মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeসারাবাংলাহোয়াটসঅ্যাপে বাল্যবিবাহ সংক্রান্ত তথ্য প্রদানের আহবান

হোয়াটসঅ্যাপে বাল্যবিবাহ সংক্রান্ত তথ্য প্রদানের আহবান

জয়নাল আবেদীন: বাল্যবিবাহ প্রতিরোধে হোয়াটসঅ্যাপে বাল্যবিবাহ প্রতিরোধ কমিটি নামক গ্রুপে যুক্ত হতে এবং বাল্যবিবাহ সংক্রান্ত তথ্য দিয়ে প্রশাসনকে সহযোগিতা করার জন্য আহবান জানানো হয়েছে ।

বৃহস্পতিবার বিকেলে লালমনিরহাট জেলার সেবক জেলা প্রশাসক মোঃ আবু জাফর হাতীবান্ধা উপজেলায় ফকিরপাড়া এবং বড়খাতা ইউনিয়নে প্ল্যান ইন্টারন্যাশনাল কর্তৃক পরিচালিত বিভিন্ন উন্নয়ন মূলক কার্যক্রম পরিদর্শনকালে তিনি এই আহবান করেন।তিনি বলেন, আমরা হোয়াটস এ্যাপ-এ বাল্যবিবাহ প্রতিরোধ কমিটি নামে একটি গ্রæপ গঠন করেছি। আমি অনুরোধ করছি এই গ্রুপে যুক্ত হওয়ার জন্য এবং বাল্যবিবাহ সংক্রান্ত তথ্য দিয়ে আমাদের সহযোগিতা করার জন্য ।

ডিসি আরো বলেন, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ গত ২০ বছরে হাতীবান্ধার উন্নয়নের জন্য অনেক উন্ন্য়নমূলক কার্যক্রম করেছে বিশেষ করে বাল্যবিবাহ বন্ধ এবং জন্ম নিবন্ধন নিশ্চিতকরণের ক্ষেত্রে। ইউনিয়ন পরিষদ, যুব ফোরাম ও শিশু কল্যান বোর্ড এবং এলাকার জনগণকে এই কাজের ধারাবাহিকতা ধরে রাখার জন্য অনেক দায়িত্ব নিয়ে কাজ করতে হবে; এলাকার জনগনকে সচেতন করতে হবে। এছাড়াও সেবা পাওয়ার জন্য ৩৩৩ ফোন করার জন্য পরামর্শ দেন তিনি। এদিকে জেলা প্রশাসকের পরিদর্শনের উল্লেখযোগ্য বিষয় ছিল মেধাবী ছাত্রী ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর গ্র্যাজুয়েট বন্ধু শিশু – আমিনার মেডিকেল কলেজে পড়ালেখা চালিয়ে যাওয়ার জন্য প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ কর্তৃক প্রদানকৃত ল্যাপটপ হস্তান্তর। জেলা প্রশাসক তার পরিদর্শনকালে আমিনাকে সেই ল্যাপটপ হস্তান্তর করেন এবং আমিনার মেডিকেলে পড়ালেখা চলমান রাখার ব্যাপারে আশ্বাস প্রদান করেন। উল্লেখ্য যে, ইতিপূর্বে জেলা প্রশাসক আমিনার মেডিকেল কলেজে ভর্তির ব্যাপারে ২০হাজার টাকার চেক প্রদান করেছেন। এছাড়াও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কর্মকর্তাবৃন্দ আমিনার মেডিকেল কলেজে ভর্তি ও পড়ালেখার ব্যাপারে ৩৬হাজার ৫শ টাকা প্রদান করেন। তিনি স্কুল আন্ডার ট্রি প্রকল্পের শিক্ষার্থীর মায়েদের সাথে আলোচনা করেন এবং তাদের কাছ থেকে জানতে চান তাদের ছেলেমেয়েরা কিভাবে প্রকল্প থেকে সহযোগিতা পাচ্ছে।

সবশেষে বড়খাতা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র পরিদর্শন করেন, সেখানে সেবা গ্রহীতা বিশেষ করে কিশোর-কিশোরী, গর্ভবতী মা ও প্রসূতি মায়েরা কিভাবে স্বাস্থ্যসেবা পায় এই বিষয়ে আলোচনা করেন। এসময় কমিটির সদস্যগণ তাদের ফান্ড সংগ্রহসহ বিভিন্ন কার্যক্রম সর্ম্পকে উপস্থাপন করেন এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কার্যক্রম ফেইজ আউট হওয়ার পর কমিটি কিভাবে কার্যক্রম চলমান রাখবে সেই বিষয়ে পরিকল্পনা তুলে ধরেন। পরিদর্শন কালে উপস্থিত ছিলেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর এ্যাসিসট্যান্ট স্পন্সরশীপ ম্যানেজার হাসিনুল কবির। এছাড়্রা উপস্থিত ছিলেন বড়খাতা ও ফকিরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদ্বয় এবং অন্যান্য সদস্যবৃন্দ, যুব ফোরামের সদস্যবৃন্দ. অভিভাবক, কিশোর-কিশোরী, স্থানীয় জনগণ, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর অন্যান্য কর্মকর্তাবৃন্দ, সহযোগি সংস্থা ইএসডিও এবং ইউএসএস এর কর্মকর্তাবৃন্দ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments