শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪
Homeসারাবাংলারাজাপুরে খাল দখল করে আবাসিক ভবন নির্মাণ

রাজাপুরে খাল দখল করে আবাসিক ভবন নির্মাণ

রেজাউল ইসলাম পলাশ: ঝালকাঠির রাজাপুর উপজেলার সাতুরিয়া ইউনিয়নের খলিফা বাড়ি-সংলগ্ন দক্ষিণ পাশের বহমান খাল দখল করে পাকা আবাসিক ভবন নির্মাণ করছেন বলে অভিযোগ উঠেছে। স্থানীয় করমুল্লা নদীর স্রোতধারা বড়মুল্লা নদীতে নামার এই ভারানী খালটি ঐ এলাকার সাধারন মানুষের কৃষি পণ্য পরিবহণে খুবই গুরুত্বপূর্ণ।

অবৈধ দখল ও আবাসিক ভবন নির্মাণের কারণে এককালের স্রোতস্বিনী ঐ খালের পানি প্রবাহ সম্পূর্ণ বন্ধ হয়ে যাওয়ায় ঐ এলাকার কৃষি জমিতে ধানের চাষ ব্যাহত হচ্ছে। এতে ওই এলাকার কৃষকদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। আবাসিক ভবন নির্মাণকারীরা প্রভাবশালী হওয়ায় কেউ কিছু বলতে সাহস পাচ্ছে না। এ অবৈধ দখলদারদের উচ্ছেদ করে খলটিকে বাঁচানোর দাবি জানান স্থানীয়রা।

অভিযোগ রয়েছে, তাদের বিরুদ্ধে উপজেলা প্রশাসন কোনো ব্যবস্থা না নেওয়ার কারণেই অন্যরাও দখলের সাহস পাচ্ছেন। সরেজমিনে দেখা যায় আইন-কানুনের তোয়াক্কা না করে স্থানীয় আমির হোসেন ও তার পুত্র লুৎফার রহমান ফুরাত সরকারি বি,এস দাগ নং ৩৮১৩, ৩৮৩২ রেকর্ডিয় খালের পশ্চিম প্রান্তের ২০০ মিটার দৈঘ্য এলাকায় সর্ম্পুন ভরাট করে ফেলেছে যাহা পশ্চিমে বহমান ৩৬৫৭ বি,এস দাগের রেকর্ডিয় খালের সাথে এই খালের সংযোগস্থল। অবৈধভাবে খালের ঐ অংশের অন্তত বিশ শতাংশ জমি দখল করে বাগান ও ভবন নির্মাণ করা হয়েছে। এ বিষয়ে স্থানীয় আনোয়ার হোসেন গত ১২ জানুয়ারি একটি লিখিত অভিযোগ এসিল্যান্ড, রাজাপুর বরাবরে দাখিল করলেও কতৃপক্ষ আজ পর্যন্ত কোন ব্যাবস্থা গ্রহন করে নাই।

স্থানীয় বাসিন্দা জসিম উদ্দিন, মিজানুর রহমান, জামাল হোসেন জানান অবৈধ স্থাপনা উচ্ছেদ করে সরকারি খাল রক্ষা এবং খালে পানি প্রবাহের ব্যবস্থা করতে হবে। দখলদারদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হলে সরকারি সম্পত্তি দখলের প্রবনতা অনেকটাই কমে আসবে। তাই এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য এলাকাবাসী প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেছেন। এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) ফারজানা ববি মিতু জানান প্রতিবেদককে জানান বিষয়টি তদন্ত পর্যায়ে রয়েছ্ধেসঢ়; প্রতিবেদন পেলে ব্যাবস্থা নেওয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments