জয়নাল আবেদীন: দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে সোমবার থেকে রংপুর-পঞ্চগড় রুটে ‘রংপুর-বাংলাবান্ধা এক্সপ্রেস’ বাস চলাচল শুরু হয়েছে। ৮ নভেম্বর সকাল পৌনে ৮টার দিকে রংপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে রংপুর-নীলফামারী-পঞ্চগড় রুটে এই মেইল বাস সার্ভিসের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

বাসটি সাড়ে তিন ঘণ্টায় ১শ২৫ কিলোমিটার পথ পাড়ি দিয়ে পঞ্চগড়ের বাংলাবান্ধায় পৌঁছাবে।ভারত, নেপাল ভূটান ভ্রমন পিপাসু মানুষের দীর্ঘ দিনের দাবির প্রেক্ষিতে নতুন রুটে এই বাস সার্ভিস কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন রংপুর জেলা মোটর মালিক সমিতির সভাপতি ও রংপুর মহানগর আওয়ামীলীগের উপদেষ্টা একেএম মোজাম্মেল হক। এ সময় সমিতির সহসভাপতি আব্দুল মান্নান, যুগ্ম সম্পাদক সৈয়দ আফতাব উজ জামান লিপন সহ মালিক সমিতির অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এদিকে সকাল সোয়া ৭টার দিকে বাংলাবান্ধা থেকে পঞ্চগড় হয়ে রংপুরের উদ্দেশ্যে একই রুট ধরে ‘রংপুর-বাংলাবান্ধা এক্সপ্রেস’ এর আরেকটি বাস যাত্রা করে। সমিতির নেতৃবৃন্দ বলেছেন প্রতিদিন ৩০ মিনিট পর পর রংপুর থেকে নীলফামারী হয়ে পঞ্চগড় রুটে লাল-সবুজ রঙের পতাকা টাঙানো ২০টি বাস চলাচল করবে। এর আগে গত ১নভেম্বর সোমবার নীলফামারীতে অনুষ্ঠিত এক বৈঠকে নতুন বাস সার্ভিস চালুর সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে রংপুর, পঞ্চগড় ও নীলফামারী জেলার বাস মালিক সমিতির নেতারা অংশ নেন। তাদের সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে এ অঞ্চলের সাধারণ মানুষ। কোনো কারণে যাতে নতুন এই পরিবহন সুবিধা থমকে না যায়, সেজন্য যথাযথ পদক্ষেপ নেওয়ার আহ্বান যাত্রীদের। নতুন এই বাস সার্ভিস প্রসঙ্গে রংপুর জেলা মোটর মালিক সমিতির সভাপতি একেএম মোজ্জাম্মেল হক বলেন, লাল-সবুজ পতাকা লাগানো রংপুর-বাংলাবান্ধা এক্সপ্রেস নামে ২০টি বাস চলাচল করবে। এর মধ্যে রংপুরের আটটি এবং নীলফামারী ও পঞ্চগড় জেলার ছয়টি করে বাস রয়েছে। তিন জেলার মানুষ অল্প সময়ের মধ্যে স্বল্প ভাড়ায় তাদের গন্তব্যে পৌঁছাবে। বিশেষ করে পঞ্চগড়ের মানুষ বিভাগীয় শহর রংপুরে এসে তাদের চিকিৎসা, শিক্ষা ও অফিস-আদালতসহ অন্যান্য কাজের প্রয়োজনে দ্রুত যাতায়াত করতে পারবেন। যাত্রীরা নতুন বাস সার্ভিসে অনেক বেশি স্বাচ্ছন্দ্যবোধ করবেন।

‘রংপুর- বাংলাবান্ধা এক্সপ্রেস’ বাসের স্টপেজ: রংপুর থেকে পাগলাপীর, তারাগঞ্জ হয়ে কিশোরগঞ্জ, ট্যাংঙ্গনমারী, নীলফামারী, গাছবাড়ী, নীলসাগর সড়কে ভবানীগঞ্জ, সোনাহাট, দেবীগঞ্জ, সাখওয়া, বোদা, পঞ্চগড় ও বাংলাবান্ধা। দীর্ঘ ১২৫ কিলোমিটারের এ পথ পাড়ি দিতে সময় লাগবে সাড়ে তিন ঘণ্টা।ভাড়া: এসব বাসে রংপুর থেকে তারাগঞ্জের ভাড়া ৫০ টাকা, তারাগঞ্জ থেকে কিশোরগঞ্জ ২৫, কিশোরগঞ্জ থেকে ট্যাংঙ্গনমারী ১৫, ট্যাংঙ্গনমারী থেকে নীলফামারী ২৭, নীলফামারী থেকে দেবীগঞ্জ ৫০, দেবীগঞ্জ থেকে বোদা ৪০ টাকা এবং বোদা থেকে পঞ্চগড় পর্যন্ত ২৫ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। তবে রংপুর থেকে সরাসরি বাংলাবান্ধা পর্যন্ত যেতে ২শ২৫ টাকা ভাড়া গুনতে হবে।

Previous articleওসমানীতে সাড়ে ৩ কোটি টাকার স্বর্ণসহ যুবক গ্রেফতার
Next articleস্বামীকে হত্যার দায়ে স্ত্রীসহ প্রেমিকের যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।