স্বপন কুমার কুন্ডু: নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ২টি লেইভার ক্রেন থেকে বৈদ্যুতিক ক্যাবল চুরির ঘটনা ঘটেছে। প্রকল্পের কাজের জন্য বিশেষভাবে তৈরি ১২৬ চাকাবিশিষ্ট ক্রেন থেকে চুরি যাওয়া ক্যাবলের দাম ৬৫ লাখ টাকা।

বুধবার (১৯ জানুয়ারি) রাত ১১টার দিকে পাবনার ঈশ্বরদী থানায় একটি মামলা হয়েছে। প্রকল্পের ডিরেক্টর অব সিকিউরিটি ভিএন তুরুটিন বাদী হয়ে মামলাটি করেন।

ঈশ্বরদী থানার অফিসার ইনচার্জ আসাদুজ্জামান আসাদ মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন। গত বৃহস্পতিবার (২০ জানাুয়ারী) উপজেলা আইন-শৃংখলা কমিটির মাসিক সভায় কেপিআইভূক্ত প্রকল্প এলাকায় চুরির বিষয়টি বিশদ আলোচনা হয়।

মামলার বিবরণে জানা যায়, রূপপুর প্রকল্পের অভ্যন্তরে জাহাজের মালামাল ওঠা-নামার নির্ধারিত জায়গায় থাকা ওই ২টি লেইভার ক্রেন ৩০ ডিসেম্বর পর্যন্ত পর্যবেণের সময়ে ক্যাবলগুলো রাখা ছিল। কিন্তু ৯ জানুয়ারি পুনরায় জাহাজে ওই দুটি লেইভার ক্রেনের যান্ত্রিক পরীক্ষা-নিরীক্ষা করার সময় ২৬৫ মিটার গুরুত্বপূর্ণ ক্যাবল পাওয়া যায়নি। এরপর থেকে রূপপুর প্রকল্পের জন্য নির্মিত জেটিতে মালামাল ওঠা-নামা অনিয়মিত রয়েছে।

প্রকল্প সূত্র থেকে আরো জানা যায়, ৩০ ডিসেম্বর থেকে ৯ জানুয়ারি মধ্যে ক্রেন থেকে ক্যাবলগুলো চুরি হয়েছে। কিন্তু এত টাকার মালামাল খোয়া গেলেও এ বিষয়ে প্রকল্পের অনেকেই মুখ খুলতে চাইছেন না।

রূপপুর প্রকল্পের সাইট ইঞ্জিনিয়ার আশরাফুল ইসলাম বলেন, চুরির বিষয়টি স্বাভাবিক ঘটনা নয়। এখানে প্রত্যেকটি সাব কন্ট্রাক্টরের নিজস্ব সিকিউরিটি আছে। এছাড়া বিভিন্ন সংস্থার নিরাপত্তা রয়েছে। মূল ঠিকাদার রোসাটমেরও কিছু দায়িত্ব আছে।

চুরি প্রসঙ্গে ওসি বলেন, ওই ক্রেনের ক্যাবল চুরির সঙ্গে যারা জড়িত, তাদের হয়তো নিয়মিত ওখানে যাতায়াত আছে বলে ধারণা করা হচ্ছে। মামলাটি তদন্তের জন্য রূপপুর পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই আতিকুল ইসলামকে দায়িত্ব দেওয়া হয়েছে।

Previous articleদুবাইয়ে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ১২
Next articleকক্সবাজারে ৫ কোটি টাকার ক্রিস্টাল মেথ আইসসহ আটক ২
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।