শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাপীরগঞ্জে জেলে পল্লীতে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে আর্থিক অনুদান দিয়েছে আরডিআরএস বাংলাদেশ

পীরগঞ্জে জেলে পল্লীতে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে আর্থিক অনুদান দিয়েছে আরডিআরএস বাংলাদেশ

জয়নাল আবেদীন: রংপুরের পীরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের বড় করিমপুর জেলে পল্লীতে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর সাহায্যে সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থাও এগিয়ে এসেছে। বৃহসপতিবার বিরূপ আবহাওয়ার মাঝেও ছুটে যান বেসরকারি উন্নয়ন সংস্থা আরডিআরএস বাংলাদেশ ।

হেড অব মাইক্রো এন্টারপ্রাইজ রবীন চন্দ্র মন্ডলের নেতৃত্বে ৫ সদস্যের একটি দল পীরগঞ্জ উপজেলা প্রশাসনের সহযোগিতা এবং তালিকা নিয়ে জেলে পল্লীতে যান । সেখানে ত্রিশ টি পরিবারের প্রত্যেক গৃহকর্তার হাতে ১০ হাজার টাকা করে ৩ লাখ টাকা আর্থিক অনুদান প্রদান করেন ।অনুদান বিতরণকালে পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রাণী রায় ।এদিকে সংস্থার নির্বাহী পরিচালক তপন কুমার কর্মকার বলেন, চলমান অতিমারী করোনাকালে আরডিআরএস রংপুর বিভাগের ৫৪টি উপজেলায় ৫৪হাজার মাস্ক বিতরণ করেছে। এছাড়াও সংস্থার পক্ষ থেকে প্রতিবছর শীতে বিশেষ করে দেশের উত্তরাঞ্চলের দরিদ্র মানুষের মাঝে কম্বল ও পোষাক বিতরণ করা হয়।তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধে ১৯৭১ সালে ভারতের কুচবিহারের শরনার্থী শিবিরে লুথেরান ওয়ার্ল্ড ফেডারেশন বাংলাদেশের মুক্তিযুদ্ধে শরনার্থীদের মানবিক সহায়তা প্রদান শুরু করে। পশ্চিমবঙ্গের বাংলাদেশী শরনার্থীদের মাঝে ত্রাণকার্য পরিচালনা, খাদ্য, আশ্রয়, চিকিৎসা সেবা প্রদানসহ শরনার্থীদের মাঝে নিরাপত্তাবোধ জাগানো ছিল উল্লেখযোগ্য।মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নে যুদ্ধবিদ্ধস্ত রংপুর দিনাজপুর অঞ্চলের পুনর্বাসন কার্যক্রম হাতে নিয়ে ১৯৭২ সালের ৮ ফেব্রæয়ারি আরডিআরএস নামে এই সংস্থাটির সূচনা হয়। এরপর থেকে সরকারের পাশাপাশি মানুষের মৌলিক চাহিদা যেমন খাদ্য, বাসস্থান, পরিধেয় ও চিকিৎসা সেবা প্রদান, বিদ্যালয়, রাস্তাঘাট ও ব্রীজ নির্মাণ, হালের বলদ ও বীজ প্রদান করা হয়। এছাড়াও যুদ্ধবিদ্ধস্ত এ অঞ্চলের জনসাধারণ ও তাদের সন্তানদের ভবিষ্যত গঠনের জন্য প্রয়োজনীয় সম্পদ ও দক্ষতা বৃদ্ধির নিমিত্তে কাজ শুরু করা হয়। রংপুর দিনাজপুর অঞ্চল ছাড়াও বর্তমানে সংস্থাটি দেশের অন্য অঞ্চলেও কার্যক্রম সম্প্রসারণ করেছে। আরডিআরএস বর্তমানে সারাদেশে ৩২টি জেলার ১শ৬১টি উপজেলায় কাজ করে যাচ্ছে। তিনি বলেন ১৯৭৩ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত ত্রাণ ও পুনর্বাসন সহ সব ধরনের নির্মাণ কাজের মাধ্যমে অবকাঠামো মজবুত করা এবং কর্মসংস্থান, প্রশিক্ষণ ও সেবাসমূহ বিশেষকরে শিশু যতেœর দ্বারা সামাজিক পরিবেশকে উন্নত করে জনগণের আর্থিক ও সামাজিক স্বনির্ভরতার লক্ষ্যে এই সময়ে সমবায় সংস্থা সমূহের সাথে কাজ শুরু করা হয় ।

এছাড়াও সরকারী পরিকল্পনায় সহায়তা প্রদান ও দেশের চাহিদা মেটাতে প্রকল্প সমূহ গৃহীত হয়। ১৯৭৬ সাল থেকে ১৯৮৩ সাল পর্যন্ত আরডিআরএস উদ্ভাবনী কাজ করে। এই সময়ে আরডিআরএস বাংলাদেশ ভিন্ন ভিন্ন খাতে যেমন কৃষি, নির্মাণ কাজ, স্বাস্থ্য ও পুষ্টি, পরিবার-পরিকল্পনা, মহিলা কার্যক্রম, ব্যবহারিক শিক্ষা, ক্ষুদ্র শিল্প, দুর্যোগ মোকাবেলা প্রস্তুতি প্রভৃতি। এই কর্মকাÐগুলি আরডিআরএস বাংলাদেশ এর ভবিষ্যত প্রকল্পসমূহের ভিত্তি। জনগণের অংশগ্রহণে অবকাঠামো নির্মাণ কার্যক্রমটি স¤প্রসারিত হতে থাকে। এরপর ১৯৮৪ থেকে ৮৭ পর্যন্ত আরডিআরএস এর নানাবিধ সামাজিক ও কারিগরী উদ্ভাবনী শক্তি যেমন- ট্রেডল পাম্প, অল্প খরচে দুর্যোগ প্রতিরোধমূলক নির্মাণ কাজ, মেয়েদের সাইকেল আরোহণ, প্রাথমিক বিদ্যালয়ের নকশা, প্রশিক্ষণ ম্যানুয়াল, ঘরে বসে সিল্ক সূতো কাটা, একক ও সমবায় ভিত্তিক কার্যক্রম থেকে সম্পদ স্থানান্তর করা হয় দলীয় কার্যক্রম পদ্ধতিতে। সেই সঙ্গে খাতওয়ারী সকল কার্যক্রম অব্যাহত থাকে। ১৯৮৮ থেকে ৯৫ সালে সকল মৌলিক কার্যক্রমে সমন্বিত কর্মসূচী ও রুরাল ওয়ার্কার্স প্রকল্পের সাথে একীভূত করা হয়। সেই সাথে মহিলা বিষয়ক কার্যক্রম, ঋণদান ও পরিবেশ বিষয়ে গুরুত্ব দেয়া হয়। অসহায় জনগোষ্ঠী যেমন-চরের অধিবাসী, ভূমিহীন ও ক্ষুদ্র চাষীর প্রতি বিশেষ সহায়তা প্রদান করা হয়। লালমনিরহাটে সামাজিক (কমিউনিটি) স্বাস্থ্য কার্যক্রম অব্যাহত থাকে। সর্বোপরি আরডিআরএস সংস্থাটিকেই ঢেলে সাজানো হয় এবং দক্ষতা বৃদ্ধির নিমিত্তে কর্মী প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।

১৯৯৬ থেকে ২০০০ সালে স্থানীয়করণ ও স্বায়ত্বশাসিত বাংলাদেশী সংস্থায় রূপান্তরের মাধ্যমে সৃষ্ট ধর্মীয়, সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশ সচেতনতা বিষয়ে সমন্বিত কর্মসূচীর মাধ্যমে পল্লী উন্নয়ন, যেখানে থাকবে সংগঠন সমূহের অংশগ্রহণ, নারী উন্নয়ন ও পরিবেশের প্রতি যতœশীলতা । ২০০০ থেকে ২০১০ সালে নারী নেতৃত্বের বিকাশ ঘটতে থাকে। ২০১০ সালে সংস্থার প্রথম নারী নির্বাহী পরিচালক হিসাবে দায়িত্ব গ্রহণ করেন ডা: সেলিমা রহমান। এই সময়কালে আদিবাসীদের উন্নয়নের জন্য আদিবাসী উন্নয়ন প্রকল্প হাতে নেয়া হয়। গবেষণার জন্য নর্থ বেঙ্গল ইনষ্টিটিউট প্রতিষ্ঠা লাভ করে। ২০০৪ সালে অতি দরিদ্রদের জন্য ক্ষুদ্রঋণ কর্মসূচী চালু হয়। প্রান্তিক ও ক্ষুদ্র কৃষক, এবং নারীদেরকে ক্ষুদ্রঋণ সেবার আওতায় আনা হয়। জামালপুর, হবিগঞ্জ ও মৌলভীবাজার এ কাজ শুরুর মাধ্যমে সংস্থা রংপুর-দিনাজপুর অঞ্চলের বাইরে উন্নয়ন সেবা নিয়ে যায়। এই সময় আরডিআরএস এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড প্রতিষ্ঠা লাভ করে। ২০০৬- ২০১০ সময়ে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি; বাজার অর্থনীতি; সেল্ফ ফাইন্যান্স: তৃনমূল জনসংগঠনের উপর অধিকতর গুরুত্বারোপ; জেন্ডার বৈচিত্র্যতা; পরিবেশ উন্নয়ন ও ঝুঁকি হ্রাস; সুশাসন; অধিকার ভিত্তিক পন্থা; রিসোর্স মোবিলাইজেশন; উন্নয়ন অংশীদারিত্ব বৃদ্ধি। আরডিআরএস বাংলাদেশ এর চার (৪) ধরনের পদক্ষেপ: প্রাতিষ্ঠানিক উন্নয়ন, সামাজিক সচেতনতা, অর্থনৈতিক সমৃদ্ধি ও উন্নয়নে নাগরিক সম্পৃক্ততা। আরডিআরএস বাংলাদেশ এর প্রধান কর্মসূচীসমূহ এবং উন্নয়ন অগ্রাধিকারগুলো হলো: সামাজিক ক্ষমতায়ন, মানসম্মত জীবন, প্রাকৃতিক সম্পদ ও পরিবেশ, এবং অর্থনৈতিক ক্ষমতায়ন। লক্ষ্য: গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠী স্বতন্ত্র ও সমষ্টিগত প্রচেষ্টায় অর্থবহ রাজনৈতিক, সামাজিক এবং অর্থনৈতিক ক্ষমতায়ন, মানসম্মত জীবনযাপন, ন্যায়বিচার এবং টেকসই পরিবেশ অর্জন করবে। নির্বাহী পরিচালক আরো বলেন আরডিআরএস বাংলাদেশ গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠী এবং তাদের সংগঠনের সাথে কাজ করছে। যাতে তারা নাগরিক অধিকার সম্পর্কে জানে ও তা প্রতিষ্ঠা করতে পারে। তারা যাতে ক্ষমতায়নের জন্য প্রয়োজনীয় যোগ্যতা ও আত্মবিশ্বাস এবং প্রতিবন্ধকতাসমূহ মোকাবেলার সক্ষমতা অর্জন করতে পারে এবং স্থানীয় প্রতিষ্ঠানসমূহের সুশাসন উন্নয়ন করতে পারে এবং মানসম্মত জীবনযাপনের জন্য প্রয়োজনীয় সুযোগ, সম্পদ ও সেবায় প্রান্তিক জনগোষ্ঠির অধিকার প্রতিষ্ঠা করতে পারে, সেই উদ্দেশ্য নিয়েই আরডিআরএস বাংলাদেশ কাজ করে যাচ্ছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments