বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Homeসারাবাংলাকুড়িগ্রাম রাজারহাটে কিংবদন্তির অচিন গাছ

কুড়িগ্রাম রাজারহাটে কিংবদন্তির অচিন গাছ

পাভেল মিয়া: কুড়িগ্রামের রাজারহাটে একটি গাছের ঐতিহ্যকে বহন করে একটি এলাকার নাম সর্বত্র সু-পরিচিত হয়ে উঠেছে। এ এলাকাটি হচ্ছে কুড়িগ্রামের রাজারহাট উপজেলার অন্তর্গত চাকির পশার ইউনিয়নের জয়দেব হায়াত মৌজায় কালের সাক্ষী হয়ে ঝোঁপ-জঙ্গলের মাঝে মাথা উঁচু করে বিস্তীর্ণভাবে দাঁড়িয়ে আছে একটি বিশাল আকৃতির অচিন গাছ। এখনো গাছটি দেখার জন্য প্রতিদিন দূর-দূরান্তের দর্শনার্থীরা ভিড় জমান।

উপজেলা সদর থেকে ৫ কিলোমিটার পূর্ব দিকে এই গাছটির অবস্থান। এটিকে কেন্দ্র করে গ্রামের নাম করন হয়েছে অচিন গাছ। গাছের গোড়ায় হিন্দু ধর্মাম্বলীরা বিশেষ দিনে পুঁজা অর্চনা করেন। ২০০ বছর পূর্বে কোন এক রাতে আকস্মিক ভাবে এই গাছটির আবির্ভাব ঘটেছে বলে গ্রামের লোকদের বিশ্বাস।

কথিত আছে, ওই গ্রামে মংলু রাম নামের এক যুবক ভারতের কলতাপাড়া নামক স্থানে এক বৃদ্ধা মহিলার বাড়ীতে কাজ করতেন। সেখানে বৃদ্ধার নাতনীর সাথে মংলু রামের বিয়ে হয়। অনেকদিন সেখানে থাকার পর ওই বৃদ্ধা মংলুরামকে স্বস্ত্রীক বাড়িতে আসতে দিতে রাজী হন। এর প্রেক্ষিতে ওই মহিলা তার নাতনী ও মংলু রামকে যোগাযোগের বাহন হিসেবে একটি গাছ উপহার দেন।

ওই গাছের ডালে তাদেরকে বেঁধে দিলে গাছটি রাতের আধারে তাদের দু’জনকে মংলুরামের বাড়িতে পৌঁছিয়ে দেয়। পরের দিন সকালে গ্রামে মংলু রামের উপস্থিতি ও হঠাৎ এই বিশাল আকৃতিক গাছ দেখে হতবাক হয়ে যান এলাকাবাসী। সবার কাছে অপরিচিত হওয়ায় এলাকাবাসী গাছটির নাম দেন অচীনগাছ। পরবর্তীতে গাছের নাম অনুযায়ী গ্রামের নামকরন হয় অচীন গাছ।

অন্যদিকে যেখান থেকে এই গাছটি রাতের আধারে হারিয়ে যায়, সেই এলাকার নাম করণ হয় হারাগাছ। এলাকার অবসরপ্রাপ্ত প্রবীণ শিক্ষক আব্দুস সাত্তার, নরেশ, জগদীশ রায় ও নারায়ন চন্দ্র সহ অনেকেই জানেন এমন ইতিহাস।

এর আগে কুড়িগ্রামের সাবেক জেলা প্রশাসক নুরুল আমীনের উদ্যোগে সরকারী অর্থায়নে অচীন গাছের গোড়া বাঁধাই ও দর্শনার্থীদের সানবাঁধা আসনের ব্যবস্থা করা হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments