জয়নাল আবেদীন: দেশজুড়ে সাতদিনের কঠোর লকডাউনের দ্বিতীয় দিনে বিভাগীয় নগরি রংপুরের রাস্তায় রাস্তায় জনসাধারণের চলাচল নিয়ন্ত্রণে সক্রিয় অবস্থানে রয়েছে আইন শৃঙ্খলা বাহিনী। কিন্তু প্রতিটি বাজারে প্রচন্ড ভিড় । সকাল থেকে কখনো হালকা, আবার কখনো গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যেও নগরীর বিভিন্ন মোড়ে মোড়ে চেকপোস্ট বসিয়ে দায়িত্ব পালন করছেন তারা।

এ কারণে সড়কে তেমন মানুষ না থাকলেও সকালের দিকে সিটি বাজারে প্রচুর ভিড় দেখা গেছে। সেখানে ঠাসাঠাসি করে নিত্যপণ্য কিনছে মানুষ। অধিকাংশ মানুষের মুখে মাস্ক নেই। শুক্রবার নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, গুরুত্বপূর্ণ রাস্তাগুলোও ফাঁকা। মানুষের চলাচল নেই বললেই চলে। বিভিন্ন চেকপোস্টে গাড়ি থামিয়ে যাত্রীদের পরিচয় এবং রাস্তায় বের হওয়ার কারণ জিজ্ঞেস করছে আইন শৃঙ্খলা বাহিনী। যৌক্তিক কারণ না দেখাতে পারলে তাদের ফেরত পাঠানো হচ্ছে। কোথাও কোথাও মামলা ও জরিমানাও করা হচ্ছে। নগরীর শাপলা চত্বর, গ্রান্ড হোটেল মোড়, জীবনবীমা মোড়, প্রেস ক্লাব, জাহাজ কোম্পানি মোড়, পায়রা চত্বর, সেন্ট্রাল রোড ও কাচারী বাজারের রাস্তাগুলো প্রায় ফাঁকা পড়ে আছে। মানুষের চলাচল নেই তেমন। সকাল থেকে বাজারগুলোতে মানুষের ভিড় দেখা গেছে। কাঁচাবাজার, মাছ বাজার ও নিত্যপ্রয়োজনীয় দোকানগুলোতে ভিড় করছে মানুষ। বাজারে স্বাস্থ্যবিধি উপেক্ষা করছে অধিকাংশ মানুষ। তবে দুপুরের পরে ভিড় কিছুটা কমেছে। সিটি বাজারে মুখে মাস্ক ছাড়াই সবজি বিক্রি করছে একজন বিক্রেতা। মুখে মাস্ক নেই কেন, জানতে চাইলে তিনি বলেন, ‘মাস্ক খুলে পকেটে রেখেছি। জোরে বললেও ক্রেতারা বুঝতে পারে না তাই বেচাবিক্রির টাইমে একটু মাস্ক খুলে রাখছি। বাজার করতে আসা রহমান নামে এক ক্রেতা বলেন, বাজারে জায়গা কম থাকায় গাদাগাদি করেই তো খরচ করতে হয়। ভিড়ের কারণে স্বাস্থ্যবিধি মানার উপায় নেই। এদিকে লকডাউন নিশ্চিতকরণে রংপুর জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত মাঠে কাজ করছে।নগরীতে লকডাউন নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ স্থানসমূহে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। মেট্রোপলিটন পুলিশ ও র‌্যাব-১৩ এর সদস্যগণ অভিযানে সহযোগিতা করছেন।জেলার উপজেলাগুলোর হাটবাজারে স্বাস্থ্যবিধি মানছে না ক্রেতা-বিক্রেতারা। তারা আগের মতোই মুখে মাস্ক ছাড়া কেনাকাটা করছে। রংপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রায়হানুল ইসলাম বলেন, সরকারের দেওয়া নির্দেশনা অনুসরণ করে লকডাউন বাস্তবায়ন করা হচ্ছে। এ অবস্থায় কেউ অহেতুক বাইরে ঘোরাঘুরি করলে তাকে ভ্রাম্যমাণ আদালতের শাস্তির মুখে পড়তে হবে। লকডাউন নিশ্চিতকরণে রংপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে এ কার্যক্রম অব্যাহত থাকবে।

Previous articleচান্দিনায় শিশু ধর্ষণ চেষ্টার অভিযোগে যুবক আটক
Next articleরংপুরে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৮ জনের মৃত্যু, শনাক্ত ৭১৫
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।