শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাবাউফলে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব

বাউফলে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব

অতুল পাল: পটুয়াখালীর বাউফলে অবৈধভাবে বালু উত্তোলণের মহোৎসব চলছে। প্রভাবশালীরা অবাধে করছেন এই অবৈধ বালুর ব্যবসা। স্থানীয় প্রযুক্তি দিয়ে তৈরি “বোমা ড্রেজার” দিয়ে গ্রামাঞ্চলের নদী, খাল, বিল ও পুকুর থেকে ভূ-গর্ভস্থ বালু-মাটি উত্তোলণ করায় হুমকিতে পড়ছে বাঁধ, ফসলি জমি এমনকি ঘর বাড়িও।

বছরের পর বছর এই অবৈধ বালুর ব্যবসা চলে আসলেও স্থায়ীভাবে ইহা বন্ধে করে প্রশাসনের কোন কার্যকারী ভূমিকা চোখে পড়ছে না। মাঝে মাঝে দুই একটা অভিযান পরিচালনা করা হলেও অবৈধ বালু উত্তোলণ বন্ধ না হয়ে বরং বৃদ্ধিই পাচ্ছে। আজ বৃহস্পতিবার সরেজিমনে দেখা যায়, উপজেলার দাশপাড়া ইউনিয়নের বাহির দাশপাড়া গ্রামের ফসলি জমিতে ড্রেজার বসিয়ে ভূ-গর্ভস্থ বালু-মাটি উত্তোলন করছেন ইউপি সদস্য মো. হারুন হাওলাদার ও মো. মজিবুর কাজী। পুকুর ভরাটের কাজে উত্তোলনকৃত বালু প্রতি ঘনফুট সাড়ে ৬ টাকা ধরে কিনে নিচ্ছেন মো. সুজন ও মামুন বিশ্বাস নামের দুই ব্যক্তি। চার বছর যাবৎ এ অবৈধ বালুর ব্যবসা করছেন ওই মজিবর ও হারুন। এছাড়াও বাউফল পৌরসভা, চন্দ্রদ্বীপ, নওমালা, বগা, মদনপুরা ও কেশবপুর ইউনিয়নসহ উপজেলার প্রায় ১০/১৫টি পয়েন্টে চলছে এ অবৈধ বালুর ব্যবসা। এই ব্যবসার সাথে জড়িত রয়েছে স্থানীয় প্রভাবশালীরা। অবৈধভাবে উত্তোলণকৃত ওই বালুর বেশিভাগই স্থানীয় ঠিকাদাররা তাদের নির্মাণ কাজে ব্যবহার করছেন। ফলে মাটি মিশ্রিত ওই বালু দিয়ে তৈরি সড়ক ও স্থাপণা টেকসই হচ্ছে না। এতে সরকারের উন্নয়ন কাজের কোটি কোটি টাকা গচ্চা যাচ্ছে। অপরদিকে কম খরচে ও সহজ পদ্ধতিতে বালু পাওয়ায় পুকুর ও ডোবা ভড়াট এবং গৃহ নির্মাণ কাজে পরিবেশ বিধ্বংসী এই ড্রেজার ব্যবহার করা হচ্ছে। বালু উত্তোলণের কাছে নিয়জিত শ্রমিকেরা জানান, একদিনে প্রায় ১হাজার ঘনফুট বালু উত্তোলণ করা যায়। প্রতি ঘনফুট বালু ৫ থেকে ৭ টাকা দরে বিক্রি করা হয়। দর নির্ধারন করা হয় দুরত্বের উপর ভিত্তি করে। দুরত্ব যত বেশি, দরও তত বেশি হয়। একটা ড্রেজার পরিচালনা করতে ৫ থেকে ৭জন শ্রমিকের প্রয়োজন হয়। জনপ্রতি শ্রমিকের দৈনিক মুজরি দেওয়া হয় ৪০০ থেকে ৬০০ টাকা। বাংলাদেশ মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউটের বরিশাল কার্যালয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সাব্বির আহমেদ জানান, মাটির নিচ থেকে কাদা বালু উত্তোলণ করা হলে ভূমির উপরিভাগ ঠিক থাকলেও তলদেশের ব্যাপক জায়গা নিয়ে ফাঁকা হয়ে যায়। এরফলে রাস্তা ঘাট এবং স্থাপণা ডেবে যেতে পারে। এছাড়াও কৃষি জমি থেকে বালু উত্তোলণ করা হলে কৃষি জমিগুলো অকৃষি জমিতে রূপান্তরিত হয়ে যায়। এইভাবে বালু উত্তোলণ পরিবেশের জন্য বড় ধরণের হুমকি। ড্রেজার ব্যবসায়ী মো. হারুন হওলাদার ও মজিবর কাজী বলেন,শুধু আমার না, আরও অনেক ড্রেজার চলে। তারা বন্ধ করলে আমরাও করবো।

এবিষয়ে বাউফলের সহকারী কমিশনার (ভূমি) আনিসুর রহমান বালি জানান, অবৈধ বালু ও মাটি উত্তোলণ বন্ধে আমাদের অভিযান অব্যাহত রয়েছে। ইতিপূর্বে চর বাসুদেব পাশায় মাটি বিক্রির অপরাধে ২ লাখ টাকা জরিমানাসহ ট্রলার জব্দ করা হয়েছিল। এছাড়াও মদনপুরা ও দাশপাড়ায় অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে দুজনকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছিল।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments