বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলারংপুরে কোল্ড স্টোরেজে ৫০ শতাংশ আলুই পড়ে আছে, হাজার কোটি টাকা লোকসানের...

রংপুরে কোল্ড স্টোরেজে ৫০ শতাংশ আলুই পড়ে আছে, হাজার কোটি টাকা লোকসানের আশঙ্কা

জয়নাল আবেদীন: ব্যবসায়িদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই`র সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেছেন রংপুর বিভাগের সংরক্ষিত ৫০ শতাংশ আলুই কোল্ড স্টোরেজে অবিক্রিত রয়ে যাওয়ায় হাজার কোটি টাকা লোকসানের আশংকা করেছেন।

গতকাল শুক্রবার রংপুর চেম্বার অব কমার্সের উদ্দোগে ‘হিমাগারসমূহে সংরক্ষিত আলুর সার্বিক পরিস্থিতি ও ২০২২সালে সংরক্ষন মৌসুমে করনীয়’’ বিষয় নিয়ে রংপুর বিভাগীয় হিমাগার মালিকগণের এক মত বিনিময় সভায় তিনি এসব কথা বলেন । তিনি বলেন সারাদেশে করোনায় হোটেলসহ সব কিছু বন্ধ থাকায় রংপুর বিভাগের ৮০টি কোল্ড স্টোরেজ ৫০ শতাংশ আলুই পড়ে আছে। কিন্তু বর্তমানে করোনা পরিস্থিতির উন্নতি হলেও খরচের তুলনায় বাজারে দাম কম থাকায় অনেক কৃষক ও ব্যবসায়ী হিমাগার থেকে আলু তুলছেন না। এর ফলে রংপুর বিভাগের হিমাগারে শেডভর্তি আলু পড়ে আছে। তাই সংরক্ষিত আলু দুই মাসের মধ্যে বাজারজাত করতে না পারলে আনুমানিক হাজার কোটি টাকা লোকসানের আশংকা করছেন তিনি ।

রংপুর বিভাগের হিমাগার মালিক বক্তারা বলেন, চলতি মৌসুমের আলু বাজারজাতকরণের আর মাত্র দুই মাস বাকি। এর মধ্যে সংরক্ষিত আলু বাজারজাত না হলে বিপুল পরিমাণ অবিক্রীত থাকবে। সেগুলো ফেলে দেওয়া ছাড়া উপায় থাকবে না। তাই তাঁরা ভর্তুকি দিয়ে হিমাগার মালিকদের ক্ষতি পুষিয়ে দিতে সরকারের প্রতি আহŸান জানান। বক্তারা বলেন উৎপাদন খরচের তুলনায় বাজার মূল্য কম হওয়ায় হিমাগার থেকে আলু বের করতে এখন অনীহা দেখাচ্ছেন কৃষক ও ব্যবসায়ীরা। বক্তারা বলেন গত ১০ বছরের মধ্যে ছয় বছরই লোকসান দিয়ে হিমাগার মালিকরা পথে বসার উপক্রম হয়েছেন। তাই হিমাগার মালিকগণকে ঐক্যবদ্ধ হয়ে সরকারের কাছে গ্রহণযোগ্যতা অর্জনের আহŸান জানান।রংপুর চেম্বার ভবনের আরসিসিআই অডিটরিয়ামে অনুষ্ঠিত সভায় বক্তব্য প্রদান করেন টিএমএসএস এর প্রতিষ্ঠাতা ও বগুড়া জেলা হিমাগার মালিক সমিতির সভাপতি প্রফেসর ড. হোসনে আরা বেগম, বাংলাদেশ কোল্ড স্টোরেজ এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ও ইজাব গ্রæপের ব্যবস্থাপনা পরিচালক মোঃ ইসতিয়াক আহমেদ, ইউনুছ গ্রæপের এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইউনুছ, রংপুর চেম্বারের সাবেক সভাপতি ও এফবিসিসিআই এর সাবেক পরিচালক বীর মুক্তিযোদ্ধা মোঃ মোছাদ্দেক হোসেন বাবলু, রাজ্জাক গ্রæপের চেয়ারম্যান ও ঠাকুরগাঁও চেম্বারের সভাপতি হাবিবুল ইসলাম বাবলু।অনুষ্ঠানে হিমাগার মালিক দিনাজপুরের এম রহমান কোল্ড স্টোরেজ এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ নূরুল মঈন মিনু, লালমনিরহাটের তিস্তা হিমাগারের ব্যবস্থাপনা পরিচালক মোকসুদ আহমেদ, ভরসা গ্রæপের পরিচালক ও আজিজুন নেছা কোল্ড স্টোরেজ এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ এমদাদুল হক ভরসা, ঠাকুরগাঁও এর হাওলাদার কোল্ড স্টোরেজ এর ব্যবস্থাপনা পরিচালক আব্দুস সালাম, কুড়িগ্রামের মোস্তফা হিমাগারের পরিচালক মোঃ জাহাংগীর আলম, নীলফামারীর মুক্তা হিমাগারের ব্যবস্থাপনা পরিচালক মোঃ শরিফুল ইসলাম বাবু, রংপুরের ব্রাদার্স কোল্ড স্টোরেজ এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ একরামুল হক, বগুড়া জেলা কোল্ড স্টোরেজ মালিক সমিতির সাধারণ সম্পাদক হাজী আবুল কালাম আজাদ তাঁর বক্তব্যে সরকারকে এ ব্যাপারে দ্রæত কার্যকর পদক্ষেপ গ্রহণের আহŸান জানান।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments