শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলারায়পুরে প্রবীন শিক্ষকের বাড়ির ছাদে হরেক রকম ফল ও সবজি

রায়পুরে প্রবীন শিক্ষকের বাড়ির ছাদে হরেক রকম ফল ও সবজি

তাবারক হোসেন আজাদ: বিশ্বের সেরা খেলোয়ার ও ফুটবল খেলার নাম উঠলেই প্রথমেই যেমন আসবে ব্রাজিলের নাম। তেমনি সেই দেশের ফল যে এতো মিষ্টি-সুস্বাধু। না খেলে বুঝাই যাবে না, এমন অবাক করা কথাই শোনাচ্ছিলেন লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার দেবিপুর এলাকার ওয়ালী আহাম্মেদ। পেশায় তিনি ছিলেন শিক্ষক। শুধু ব্রাজিলিয়ান ফলই নয়, তার নীজ বাড়ীর এক একর জমি ও ছাদে ২৯৬টি টবে দেশি-বিদেশি হরেক রকমের ফল ও সবজির গাছ লাগিয়ে ছাদ কৃষি গড়ে তুলেছেন তিনি। ৬৫ বছর বয়সি অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক ওয়ালী আহাম্মদের -মতো রায়পুরের শহরে ও গ্রামে অনেকেই ছাদ কৃষিতে মনোযোগী হয়ে উঠেছেন। প্রায় সারা বছরই ছাদ কৃষিতে ফুল-ফল, শাক-সবজি চাষ করছেন তাঁরা। শহরে শতাধিক ভবনের ছাদে ছাদ কৃষি করার কথা জানা গেছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, বর্তমানে রায়পুর শতাধিক ভবনের ছাদে ছাদ কৃষি আছে। প্রতিটি ছাদে ৬০ থেকে শুরু করে তিন শতাধিক ফুল ও ফলের গাছ রয়েছে। দেবিপুর গ্রামের শিক্ষক ওয়ালী আহাম্মেদ, চরমোহনা গ্রামের কৃষক হারুনুর রশিদ, উত্তর চরআবাবিল গ্রামের গৃহবধু ইসমত আরা আক্তার ও পৌরসভার ১নং ওয়ার্ডের বাসিন্দা আবদুল হক পাটোয়ারী নামের এ চার ব্যাক্তি তাদের বাড়ির ছাদে অসাধারন বাগান করেছেন। তবে শহরের নতুনবাজার, মাতৃছায়া হাসপাতাল (প্রাঃ), সরকারি হাসপাতাল, টিএনটি ও টিএসসি সড়ক, কাঞ্চনপুর, দেবিপুর, শায়েস্তানগর, দেনায়েতপুর এলাকায় ছাদ কৃষিতে আগ্রহী মানুষের সংখ্যা বেশি। উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তফা হাসান ইমাম বলেন, ছাদ কৃষির একটি বড় সুবিধা হচ্ছে, ছাদ সব সময়ের জন্য ঠান্ডা থাকে। এক দিকে পরিবেশ রক্ষা হয়। অন্যদিকে পারিবারিক সবজি চাহিদা ও পুষ্টির জোগান দেওয়া সম্ভব হয়। প্রধানমন্ত্রী সাম্প্রতিক সময়ে বাড়ির আশপাশের পরিত্যক্ত জায়গা কৃষির আওতায় আনার তাগিদ দিয়েছেন। সেই জায়গা থেকে ছাদ কৃষির প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

গাছের টবে যেন পানি জমে না থাকে, সে বিষয়ে লক্ষ্য রাখা ছাড়াও নিয়মিত গাছের পরিচর্যার কথা বলা হয়েছে চাষিদের। বয়স্করা অবসরে ছাদ বাগানটি বিনোদনকেন্দ্র ও শিশুরাও নাম ও গুনাগুন সম্পর্কে জানতে পারবে। সোমবার (২২ মার্চ)-ওয়ালী আহাম্মদের নুসাইবা মর্ডান হুটি কালচার নামের বাগানে গিয়ে দেখা যায়, কয়েক রকমের আম, জাম, কমলা, মাল্টা, কামরাঙ্গা, জাম্বুরা, সফেদা, আঙুর,ড্রাগন, করমচা ফলের সাথে, ব্রাজিলিয়ান ফল জাবাটিকাবা, ভিয়েত নামের নারিকেলের চারা, আপেলের কলম, এবকেটর,আলুবোখারা, সাদা জাম, মিষ্টি তেতুল, আরবি খেজুর, এলাচের চারা, গোল মরিছ, ১২ মাসি আম (কাটীনো আম), ড্রাগন ফল, লবঙ্গ, ব্রুনাইকিং আম, বারি মাল্টা-১, থাই মাল্টা, আনার, রামবুটান, বীজ ছাড়া পেয়ারা,বড়ই, কাশমিরি আপেল কুল, বিভিন্ন রকম ফল ও ফুলের চারা কলম ও ঔষধি গাছের চারা ইত্যাদি । শাকসবজির মধ্যে লাউ, টমেটো, সাশা, তরই, ক্যাপসিকাম, কারিপাতা, লেটুস পাতা ও ধনেপাতা। ওষধি গাছের মধ্যে অ্যালোভেরা, তুলসী, আমলকী ও অর্জুন। আঙুর ফলের মাচায় ঝুলছে শসা, লাউ আর তরইসহ নানান রকমের ছবির ক্যাপ। ওয়ালী আহম্মেদ বলেন, ্#৩৯;২০০৬ সালে কয়েকটি ফলের গাছ দিয়ে শুরু করেছিলাম। তারপর আস্তে আস্তে সবজির গাছ লাগাই। এ চারাগুলো সাভার সৃতি সৌধ, যশোরের মনিরামপুর, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম-সহ বিভিন্ন হুটি কালচার থেকে সংগ্রহ করা হয়েছে। পরিমাণে কম হলেও বছরের সব সময়ই কোনো না কোনো গাছের ফল খেতে পারি।্#৩৯; তাঁর এই বাগানের পরিচর্যা দেখে আশপাশের অনেকেই এখন ছাদ কৃষি গড়ে তুলেছেন। অনেককে তিনি চারা ও বীজ সরবরাহও করেন। এই ছাদ কৃষিতে সাফল্যের জন্য তিনবার পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় ও জেলা থেকে পুরস্কারও লাভ করেন। বাড়ির ছাদে শতাধিক টবে গাছ লাগানো আছে রায়পুরে মাতৃছায়া হাসপাতালের পরিচালক আবদুর রহমান তুহিন চৌধুরী। তিনি বলেন, অন্য সময়ে তেমন যতœ নিতে না পারলেও বেশ কিছুদিন ধরে হাসপাতালের ছাদ বাগানের ফল ও সবজির যতœ নিতে পারছেন। গত ৬ মাস ধরে বাজার থেকে সবজি কিনতে হয় না। তাকে নার্সেরাও সহযোগিতা করছেন এবং তারাও বাড়ীতে গড়ে তুলছেন। রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরীন চৌধুরী বলেন, আমার বাসার চারপাশে ও ছাদেও ফুল, ফল ও সবজির বাগান গড়ে তুলেছি। ইতিমধ্যে ছাদ কৃষির ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। ফুল ও ফল মিলিয়ে সেখানে শতাধিক টবে গাছ লাগানো হয়েছে। কয়েকটি গাছে ইতিমধ্যে ফলও ধরেছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments