জয়নাল আবেদীন: কেক কাটা, আলোচনা সভা এবং সেমিনারের মধ্যে দিয়ে রংপুর অঞ্চলের দরিদ্র রোগীদের সেবামুলক প্রতিষ্ঠান হাইপার টেনশন এন্ড রির্সাস সেন্টার ১৪ বছরে পদার্পণ করেছে ।

গতকাল বিকেলে নগরির ধাপস্থ হাইপার টেনশন এন্ড রির্সাস সেন্টারে কেক কেটে আনুষ্ঠানিক উদ্ধোধন করেন রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো: জাকির হোসেন । এরপর প্রতিষ্ঠানের জনক প্রফেসর ডা: মো: জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন সিভিল সার্জন হিরম্ব কুমার রায়, রংপুর মেডিকেল কলেজের ভাইসপ্রিন্সিপাল অধ্যাপক ডা: মাহফুজার রহমান, মেডিসিন বিভাগের অধ্যাপক ডা: শাহ মো: সরওয়ার জাহান , সহযোগী অধ্যাপক প্রবাল সূত্র ধর ডা: মফিজুল ইসলাম মান্টু, ডা: রাহেনুল ইসলাম আপেল এবং সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা আনোয়ার হোসেন । আলোচনা সভায় বক্তারা বলেন গত ১৩ বছরে ২৭হাজার ২শ ১৮জন রোগীকে এখান থেকে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে । এরধ্যে ৮৫ভাগই রয়েছেন দরিদ্র রোগী । অনুষ্ঠানে রংপুর অঞ্চলের উচ্চ রক্তচাপ রোগীর সংখ্যা কি হারে বাড়ছে তার একটি গবেষণার ফলাফলের পরিসংখ্যান তুলে ধরা হয় । এতে বলা হয় এই অঞ্চলে শতকরা ৮৫টি পরিবারে কোন না কোন সদস্য উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস রোগে আক্রান্ত । এদের মধ্যে মাত্র ৬শতাংশ পরিবার সচেতন ও নিয়মিত ওষুধ সেবন করে । ৩৫শতাংশ জানেনই না তারা এই রোগে আক্রান্ত । ৫০শতাংশ রোগী উত্তরাধীকার সূত্রে পাওয়া উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস রোগ । বলা হয় এসব রোগী এবং তাদের পরিবারকে সচেতন করার জন্য প্রতি সপ্তাহেই খুলি অর্থাৎ উঠোন বৈঠক করা হচ্ছে হাইপার টেনশন এন্ড রিসার্স সেন্টার পক্ষ থেকে । উল্লেখ্য মাত্র ৫০টাকা রেজিষ্ট্রেশনের মাধ্যমে এই কেন্দ্রে প্রতিদিন মেডিসিন, ডায়বেটিস সহ বিভিন্ন রকমের চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে । সেই সঙ্গে শতকরা ৩০ থেকে ৪০টাকা কম অর্থ নিয়ে প্যাথলজি সহ নানান পরীক্ষা করা হচ্ছে ।

Previous articleময়মনসিংহে বিশেষ অভিযানে ১৪০০ পিস ইয়াবা ও হেরোইনসহ ৭ মাদক ব্যবসায়ী গ্রেফতার
Next articleদেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।