল হক। এ সময় সাথে ছিলেন উপজেলা কৃষি অফিসার শামীমুর রহমান, শিবদেব ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা হারুনুর রশিদ ও তাম্বুলপুর ব্লকের উপ-সহ কৃষি কর্মকর্তা খয়বর হোসেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শামীমুর রহমান এর সাথে কথা হলে তিনি জানান, চরাঞ্চলসহ অন্যান্য এলাকায় মিষ্টি আলুর আবাদ করেছেন চাষীরা। অল্প খরচ ও পরিশ্রমে বেশি উৎপাদন হয় বলে দিন দিন বাড়ছে এর চাষ। আবহাওয়া অনুকূলে থাকলে আশা করি ফলন ভাল হবে ।

Previous articleরায়পুর পৌরসভা নির্বাচন: ১৩ কেন্দ্রই ঝুঁকিপূর্ণ
Next articleরায়পুরে বিএনপির প্রার্থীর বাসার সামনে ককটেল বিস্ফোরণ: তিনঘন্টা অবরুদ্ধ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।