তাবারক হেসেন আজাদ: লক্ষ্মীপুরের রায়পুর পৌরসভার ৮নং ওয়ার্ডের বাসিন্দা আবদুর রহিম। জন্মসূত্রে তার প্রকৃত বয়স প্রায় ৪২ বছর। কিন্তু জাতীয়পত্রের অনুযায়ী তার বয়স এখন ২৮ মার্চ ১৮৭২ সাল । এ নিয়ে তার পরিবারের মাঝে ক্ষোভ ও হতাশা বিরাজ করছে।

পরিবার সূত্রে জানা গেছে, আবদুর রহিম রায়পুর পৌরসভার ৮নং ওয়ার্ডের পুর্ব কেরোয়া গ্রামে। তার বাবার নাম মোঃ রফিক ও মা’র নাম রুশিয়া বেগম। সে একই এলাকার কেরোয়া গ্রামে নীজ বাড়ি থেকে পড়ালেখা করেছেন। আবদুর রহিম ৬ জানুয়ারী ১৯৭৯ সালে জন্মগ্রহণ করেন। সে অনুযায়ী তার ইপিআই টিকাদান কার্ডে ও জন্ম সনদেও জন্মতারিখ লেখা আছে । কিন্তু নির্বাচন অফিস থেকে তার জন্মের যে সনদপত্র দেওয়া হয়েছে, তাতে জন্ম তারিখ লেখা হয়েছে ২৮ মার্চ ১৮৭২ সাল। সে হিসেবে জন্মের সনদপত্রে তার বয়স ১০৭ বছর বেশি লেখা হয়েছে। অর্থাৎ জাতীয় পরিচয়পত্র অনুযায়ী ৪২ বছরের আবদুর রহিমের বয়স এখন ১৪৯ বছর।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সকালে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর রুবেল প্রধানিয়ার কাছে দিনমজুর ( ডেকোরেটর কর্মী) আবদুর রহিম অভিযোগ করেন । আবদুর রহিম বলেন, জন্মের সনদপত্রে তারিখ সঠিক রয়েছে। কিন্তু বয়সের গোলমাল ধরা পরে কয়েকদিন আগে পাসর্পোট অফিসে গেলে। পরে রায়পুর উপজেলা নির্বাচন অফিসে বয়স সংশোধনের জন্য গেলে আজ না কাল করে দিবেন বলে এভাবে হয়রানি করছে গত এক মাস। সে জাতীয় পরিচয়পত্র নিয়ে কঠিন বিপদে রয়েছে।

জন্মের সনদপত্রটি দেখে নির্বাচন অফিসার মোঃ হারুন মোল্লা জানান, এতে তার বয়স ১০৭ বছর বেশি লেখা হয়েছে। বিষয়টি সংশোধনের জন্য আবেদন করতে হবে। যদি না হয় ২৮ নভেম্বর ইউপি নির্বাচনের করে ব্যবস্থা করে দিবেন তিনি।

কেরোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেহেনা জাহান যুগান্তরকে বলেন, নির্বাচন কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরাই এ ভুলটি করেছে। তাদের এ ভুলের কারণে একটি পরিবার মারাত্মক হয়রানিতে পড়েছে।

রায়পুর উপজেলা নির্বাচন অফিসের কর্মকর্তারা বলেন, সনদপত্র টাইপ করার সময় হয়তো ৬ জানুয়ারী ১৯৭৯ সাল এর জায়গায় ভুলবশত ২৮ মার্চ ১৮৭২ লেখা হয়ে থাকতে পারে। তবে যেভাবেই হোক এটি কোনো ছোটখাটো ভুল নয়। অতি দ্রুত বিষয়টি কীভাবে সংশোধন করা যায়, তা ব্যবস্থা নেওয়ার জন্য চেষ্টা করব।

Previous articleঢাবিতে ফেসবুক পোস্টের কারণে ৩ শিক্ষার্থীকে মারধর
Next articleনৌকার প্রতি সন্মান দেখিয়ে আমি এই নির্বাচন থেকে সরে দাঁড়ালাম
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।